পেগাসাসের তদন্তে মমতার গঠন করা কমিশন নিয়ে মামলায় রাজ্যকে নোটিস শীর্ষ আদালতের

পেগাসাস তদন্তে মমতার গঠন করা কমিশন ভেঙে দেওয়ার আর্জি জানিয়ে একটি মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। বুধবার ছিল সেই মামলার শুনানি।

পেগাসাসের তদন্তে মমতার গঠন করা কমিশন নিয়ে মামলায় রাজ্যকে নোটিস শীর্ষ আদালতের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2021 | 12:50 PM

নয়া দিল্লি: ফোনে আড়িপাতার ঘটনায় রাজ্য সরকারের গঠিত কমিশনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে (Supreme Court) যে মামলা হয়েছিল, তাতে রাজ্যকে নোটিস দিল শীর্ষ আদালত। বুধবার সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতির বেঞ্চের তরফে রাজ্যকে একটি হলফনামা দেওয়ার কথা বলা হয়েছে। হলফনামা দিয়ে রাজ্য সরকারকে কমিশন সম্পর্কে জানাতে হবে। পেগাসাস (Pegasus)-কাণ্ডের তদন্ত করতে একটি কমিশন গঠন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সম্প্রতি,  ‘গ্লোবাল ভিলেজ ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা শীর্ষ আদালতে ওই কমিশনকে চ্যালেঞ্জ করে এই আবেদন জানিয়েছে। আজ ছিল সেই মামলার দ্বিতীয় দিনের শুনানি।

প্রধান বিচারপতি এনভি রামণ, বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি অনিরুদ্ধ বসু বেঞ্চের তরফে আজ নোটিস দেওয়ার কথা জানানো হয়েছে। আবেদনকারীদের তরফে আইনজীবী সৌরভ মিশ্র ব্যাখ্যা করেন, কী কারণে ওই কমিশন বন্ধ করার আবেদন করা হয়েছে। এই মামলার পরবর্তী শুনানির ইন ধার্য হয়েছে ২৫ অগস্ট।

আবেদনকারীদের বক্তব্য, স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে ফোনে আড়িপাতার যে অভিযোগ উঠেছে, তার একটি জাতীয় স্তরের তদন্তের প্রয়োজন, কারণ এতে জাতীয় নিরাপত্তার প্রশ্ন রয়েছে। আবেদনে আরও বলা হয়, আড়িপাতা মামলায় এসআইটি তদন্ত চেয়ে যে আবেদন করা হয়েছে, তার ওপরও শুনানি করুক সুপ্রিম কোর্ট। ইস্যুটির গুরুত্ব, দেশের নাগরিকদের ওপর প্রভাব বিবেচনা করার কথাও বলা হয়েছে। আবেদনকারীর দাবি, এই মামলার শুধু দেশের অন্দরে নয় অন্য দেশেও গুরুত্ব আছে। তাই এটি জাতীয় স্তরেই তদন্ত করা প্রয়োজন।  আবেদনকারীর দাবি, এই আড়িপাতার অভিযোগের সঙ্গে জড়িয়ে আছে ভারতের প্রতিরক্ষা, জাতীয় সুরক্ষা, টেলিকমিউনিকেশন, বৈদেশিক সম্পর্কের মতো বিষয়। তাই এই ধরনের তদন্ত রাজ্য সরকারের তত্ত্বাবধানে হওয়া উচিৎ নয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন লোকুর এবং কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে তদন্ত কমিশন গঠন করার কথা জানিয়েছিলেন। তাঁর দাবি, অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোরের ফোনে আড়িপাতা হয়েছে বলেও অভিযোগ র‍য়েছে। বাংলার অনেক সাংবাদিকদের ফোনকেও নিশানা করা হয়েছিল, তাই বাংলায় তদন্ত হওয়া প্রয়োজন।

অন্যদিকে, পেগাসাস সংক্রান্ত মামলার শুনানি চলছে সুপ্রিম কোর্টে। বিচারপতি এনভি রামণ, বিচারপতি বিনীত সরণ ও বিচারপতি সূর্য কান্তের বেঞ্চে চলছে এই মামলা। শেষ শুনানিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে, পেগাসাস নিয়ে যে মিডিয়ার রিপোর্ট প্রকাশ এসেছে তা অস্পষ্ট। এই রিপোর্ট কি ভুল আছে তা খুঁজে বের করার জন্য কমিটি গঠন করতে চায় কেন্দ্র। কী ভাবে সেই কমিটি কাজ করবে তা জানতে চান বিচারপতি। কেন্দ্রের তরফ থেকে এই ইস্যুতে হলফনামা দেওয়ার কথা বলেছে শীর্ষ আদালত। ইতিমধ্যেই কেন্দ্রকে নোটিসও দিয়েছে শীর্ষ আদালত। আরও পড়ুন: সাড়ে সাত বছরের দুঃস্বপ্নের অবসান’, স্ত্রী সুনন্দা পুস্করের মৃত্যু মামলায় অব্যাহতি শশী থারুরের