‘কমিটির সামনে হাজিরা দিলেও…’ দিল্লি হিংসায় ফেসবুককে তলব ঘিরে বিশেষ পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

Supreme Court on Delhi Riot: এ দিন সুপ্রিম কোর্ট ফেসবুক কর্তৃপক্ষকে হাজিরা দিতে বললেও রাজ্যের আইন ব্যবস্থা নিয়ে প্রশ্নের জবাব দিতে বাধ্য নয় বলেই জানিয়ে দেয়।

'কমিটির সামনে হাজিরা দিলেও...' দিল্লি হিংসায় ফেসবুককে তলব ঘিরে বিশেষ পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2021 | 8:48 AM

নয়া দিল্লি: দিল্লি সংসদীয় কমিটির সামনে হাজিরা দিলেও আইন ব্যবস্থা নিয়ে জবাবদিহি করতে বাধ্য নয় ফেসবুক, বৃহস্পতিবার এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। ২০২০ সালে দিল্লিতে যে হিংসা ছড়িয়েছিল, তার প্রেক্ষিতেই ফেসবুককেও হিংসা ছড়ানোর ঘটনায় অভিযুক্ত দায়ের করে কমিটির সামনে হাজিরা দেওয়ার জন্য তলব করা হয়েছিল। এ দিন সুপ্রিম কোর্ট ফেসবুক কর্তৃপক্ষকে হাজিরা দিতে বললেও রাজ্যের আইন ব্যবস্থা নিয়ে প্রশ্নের জবাব দিতে বাধ্য নয় বলেই জানিয়ে দেয়।

দিল্লিতে হিংসা ছড়ানোর ঘটনাকে কেন্দ্র করে একটি সংসদীয় কমিটি গঠন করা হয়েছে। তারাই চার্জশিটে অভিযুক্তের তালিকায় ফেসবুকের নামও যোগ করে এবং হিংসায় তাদের ভূমিকা স্পষ্ট করতে কমিটির সামনে হাজির হতে বলা হয়। এই নির্দেশকে চ্যালেঞ্জ করেই ফেসবুক ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট অজিত মোহন সুপ্রিম কোর্টে আর্জি দাখিল করেন।

বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, বিচারপতি দীনেশ মহেশ্বরী ও বিচারপতি ঋষিকেশ রায়ের বেঞ্চের তরফে বলা হয়, “দিল্লি সংসদীয় প্যানেল তদন্তকারী দলের ভূমিকা পালন করতে পারে না এবং চার্জশিট দাখিল করার নির্দেশও দিতে পারে না। দিল্লি হিংসার ঘটনাও ফেসবুকও দায়ী, এই মন্তব্য করার অধিকার তাদের এক্তিয়ারে বাইরে। নিরপেক্ষ তদন্ত বিরুদ্ধ এই ধরনের মন্তব্য।”

দিল্লি সরকারের তরফে ফেসবুক প্রধান অজিত মোহনকে কমিটির সামনে হাজিরা দেওয়ার বিষয়ে জোর দেওয়া হলে কেন্দ্রের তরফে ফেসবুককে সমর্থন জানিয়ে বলা হয়, “তথ্য ও সম্প্রচার সংক্রান্ত আইন কেন্দ্রের অধীনে। এ ক্ষেত্রে কোনও রাজ্য সরকারের নোটিস জারির অধিকার নেই।”

আরও পড়ুন: ‘মত প্রকাশের অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে’, নয়া তথ্য প্রযুক্তি আইনের বিরুদ্ধে পিটিশন এনবিএ-র