Tamil Nadu Assembly Election 2021: রাজ্যে মোদী, প্রচার ফেলে আসন ভাগাভাগিতেই ব্যস্ত ডিএমকে-কংগ্রেস

ডিএমকে সূত্রে জানা গিয়েছে, কংগ্রেসের সঙ্গে জোট বাঁধলেও ২৫টির বেশি আসন ছাড়তে রাজি নয় তাঁরা। দ্রাবিড় মুণেত্রা কাজ়গাম (Dravida Munnetra Kazhagam) ১৭৫টিরও বেশি আসনে লড়ার দাবি জানিয়েছে। এদিকে, কংগ্রেসের তরফে ৫০টি আসনে লড়ার ইচ্ছে প্রকাশ করা হয়েছে।

Tamil Nadu Assembly Election 2021: রাজ্যে মোদী, প্রচার ফেলে আসন ভাগাভাগিতেই ব্যস্ত ডিএমকে-কংগ্রেস
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 1:55 PM

চেন্নাই: মার্চের শুরুতেই দিন ঘোষণা হতে পারে আসন্ন বিধানসভা নির্বাচনের। তার আগেই তামিলনাড়ুর আসন বিভাজন নিয়ে বৈঠকে বসল কংগ্রেস (Congess) ও ডিএমকে(DMK)। তাদের সেকুলার ডেমোক্রাটিক জোট বিগত দুইবারের জয়ী এআইএডিএমকে(AIADMK)-কে তামিলনাড়ুর গদি থেকে সরাতে উঠেপড়ে লেগেছে। ইতিমধ্যেই রাজ্যে নির্বাচনী প্রচার সেরে গিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী(Rahul Gandhi)। এদিকে, আসন্ন নির্বাচনে তামিলনাড়ুতে নিজেদের জায়গা করে নেওয়ার লক্ষ্যে শাসক দল এআইএডিএমকের সঙ্গে হাত মিলিয়েছে বিজেপি (BJP)।

২৩৪ আসনের তামিলনাড়ু বিধানসভার মেয়াদ গতবছরের মে মাসেই শেষ হয়ে গিয়েছিল। সেই সময় করোনা সংক্রমণের কারণে নির্বাচন পিছিয়ে গেলেও চলতি বছরের এপ্রিল-মে মাসেই দক্ষিণী রাজ্যে নির্বাচন হতে পারে। ডিএমকে সূত্রে জানা গিয়েছে, কংগ্রেসের সঙ্গে জোট বাঁধলেও ২৫টির বেশি আসন ছাড়তে রাজি নয় তাঁরা। দ্রাবিড় মুণেত্রা কাজ়গাম (Dravida Munnetra Kazhagam) ১৭৫টিরও বেশি আসনে লড়ার দাবি জানিয়েছে। এদিকে, কংগ্রেসের তরফে ৫০টি আসনে লড়ার ইচ্ছে প্রকাশ করা হয়েছে। এই বিষয়ে আলোচনা করতে বৃহস্পতিবার কংগ্রেসের তরপে রণদীপ সূর্যেওয়ালা (Randeep Surjewala), ওম্মেন চণ্ডী (Oommen Chandy) ও দীনেশ গুন্ডু রাও (Dinesh Gundu Rao) বৈঠকে যোগ দিয়েছেন।

আরও পড়ুন: স্কুল খুলতেই করোনা আক্রান্ত শিক্ষক-পড়ুয়া সহ ২২৯

তবে ডিএমকের তরফে দাবি, রাজ্য বিধানসভায় তাদের আসনসংখ্যা কংগ্রেসের তুলনায় অনেক বেশি। গত নির্বাচনে ১৭৮টি আসনে ডিএমকে লড়েছিল, সেখানে ৯৭টি আসনে জয়লাভ করেছিল তারা। অন্যদিকে ৪০ আসনে লড়েও কংগ্রেসের দখলে কেবল সাতটি আসন রয়েছে। তবে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই জোটের ফল তুলনামূলকভাবে ভাল ছিল। ৩৯টি আসনের মধ্যে ২০টি আসনে লড়েছিল ডিএমকে এবং কংগ্রেস নয়টি আসনে লড়াই করেছিল। এরমধ্যে সবকটি আসনেই জয়লাভ করে ডিএমকে, কংগ্রেস কেবল একটি মাত্র আসনে পরাজিত হয়।

অন্যদিকে, শাসকদল এআইএডিএমকে বিগত দুটি বিধানসভা নির্বাচন নিজেদের দখলে রাখলেও বিগত কয়েক বছরে তারা কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছে। জয়ললিতার মৃত্যু ও শশীকলার জেলযাত্রার পরই চাপে রয়েছে শাসক দল। এদিকে, জোটসঙ্গী বিজেপির তরফেও জোড়কদমে প্রচার শুরু করা হয়েছে। নির্বাচনী প্রচারে বৃহস্পতিবার ইতিমধ্যেই হাজির হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। একাধিক প্রকল্পের উদ্বোধনের পাশাপাশি তিনি আসন্ন বিধানসভা নির্বাচনের প্রচারও সেরে নেবেন।

আরও পড়ুন: বিধানসভা নির্বাচন: নমোর লক্ষ্য তামিলবাসীদের মন জয়, অসমে নির্বাচনী প্রচারে শাহ