La Nina: বাড়বে শীত, উত্তর ভারতে তাপমাত্রা নেমে আসতে পারে ৩ ডিগ্রি সেলসিয়াসে

Winter in North India: শীতের উপর কামড় বসাবে লা নিনা (La Nina)। আর তার জেরেই ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত উত্তরের রাজ্যগুলিতে তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে আসতে পারে।

La Nina: বাড়বে শীত, উত্তর ভারতে তাপমাত্রা নেমে আসতে পারে ৩ ডিগ্রি সেলসিয়াসে
উত্তর ভারতে বাড়বে শীতের দাপট (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 5:17 PM

নয়া দিল্লি: এবার কাঁপুনি দেওয়া শীত (Winter) পড়তে পারে উত্তর ভারতের (North India) বিস্তীর্ণ এলাকায়। তাপমাত্রা নেমে আসতে পারে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। শীতের উপর কামড় বসাবে লা নিনা (La Nina)। আর তার জেরেই ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত উত্তরের রাজ্যগুলিতে তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে আসতে পারে।

এল নিনো এবং লা নিনা। এই দুটি হল জলবায়ুর দুটি প্যাটার্ন। এতদিন ধরে ভারতীয় জলবায়ুর উপর এল নিনো প্যাটার্ন সক্রিয় ছিল। এল নিনোর সময়ে উষ্ণ সামুদ্রিক জলস্রোতের প্রভাব পড়ে জলবায়ুর উপরে। আর এখন এল নিনো দুর্বল হচ্ছে ভারতীয় জলবায়ুর উপর থেকে। আর সেই জায়গায় জলবায়ুর উপর প্রভাব বাড়ছে লা নিনার। এই লা নিনার সময়ে শীতল সমুদ্র স্রোতের প্রভাব পড়ে জলবায়ুর উপরে।

আন্তর্জাতিক স্তরের আবহাওয়া সংক্রান্ত সংস্থা ডিটিএন-এর তরফে জানানো হয়েছে, “আমরা অনুমান করছি লা নিনার প্রভাবে এবার উত্তর পূর্ব এশিয়ার বিস্তীর্ণ এলাকায় অনেকাই বেশি শীত পড়বে।”

আর এই লা নিনার প্রভাবে জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে উত্তর ভারতের বেশ কিছু এলাকায় তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস (৩৭ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত নেমে আসতে পারে বলে অনুমান করা হচ্ছে। ভারতের পাশাপাশি জাপান, চিন, কোরিয়াতেও এবার অন্যান্য বছরের তুলনায় বেশি শীত পড়তে চলেছে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা।

এদিকে বৃষ্টি যেন শেষ হয়েও শেষ হচ্ছে না। আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল বৃষ্টি বিদায় নেবে সপ্তাহান্তেই। আর তার তার ধীরে ধীরে শীতের আমেজও পড়তে শুরু করার কথা ছিল। কিন্তু রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বেলা বাড়তেই ঘিরে এল কালো মেঘ। কোথাও কোথাও বজ্রপাত, কোথাও শুরু হল হালকা বৃষ্টি।

আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office) জানাচ্ছে, এই মুহূর্তে আমাদের রাজ্য থেকে মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। তবে চাপ অন্যত্র। এখন শুধু পূর্বদিকের হাওয়ার প্রভাব রয়েছে। যার ফলেই কলকাতা-সহ উপকূলের জেলাগুলি, যেমন দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুরের আকাশ থাকবে  আংশিক মেঘলা। বৃষ্টির তেমন একটা সম্ভাবনা না থাকলেও কোথাও কোথাও দু-এক পশলা ঝরতেই পারে। তবে সেটা ভারী হবে না বলেই পূর্বাভাস।

লা নিনা সংক্রান্ত পরিবর্তনের পাশাপাশি, অন্যান্য কিছু কারণও রয়েছে যা এই বিস্তীর্ণ অঞ্চলের শীতকালীন আবহাওয়াকে প্রভাবিত করতে পারে। জলবায়ু পরিবর্তনের ফলে উত্তর মেরুর কারা সাগরে হিমশৈল কমতে শুরু করেছে। এই হিমশৈলগুলি ওই অঞ্চলে উচ্চ চাপ দূর করতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন : Kolkata Night Curfew: শহরে কড়াকড়ি রাত্রিকালীন বিধিনিষেধ, শহরের গুরুত্বপূর্ণ মোড়ে গাড়ি থামিয়ে চলল চেকিং

আরও পড়ুন: Weather Update: বেলা বাড়তেই রবিবারের আকাশ ঢাকল কালো মেঘে! শীত কি আসছে না?