কেজরীবালের দিল্লি শাসনে শক্ত হাত কেন্দ্রের, বলবৎ নতুন আইন

করোনায় বিধ্বস্ত রাজধানীতে এই আইন অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কেজরীবালের দিল্লি শাসনে শক্ত হাত কেন্দ্রের, বলবৎ নতুন আইন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 28, 2021 | 11:53 AM

নয়া দিল্লি: দিল্লি বিধানসভার ৭০টি আসনের মধ্যে ৬২ কেন্দ্রে জয়ী আম আদমি পার্টি। বাকি ৮টায় বিজেপি। স্বভাবতই দিল্লি (New Delhi) শাসন করে আম আদমি পার্টির সরকার, যার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। কিন্তু কার্যত দিল্লি শাসনের সিংহভাগ দায়িত্ব নিজের হাতে তুলে নিতে আইন বলবৎ করল কেন্দ্র, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ। এই নতুন আইনে দিল্লিতে কোনও বিল পাশ করাতে হলে অনুমতি নিতে হবে কেন্দ্রের প্রতিনিধি লেফট্যানেন্ট গভর্নরের। অর্থাৎ দিল্লি শাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন লেফট্যানেন্ট গভর্নর।

বিরোধিতা থাকলেও সংসদের দুই কক্ষে পাশ হয়েছিল এই বিল। রাষ্ট্রপতি সই করায় যা আইনের রূপান্তরিত হয়। মঙ্গলবারই স্বরাষ্ট্রমন্ত্রক বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, দিল্লিতে বলবৎ হয়েছে সেই ‘ন্যাশনাল ক্যাপিটেল অব দিল্লি অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট,২০২১।’ সংসদে বিল পাশ হওয়ার সময়ই এর বিরোধিতা করে কেজরীবাল ‘গণতন্ত্রের দুঃখের দিন’ আখ্যা দিয়েছিলেন। দিল্লির এই বিলের বিরোধিতা করেছিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও। কিন্তু শেষ পর্যন্ত রাজধানীতে কায়েম হল এই নয়া আইন।

অক্সিজেন নিয়ে দিল্লি সরকার ও কেন্দ্রের মধ্যে তরজা চলছে। করোনায় বিধ্বস্ত রাজধানীতে এই আইন অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ দিল্লিতে অক্সিজেন জোগান নিয়ে ইতিমধ্যেই হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়েছে কেন্দ্র ও দিল্লি, দুই সরকার। মঙ্গলবারই দিল্লি হাইকোর্ট জানিয়েছে, যদি কেজরীবাল প্রশাসন অক্সিজেনের বিতরণে সক্ষম না হয়, তাহলে সেই দায়িত্ব কেন্দ্রের হাতে তুলে দেওয়া হবে। এতকিছুর মাঝে দিল্লি শাসনে ক্ষমতা বৃদ্ধি হল কেন্দ্র নিযুক্ত লেফট্যানেন্টে জেনারেলের।

আরও পড়ুন: করোনা কড়চা: বয়স ১৮-র বেশি, এখনই ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করুন এক ক্লিকে