MP Dev: প্রবীণদের জন্য ট্রেনে লোয়ার বার্থ বরাদ্দ নয় কেন? প্রশ্ন সাংসদ দেবের, উত্তরে রেলমন্ত্রী বললেন…

Ashwini Vaishnaw: প্রবীণ নাগরিকদের বসা ও শোওয়ার আসনের সমস্যার পাশাপাশি তাদের টিকিটে কোনও ছাড় রয়েছে কি না, সে বিষয়েও প্রশ্ন  করেছিলেন সাংসদ দেব। এর জবাবে রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব জানান, আগে প্রবীণ নাগরিকদের জন্য টিকিটের দামে ছাড় দেওয়া হলেও, করোনাকালে সেই ছাড় তুলে দেয় রেল।

MP Dev: প্রবীণদের জন্য ট্রেনে লোয়ার বার্থ বরাদ্দ নয় কেন? প্রশ্ন সাংসদ দেবের, উত্তরে রেলমন্ত্রী বললেন...
রেলমন্ত্রীকে প্রশ্ন সাংসদ দেবের।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 8:40 AM

নয়া দিল্লি: ট্রেনে বয়স্ক ব্য়ক্তি, মহিলা বা অসুস্থ যাত্রীদের যাতে সুবিধা হয়, তার জন্য বরাদ্দ করা হত লোয়ার বার্থ। কিন্তু বিগত কয়েক বছরে, বিশেষ করে করোনা সংক্রমণের জেরে কয়েক মাস রেল পরিষেবা বন্ধ থাকার পর নতুন করে যখন পরিষেবা চালু হয়, তখন একাধিক বিষয়ই বাদ পড়ে গিয়েছে। বিগত কয়েক বছর ধরে ট্রেনের যাত্রীদের এই সমস্যা নিয়েই সংসদে প্রশ্ন তুললেন তৃণমূল কংগ্রেসের সাংসদ দীপক অধিকারী(Deepak Adhikari), যিনি অভিনেতা দেব (Dev) হিসাবেই পরিচিত। লোকসভায় প্রবীণ নাগরিক, মহিলা বা অসুস্থ যাত্রীদের কেন দূরপাল্লার ট্রেনে লোয়ার বার্থ (Lower Berth) দেওয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন করেছিলেন সাংসদ দেব। তাঁর এই প্রশ্নের জবাবও দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। তিনি জানালেন, ট্রেনের প্রত্যেকটি কামরাতেই নির্দিষ্ট কিছু সংখ্যক বার্থ প্রবীণ নাগরিক, মহিলাদের জন্য বরাদ্দ করা থাকে।

লোকসভার সাংসদ দীপক অধিকারী ওরফে দেব লিখিত প্রশ্ন করেছিলেন রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণবের কাছে। সেখানে প্রবীণ নাগরিকরা দূরপাল্লার ট্রেনে কেন লোয়ার বার্থ পাচ্ছেন না এবং তাদের টিকিটে বর্তমানে কোনও ছাড় রয়েছে কি না, সে বিষয়ে জানতে চেয়েছিলেন। শুক্রবার সংসদে সেই প্রশ্নের উত্তর দেন রেলমন্ত্রী। তিনি বলেন, দূরপাল্লার ট্রেনে প্রত্যেকটি কামরাতেই নির্দিষ্ট সংখ্যক কিছু বার্থ প্রবীণ নাগরিক ও বয়স্কদের জন্য বরাদ্দ করা থাকে। স্লিপার ক্লাসে ৬ থেকে ৭টি বার্থ, এসি থ্রি টায়ারে ৫ থেকে ৬টি বার্থ, এসি টু টায়ারে ৩ থেকে ৪টি লোয়ার বার্থ নির্দিষ্ট করা রয়েছে। যদি এরপরও কোনও প্রবীণ নাগরিক বা গর্ভবতী মহিলা আপার বার্থ পান, তবে তিনি টিকিট পরীক্ষককে অনুরোধ করে লোয়ার বার্থ নিতে পারেন। এর জন্য অতিরিক্ত কোনও খরচ বহন করতে হবে না বলেই জানান রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব।

প্রবীণ নাগরিকদের বসা ও শোওয়ার আসনের সমস্যার পাশাপাশি তাদের টিকিটে কোনও ছাড় রয়েছে কি না, সে বিষয়েও প্রশ্ন  করেছিলেন সাংসদ দেব। এর জবাবে রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব জানান, আগে প্রবীণ নাগরিকদের জন্য টিকিটের দামে ছাড় দেওয়া হলেও, করোনাকালে সেই ছাড় তুলে দেয় রেল। এরপরে এখনও অবধি নতুন করে কোনও ছাড় ঘোষণা করা হয়নি। তবে আদৌই প্রবীণ নাগরিকদের টিকিটে ছাড় ফিরিয়ে আনা হবে কি না, সে বিষয়ে কোনও জবাব দেননি রেলমন্ত্রী।

সূত্রের খবর, শুধু দেবই নন, অপর সাংসদ মিমি চক্রবর্তীও রেল পরিষেবা নিয়েই প্রশ্ন করেছিলেন। বন্দে ভারত এক্সপ্রেসে স্লিপার ক্লাসের ব্যবস্থা চালুর কোনও পরিকল্পনা রয়েছে কি না, তাই-ই জানতে চেয়েছিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রীর কাছে। মিমির প্রশ্নের জবাবও দেন রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব। তিনি জানান, আগামী ২০২৩-২৪ সাল থেকেই এই পরিষেবা চালুর পরিকল্পনা রয়েছে রেল মন্ত্রকের।