মুকুলের ‘ঘরে ফেরা’র প্রভাব প্রতিবেশী রাজ্যেও, জোড়াফুলকে আটকাতে ত্রিপুরায় পদ্মের প্রতিনিধি দল

কমপক্ষে ১২ থেকে ১৫ জন বিজেপি ও আইপিএফটি নেতার তৃণমূলে যোগদানের প্রস্তুতি নিচ্ছেন, এ কথা জানতে পেরেই বিএল সন্তোষের নেতৃত্বে চার সদস্যের একটি দল পাঠানো হয়েছে বিজেপির শীর্ষ নেতৃত্বের তরফে।

মুকুলের 'ঘরে ফেরা'র প্রভাব প্রতিবেশী রাজ্যেও, জোড়াফুলকে আটকাতে ত্রিপুরায় পদ্মের প্রতিনিধি দল
বিএল সন্তোষের নেতৃত্বেই চার প্রতিনিধি দল পৌঁছেছে ত্রিপুরায়। ফাইল চিত্র।

আগরতলা: রাজ্যে বিধানসভা নির্বাচনের পরই মুকুল রায়ের প্রত্যাবর্তনে পশ্চিমবঙ্গের রাজনীতির পাশাপাশি প্রতিবেশী রাজ্য ত্রিপুরাতেও প্রভাব পড়েছে। সূত্রের খবর, বহু বিজেপি নেতাই তলে তলে যোগাযোগ করছেন তৃণমূলের সঙ্গে। এই পরিস্থিতিতে দলের ভাঙন রুখতে দু’দিনের রাজ্য সফরে উপস্থিত হল বিজেপির চার সদস্যের প্রতিনিধি দল। এই দলের প্রতিনিধিত্ব করছেন বিএল সন্তোষ।

মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের রাজ্য পরিচালন নীতি নিয়ে বিগত দেড় বছর ধরেই দলের ভিতরে চাপান-উতের চলছে। রাজ্যের একাধিক বিধায়ক দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকেও ফোন করে মুখ্যমন্ত্রীর পদ থেকে বিপ্লব দেবকে সরানোর জন্য অনুরোধ জানিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত কোনও পদক্ষেপই করা হয় না, বিতর্কের ইতি পড়ে যায় সেখানেই।

তবে সম্প্রতিই বিজেপি ছেড়ে মুকুল রায় ফের তৃণমূলেই যোগ দেওয়ায় ত্রিপুরায় বিজেপি সংগঠন নিয়েও অনিশ্চয়তা দেখা গিয়েছে। গতকালই ত্রিপুরা তৃণমূলের প্রেসিডেন্ট আশিস লাল সিং বলেন, “তৃণমূলই বিজেপির অপশাসনের হাত থেকে ত্রিপুরাকে রক্ষা করবে।” আগামী সপ্তাহ দুয়েকের মধ্যেই কংগ্রেস, বিজেপি ও সিপিএম ছেড়ে দলে দলে লোক তৃণমূলে যোগ দেবেন বলে ইঙ্গিত দেন তিনি।

এ দিকে, তৃণমূল নেতাদের সঙ্গে বিজেপি কর্মীদের তলে তলে যোগাযোগের খবর মিলতেই নড়েচড়ে উঠেছে শীর্ষ নেতৃত্ব। কমপক্ষে ১২ থেকে ১৫ জন বিজেপি ও আইপিএফটি নেতার তৃণমূলে যোগদানের প্রস্তুতি নিচ্ছেন, এ কথা জানতে পেরেই বিএল সন্তোষের নেতৃত্বে চার সদস্যের একটি দল পাঠানো হয়েছে।

আগামী ২০২৩ সালেই ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। তার আগেই দলের ভাঙন রুখতে আজই দলীয় কর্মীদের সঙ্গে বৈঠক করবেন দিল্লির নেতারা। এরপরে রাজ্যের উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা, প্রতীমা ভৌমিক, রেবতী ত্রিপুরার সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন।

এ দিন রাতে মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের বাড়িতে নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়েছে আইপিএফটি নেতাদেরও। আগামিকাল আরএসএস নেতাদের সঙ্গে বৈঠকের পরে ফের রাজ্যের মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন বিজেপির প্রতিনিধি দল, এমনটাই জানা গিয়েছে।

Click on your DTH Provider to Add TV9 Bangla