CPIM in Tripura: ত্রিপুরার ভোটে লড়ছেন না মানিক সরকার, প্রার্থী হলেন না আরও ৭ বাম বিধায়ক

Manik Sarkar: মানিক বাবুর আসনে এবার সিপিএম প্রার্থী করেছে নতুন মুখ কৌশিক চন্দকে। শুধু মানিক সরকারই নন, আরও সাতজন বিধায়ক এবারের নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।

CPIM in Tripura: ত্রিপুরার ভোটে লড়ছেন না মানিক সরকার, প্রার্থী হলেন না আরও ৭ বাম বিধায়ক
মানিক সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 8:44 PM

আগরতলা: ত্রিপুরার (Tripura) দীর্ঘ বাম (Left Front) জমানার অবসান ঘটিয়ে নতুন সরকার গড়েছে বিজেপি। সামনে আরও একটি বিধানসভা নির্বাচন। আসন্ন ত্রিপুরা বিধানসভা নির্বাচনের জন্য বুধবার প্রার্থী তালিকা প্রকাশ করেছে বামফ্রন্ট। কিন্তু প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার (Manik Sarkar) এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না। জানা গিয়েছে, তিনি নিজেই নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছিলেন। ভোট ময়দানে না গিয়ে দলের কাজকর্ম চালিয়ে যেতে চেয়েছিলেন তিনি। সেই ইচ্ছাকে মান্যতা দিলেন সীতারাম ইয়েচুরিরা। মানিক বাবুর আসনে এবার সিপিএম প্রার্থী করেছে নতুন মুখ কৌশিক চন্দকে। শুধু মানিক সরকারই নন, আরও সাতজন বিধায়ক এবারের নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।

ত্রিপুরার বাম রাজনীতির পরিচিতি মুখ, প্রাক্তন মন্ত্রী বাদল চৌধুরী স্বাস্থ্য এর কারণে সরেছেন। তাই এবারে নির্বাচনী যুদ্ধে নেতৃত্ব দেবেন দলের রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী। শুরুর দিকে কংগ্রেসকে দশটি আসন ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হলেও, চূড়ান্ত তালিকায় ১৩টি আসন কংগ্রেসের জন্য ছেড়ে দেওয়া হয়েছে। বামেদের প্রার্থী তালিকায় নতুন মুখ রয়েছেন মোট ২৪ জন। কংগ্রেসকে ১৩টি আসন ছাড়ার পর, বাম শরিক দল সিপিআই, ফরওয়ার্ড ব্লক ও আরএসপিকে একটি করে আসন ছাড়া হয়েছে। সিপিএম প্রার্থী দিচ্ছে ৪৩টি আসনে। পাশাপাশি রামনগর কেন্দ্রের নির্দল প্রার্থীকে সমর্থন করছে বামফ্রন্ট।

প্রসঙ্গত, ত্রিপুরা বিধানসভায় মোট আসন সংখ্যা ৬০। ২০১৮ সালের নির্বাচনে ৩৩টি আসনে জয়ী হয়ে সরকার গঠন করে বিজেপি। বামেদের ঝুলিতে ছিল মাত্র ১৫টি আসন। সেই জায়গা থেকে এবার ফের একটি বিধানসভা নির্বাচন। ফেব্রুয়ারির ১৬ তারিখ ভোট রয়েছে ত্রিপুরায়। ভোটমুখী ত্রিপুরায় এবার ফের একবার নিজেদের শক্তি পরীক্ষার জন্য ময়দানে নামছে বামফ্রন্ট শিবির। কিন্তু বর্ষীয়ান বাম নেতা মানিক সরকার এবারের নির্বাচনে লড়ছেন না। মানিক সরকার সহ মোট ৮ জন বিধায়ক এবারের নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন।