Tripura Assembly new Speaker: ত্রিপুরা বিধানসভার নতুন অধ্যক্ষ হলেন রতন চক্রবর্তী

Ratan Chakraborty: ৬০ আসনের ত্রিপুরা বিধানসভায় মূল বিরোধী দল সিপিআইএমের বিধায়ক রয়েছেন ১৬ জন। তাঁদের কেউই অধ্যক্ষ নির্বাচন প্রক্রিয়ায় ছিলেন না।

Tripura Assembly new Speaker: ত্রিপুরা বিধানসভার নতুন অধ্যক্ষ হলেন রতন চক্রবর্তী
ত্রিপুরা বিধানসভার নতুন অধ্যক্ষ নির্বাচিত হলেন রতন চক্রবর্তী (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 3:45 PM

আগরতলা: ত্রিপুরা বিধানসভার (Tripura Assembly) নতুন অধ্যক্ষ নির্বাচিত হলেন বর্ষীয়ান বিজেপি নেতা তথা প্রাক্তন মন্ত্রী রতন চক্রবর্তী (Ratan Chakraborty)। ত্রিপুরা বিধানসভার ১৪ তম অধ্যক্ষ হিসেবে নির্বাচিত হলেন তিনি। এর আগে ত্রিপুরার বিধায়ক ছিলেন রেবতী মোহন দাস (Rebati Mohan Das)। চলতি মাসের শুরুর দিকেই ব্যক্তিগত কারণ দেখিয়ে বিধানসভার অধ্যক্ষ পদে ইস্তফা দিয়েছিলেন তিনি।

ত্রিপুরা বিধানসভার ডেপুটি স্পিকার বিশ্ব বন্ধু সেনও সে রাজ্যের বিধানসভার অধ্যক্ষ হওয়ার দৌড়ে ছিলেন বলে কানাঘুষো শোনা যাচ্ছিল ত্রিপুরা বিজেপির অন্দরে। কিন্তু শেষ মুহূর্তে বিশ্ব বন্ধু সেনকে পিছনে ফেলে উঠে আসে রতন চক্রবর্তীর নাম। আজ বিশ্ব বন্ধ সেনই বিধানসভার নতুন অধ্যক্ষ হিসেবে রতন চক্রবর্তীর নাম ঘোষণা করেন।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং বিরোধী দলনেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার আনুষ্ঠানিকভাবে বিধানসভার নতুন অধ্যক্ষকে স্বাগত জানান এবং প্রথা মেনে তাঁরা রতন চক্রবর্তীকে অধ্যক্ষের আসন পর্যন্ত নিয়ে যান।

বিধানসভার সচিব বিষ্ণুপদ কর্মকার জানিয়েছেন, বৃহস্পতিবার পর্যন্ত অধ্যক্ষ পদের জন্য একমাত্র রতন চক্রবর্তীর মনোনয়নই জমা পড়েছিল। অর্থাৎ, বিশ্ব বন্ধু সেনকে নিয়ে যে জল্পনা শোনা যাচ্ছিল, বিজেপির ত্রিপুরা নেতৃত্ব শেষ মুহূর্তে সেই সিদ্ধান্ত বদল করেছে বলেই অনুমান করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তবে বিধানসভার অধ্যক্ষ নির্বাচনের প্রক্রিয়ায় কোনওরকম অংশগ্রহণ করেননি বাম বিধায়করা। ৬০ আসনের ত্রিপুরা বিধানসভায় মূল বিরোধী দল সিপিআইএমের বিধায়ক রয়েছেন ১৬ জন। তাঁদের কেউই অধ্যক্ষ নির্বাচন প্রক্রিয়ায় ছিলেন না।

এদিকে নতুন অধ্যক্ষ হিসেবে নিযুক্ত হওয়ার পর বিজেপির তরফে তাঁকে শুভেচ্ছা জানানো হয়েছে। বিজেপির তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “সর্বসম্মতিক্রমে রাজ্যের পবিত্র বিধানসভার অধ্যক্ষ পদে নির্বাচিত হওয়ায় বরিষ্ঠ বিধায়ক শ্রী রতন চক্রবর্তী মহোদয়কে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। আপনার অভিজ্ঞ কর্মদক্ষতায় বিধানসভার কাজ আরও সুচারু রূপে পরিচালিত হবে এই কামনা করি।”

নতুন দায়িত্বভার পাওয়ার পর আপ্লুত রতন চক্রবর্তীও। সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, ” প্রায় তিন দশক পর সাংবিধানিক কোনও পদের দায়িত্ব আমাকে দেওয়া হয়েছে। আর এর জন্য মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকে আমি কৃতজ্ঞতা জানাই।”

১৯৮৮-১৯৯৩ সালে যখন কংগ্রেসের সরকার ছিল, সেই সময় মন্ত্রী ছিলেন রতন চক্রবর্তী। পরে ২০১৭ সালে বিজেপিতে যোগ দেন। ২০১৮ সালের বিধানসভা ভোটে খায়েরপুর কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হন। উল্লেখ্য, বিধানসভার নতুন অধ্যক্ষ হওয়ার দৌঁড়ে বিশ্ব বন্ধু সহ আরও কয়েকজন ছিলেন। কিন্তু দলীয় সূত্রে খবর, ত্রিপুরা বিজেপির শীর্ষ নেতৃত্ব সবার মধ্যে থেকে রতন চক্রবর্তীকেই এই দায়িত্ব দেওয়ার জন্য বেছে নেয়।

আরও পড়ুন : PM Modi Meets Australia’s PM: দ্বিপাক্ষিক সম্পর্কে জোর, কোয়াড বৈঠকের আগেই স্কট মরিসনের সঙ্গে একান্ত আলোচনায় নমো

আরও পড়ুন : PM Modi-Kamala Harris Meet: ‘বছরের পর বছর সন্ত্রাসবাদের শিকার ভারত’, পাক ভূমিকা নিয়ে নিজেই কথা তুললেন কমলা