আসন্ন বাজেটে দু’টি বিষয়ে নজর দেওয়ার পরামর্শ গীতা গোপীনাথের

তিনি বলেন, প্রথমত সাম্প্রতিক অর্থনৈতিক বিপর্যয়ের মোকাবিলা করতে হবে। দ্বিতীয়ত, ভবিষ্যতের কথাও মাথায় রাখতে হবে।

আসন্ন বাজেটে দু'টি বিষয়ে নজর দেওয়ার পরামর্শ গীতা গোপীনাথের
ফাইল ছবি
tista roychowdhury

| Edited By: ঋদ্ধীশ দত্ত

Jan 29, 2021 | 8:59 PM

নয়া দিল্লি: আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে শুক্রবার শুরু হল বাজেট অধিবেশন। ইকনমিক সার্ভেও পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে ভারতের অর্থনীতির জন্য মূলত দু’টি বিষয়ে নজর দেওয়ার কথা বললেন, আন্তর্জাতিক অর্থ ভান্ডারের (IMF) প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ।

GFX

করোনার জেরে গোটা বিশ্বের পাশাপাশি ভারতও অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি। তাই সেখান থেকে কীভাবে ঘুরে দাঁড়ানো যায়, সেটাই এবার বাজেটের মূল লক্ষ্য হবে বলে আশা করা হচ্ছে। আর সেদিকে নজর রেখেই দুটি বিষয়ে জোর দেওয়ার কথা বললেন এই ভারতীয় অর্থনীতিবিদ।

আরও পড়ুন: কোবিন্দের কণ্ঠে জ্যোতিরিন্দ্রনাথ! বাংলায় বললেন, “চল রে চল সবে ভারত সন্তান”

তিনি বলেন, প্রথমত সাম্প্রতিক অর্থনৈতিক বিপর্যয়ের মোকাবিলা করতে হবে। দ্বিতীয়ত, ভবিষ্যতের কথাও মাথায় রাখতে হবে।

দেশের অর্থনীতির রাশ ধরতে সংস্কারের উপরেই জোর দেন তিনি। অতিমারীতে যেসব পরিবার সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত, তাদের অক্সিজেন যোগাতে কেন্দ্রীয় সরকারকে কিছু আর্থিক সাহায্য দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। এই অর্থনীতিবিদের মতে, এর ফলেই নতুন করে প্রাণ পাবে দেশের অর্থনীতি।

তবে, গত কয়েক মাসে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য যে একাধিক প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার, এদিন সেসবের প্রশংসা করেন গোপীনাথ। সেইসঙ্গে এও মনে করিয়ে দেন যে ওইসব স্কিমগুলো কতটা কার্যকর হয়েছে, সেই খবর রাখাও জরুরি। অতিমারীতে ব্যাঙ্কগুলির অবস্থার কথাও স্মরণ করিয়ে দেন তিনি। তাঁর মতে, সরকার কিছুটা মূলধনী সাহায়তা করলে ব্যাঙ্কগুলিও ঘুরে দাঁড়াবে ।

অতিমারীর কথা উল্লেখ করে গোপীনাথ বলেন, স্বাস্থ্যখাতের দিকে নজর দিতে হবে। আয়ুষ্মান ভারত প্রকল্প জারি রাখার কথাও বলেন তিনি। পাশাপাশি স্বাস্থ্যকর্মীর সংখ্যা বাড়ানোর দিকে নজর দেওয়ার কথাও বলেন গোপীনাথ।

এবারের বাজেট নির্মলা সীতারামনের সামনে কার্যত একটা চ্যালেঞ্জ, তাই এর আগে গীতা গোপীনাথের এই পরামর্শ গুরুত্ব গিয়েই দেখছেন অর্থনীতিবিদরা।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla