UGC Guidelines: একই সঙ্গে দু’টি ডিগ্রি কোর্স! কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে চিঠি ইউজিসির

UGC: সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এবার একই সময়ে দু'টি কোর্স সংক্রান্ত বিষয়ে প্রত্যেক বিশ্ববিদ্যালয় ও কলেজকে চিঠি পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

UGC Guidelines: একই সঙ্গে দু'টি ডিগ্রি কোর্স! কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে চিঠি ইউজিসির
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 8:50 PM

কলকাতা : সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। এবার একই সময়ে দু’টি কোর্স সংক্রান্ত বিষয়ে প্রত্যেক বিশ্ববিদ্যালয় ও কলেজকে চিঠি পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। কমিশনের তরফে পাঠানো চিঠিতে বলা হয়েছে, বর্তমান সময়ে উচ্চ শিক্ষায় পড়ুয়াদের চাহিদার কথা মাথায় রেখে বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি ইতিমধ্যেই দূরশিক্ষা কিংবা ওপেন কোর্সের মতো বিষয়গুলি চালু করেছে। পরবর্তী সময়ে বিভিন্ন বিষয়ে অনলাইন কোর্সও চালু হয়েছে। এতে পড়ুয়ারা একাধিক বিষয়ে নিজেদের জ্ঞানের পরিধি বিস্তারের সুযোগ পাচ্ছেন। এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন একইসঙ্গে একাধিক কোর্স করার বিষয়টি খতিয়ে দেখেছে এবং এই সংক্রান্ত বিষয়ে একটি গাইডলাইন তৈরি করেছে। চিঠিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে বলা হয়েছে, পড়ুয়াদের স্বার্থের কথা মাথায় রেখে এই গাইডলাইন দ্রুত কার্যকর করার জন্য।

এতদিন পর্যন্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের গাইডলাইন অনুযায়ী কোনও পড়ুয়া একসঙ্গে দুটি ফুল টাইম কোর্স করতে পারতেন না। এ ক্ষেত্রে একটি ডিগ্রি কোর্সের সঙ্গে অন্য কোনও কোর্স করতে হলে দ্বিতীয় কোর্সটি অনলাইন বা শর্ট-টার্ম কিংবা ডিপ্লোমা কোর্স করতে হত। একসঙ্গে দুটি ডিগ্রি কোর্স করা যেত না এতদিন। এবার এই গাইডলাইনে বদল আনল ইউজিসি। এবার থেকে পড়ুয়ারা নিজেদের পছন্দ অনুযায়ী একটি স্নাতক কোর্সের সঙ্গে একটি ডিপ্লোমা কোর্স কিংবা একটি স্নাতক কোর্স করতে পারবেন। স্নাতকোত্তর কোর্সের ক্ষেত্রেও দুটি মাস্টার্স ডিগ্রি কোর্স একসঙ্গে করা যাবে। আবার যদি কোনও স্নাতকোত্তর পড়ুয়া একইসঙ্গে কোনও স্নাতক স্তরের কোর্স করতে চান, সেটাও করতে পারবেন তিনি। তবে এ ক্ষেত্রে দুটি কোর্সের ক্লাসের টাইমিং এক হলে চলবে না।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান জগদীশ কুমার জানিয়েছেন, “৩১ মার্চ ইউজিসির শেষ বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, এমন একটি গাইডলাইন তৈরি করা হবে যাতে পড়ুয়ারা একইসঙ্গে দু’টি কোর্স করতে পারেন।” জাতীয় শিক্ষা নীতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন তিনি।

আরও পড়ুন : Deocha Pachami Coal Project: দেউচার আন্দোলনকারীদের নবান্নে ডেকে বোঝানোর চেষ্টা, বরফ কি গলাতে পারলেন মমতা?