Amit Shah chaired a high level meeting: আবার জম্মু-কাশ্মীরে বড় কিছু হতে চলেছে? ডোভাল-অমিত শাহর রুদ্ধদ্বার বৈঠক

Amit Shah chaired a high level meeting: দু'দিন আগেই নিজের মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেইসময় জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতির পুঙ্খানুপুঙ্খ তথ্য অমিত শাহর কাছে তুলে ধরেন আধিকারিকরা। এবং জঙ্গি হামলার মোকাবিলায় কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তাও জানান তাঁরা। তারপরই এদিনের বৈঠক হয়।

Amit Shah chaired a high level meeting: আবার জম্মু-কাশ্মীরে বড় কিছু হতে চলেছে? ডোভাল-অমিত শাহর রুদ্ধদ্বার বৈঠক
জঙ্গি মোকাবিলায় শাহর নেতৃত্বে উচ্চ পর্যায়ের বৈঠক
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2024 | 2:07 PM

নয়াদিল্লি: তীর্থযাত্রীদের বাসে হামলা। কখনও সেনা ঘাঁটিতে হামলা। গত কয়েকদিনে জম্মু ও কাশ্মীরে একাধিকবার হামলা চালিয়েছে জঙ্গিরা। এই পরিস্থিতিতে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের বৈঠক করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার সকালে এই বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা এবং ইন্টেলিজেন্স ব্যুরোর ডিরেক্টর তপন ডেকা। সেনাকর্তারা উপস্থিত ছিলেন বৈঠকে। আগামী ২৯ জুন অমরনাথ যাত্রা শুরু হবে। পুণ্যার্থীদের নিরাপত্তার ব্যবস্থা নিয়ে বৈঠকে আলোচনা হয় বলে জানা গিয়েছে।

৯ জুন থেকে রিয়াসি, কাঠুয়া এবং ডোডায় একাধিক জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। রিয়াসিতে তীর্থযাত্রী বোঝাই বাসে হামলা চালিয়েছিল জঙ্গিরা। তাতে ৯ তীর্থযাত্রীর মৃত্যু হয়। আবার অন্য একটি হামলায় CRPF-র এক জওয়ান শহিদ হন। জঙ্গি হামলায় একজন সাধারণ নাগরিক ও সাতজন নিরাপত্তারক্ষীও জখম হয়েছেন।

দু’দিন আগেই নিজের মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেইসময় জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতির পুঙ্খানুপুঙ্খ তথ্য অমিত শাহর কাছে তুলে ধরেন আধিকারিকরা। এবং জঙ্গি হামলার মোকাবিলায় কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তাও জানান তাঁরা। তারপরই এদিনের বৈঠক হয়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের নিরাপত্তা সুনিশ্চিত করা এবং সেখানে আইন-শৃঙ্খলা বজায় রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। অমরনাথ যাত্রা ঘিরে পুণ্যার্থীদের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা হয়েছে।

গত বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অজিত ডোভাল এবং অন্য পদস্থ আধিকারিকরা সেই বৈঠকে উপস্থিত ছিলেন। অমিত শাহর সঙ্গেও জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী।

আগামী ২০ জুন জম্মু ও কাশ্মীর সফরে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ২০ তারিখ তিনি শ্রীনগরে পৌঁছতে পারেন। এবং ২১ জুন ডাল লেকের তীরে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে অংশ নিতে পারেন প্রধানমন্ত্রী।