Anurag Thakur on Boycott Culture: পাঠান বয়কটের ডাক নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী, বললেন ‘না দেখেই মন্তব্য করবেন না’

Boycott Culture: কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, "সৃজনশীলতায় স্বাধীনতা থাকা উচিত। এর উপরে কোনও বিধিনিষেধ চাপিয়ে দেওয়া যায় না"।

Anurag Thakur on Boycott Culture: পাঠান বয়কটের ডাক নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী, বললেন 'না দেখেই মন্তব্য করবেন না'
কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 7:55 AM

নয়া দিল্লি: হাজারো বিতর্কের মাঝেই  মুক্তি পেয়েছে শাহরুখ খানের নতুন সিনেমা ‘পাঠান’ (Pathaan)। বলিউডের সাম্প্রতিক বেশ কিছু সিনেমার মতো এই সিনেমাকেও বয়কট (Boycott) করার ডাক দিয়েছিল একাংশ। তবে সমালোচকদের মুখে কার্যত ঝামা ঘষে দিয়েই দুই দিনে দেশ-বিদেশ মিলিয়ে ২০০ কোটিরও বেশি ব্যবসা করে নিয়েছে এই সিনেমা। কোনও সিনেমা মুক্তির আগেই তাকে ঘিরে যে নেতিবাচক প্রচার ও বয়কটের ডাক দেওয়ার ট্রেন্ড শুরু হয়েছে, এবার তার সমালোচনায় মুখ খুললেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। শুক্রবার তিনি ‘বয়কট সংস্কৃতি’র সমালোচনা করে বলেন, “যখন ভারত নিজের শক্তি আগ্রহী, সেই সময়ে এই ধরনের সংস্কৃতি পরিবেশকেই নষ্ট করছে। সৃজনশীলতায় কোনও নিয়ম-বাধ্যবাধকতা থাকতে পারে না।”

বলিউডের সিনেমা মুক্তির আগেই বয়কটের ডাক দেওয়ার ঘটনার সমালোচনা করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “আমাদের (ভারতীয় সিনেমা) অনেক কিছু দেওয়ার রয়েছে।  বিশ্বের সব থেকে বেশি সিনেমা তৈরি হয় ভারতেই। যে সময়ে ভারত নিজের ক্ষমতা দেখিয়ে বিশ্বে প্রভাব সৃষ্টি করতে চাইছে, যে সময়ে বিশ্বের প্রতিটি কোণায় ভারতীয় সিনেমা নতুন তরঙ্গের সৃষ্টি করছে, সেখানে এই ধরনের কথাবার্তা (বয়কট) অত্যন্ত ক্ষতিকর ও ভয়ঙ্কর।”

তিনি জানান, যদি কোনও সিনেমা নিয়ে সমস্যা বা আপত্তি থাকে, তবে ঘৃণা ও হিংসা না ছড়িয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো উচিত। প্রয়োজনে সরকার সিনেমা নির্মাতাদের সঙ্গে এই বিষয়ে আলোচনায় বসবে। কিন্তু  কিছু কিছু সময়ে কোনও সিনেমা সম্পর্কে সম্পূর্ণ না জেনেই মন্তব্য় করা হয়। এখানেই সমস্য়া তৈরি হয়। এটা কখনওই হওয়া উচিত নয়।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, “সৃজনশীলতায় স্বাধীনতা থাকা উচিত। এর উপরে কোনও বিধিনিষেধ চাপিয়ে দেওয়া যায় না”। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের অনুষ্ঠানে ওটিটি প্ল্যাটফর্ম নিয়েও কথা বলেন অনুরাগ ঠাকুর। তিনি জানান, ওটিটি প্ল্যাটফর্মগুলিতে কী ধরনের বিষয়বস্তু দেখানো হচ্ছে , তার উপর নজরদারি করার জন্যও যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। সম্প্রতিই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকে ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে অভিযোগ জমা পড়ে, কিন্তু প্রযোজকদের সঙ্গে আলোচনা করেই ৯৫ শতাংশ সমস্যা মিটিয়ে নেওয়া হয়েছে। বাকি থাকা ৫ শতাংশ সমস্যাও অনেকটাই মিটিয়ে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতিই বলিউডে বেশ কিছু সিনেমা মুক্তি পাওয়ার আগেই তা বয়কটের ডাক দেওয়া হয়েছিল। যেমন দীপিকা পাডুকোন-রণবীর সিং অভিনীত পদ্মাবত, আমির খান-করিনা কপূর খান অভিনীত লাল সিং চাড্ডা প্রভৃতি। এই তালিকায় সাম্প্রতিক সংযোজন ছিল শাহরুখ খান অভিনীত পাঠান সিনেমা।