Covid Review meeting : করোনার বাড়বাড়ন্ত, উত্তর-পূর্বের ৮ রাজ্য নিয়ে পর্যালোচনা বৈঠক কেন্দ্রের

Covid-19 : করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যে উত্তর-পূর্বের রাজ্যগুলির কোভিড পরিস্থিতি নিয়ে বুধবার পর্যালোচনা বৈঠক করলেন কেন্দ্রীয় মন্ত্রী। বৈঠকে কোভিড বিধি মেনে চলার পাশাপাশি টিকাকরণে জোর দেওয়ার পরামর্শ দেন কেন্দ্রীয় মন্ত্রী।

Covid Review meeting : করোনার বাড়বাড়ন্ত, উত্তর-পূর্বের ৮ রাজ্য নিয়ে পর্যালোচনা বৈঠক কেন্দ্রের
দেশে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা (নিজস্ব ছবি)

দেশ জুড়ে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। করোনার এই ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যে উত্তর-পূর্বের রাজ্যগুলির কোভিড পরিস্থিতি নিয়ে বুধবার পর্যালোচনা বৈঠক করলেন উত্তর-পূর্বাঞ্চলের কেন্দ্রীয় উন্নয়ন মন্ত্রী শ্রী জি কিষাণ রেড্ডি। কেন্দ্রীয় সরকারের নির্দেশিত করোনাবিধি এবং ১০০ শতাংশ টিকাকরণের উপর জোর দেওয়া হয় এই বৈঠকে। এই বৈঠকে উপস্থিত ছিলেন বৈঠকে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য মন্ত্রী এবং উত্তর-পূর্বের রাজ্যগুলির সিনিয়র আধিকারিকরা।

করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণে উত্তর-পূর্বের ৮ রাজ্যের প্রস্তুতি পর্যালোচনা করতেই এই বৈঠক অনুষ্ঠিত হয়। ভারত সরকার কতৃক জারি করা নির্দেশিকা অনুযায়ী সব কোভিড-১৯ প্রোটোকল মেনে চলার অনুরোধ জানান কেন্দ্রীয় মন্ত্রী। বিশেষত জোর দিতে বলেন, আরটিপিসিআর পরীক্ষা, মৃদু উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে হোম আইসোলেশন, টেলি কনসাল্টেশন প্ল্যাটফর্ম ইসঞ্জিবনীর মাধ্যমে প্রতিনিয়ত নজরদারির উপর। তিনি এই রাজ্যগুলিকে ১০০ শতাংশ করোনা টিকাকরণের প্রতি নজর দিতে বলেন। দ্রুততার সঙ্গে কোভিডের প্রিকশনারি ডোজ এবং ১৫-১৮ বছরের কিশোর-কিশোরীদেরও টিকা দেওয়া হয় তার উপর জোর দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এর পাশাপাশি এই রাজ্যগুলিতে স্বাস্থ্য পরিকাঠামো তৈরির নির্দেশ দিয়েছেন। এবং সেই পরিকাঠামো তৈরিতে এনইএসআইডিএস (NESIDS) স্কিম এবং জরুরিকালীন কোভিড রেসপন্স প্যাকেজ (ECRP-Phase-II) এর আওতায় রাজ্যকে দেওয়া টাকার বাড়তি অংশ কাজে লাগাতে পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি।

এই বৈঠকে উপস্থিত ছিলেন ৮ টি উত্তর-পূর্বের রাজ্যের স্বাস্থ্য মন্ত্রীরা, সচিব, যুগ্ম সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব, উত্তর পূর্বাঞ্চলের স্বাস্থ্য সচিবরা, এবং এই দুই দপ্তরের সিনিয়র আধিকারিকরা। জি কিষাণ রেড্ডি সমস্ত রাজ্যের স্বাস্থ্য মন্ত্রীদেরকে চিকিৎসা ও স্বাস্থ্য পরিকাঠামো তৈরি করতে, ওষুধ সংগ্রহ করতে এবং কোভিড-১৯ (COVID-19) নির্দিষ্ট প্রয়োজনীয় জিনিস যেমন মাস্ক, পিপিই কিট এবং অক্সিজেন কনসেনট্রেটর ইত্যাদি সংগ্রহ করার পরামর্শ দিয়েছেন। তিনি রাজ্যগুলিকে সমস্ত সংবাদ মাধ্যম এবং অন্যান্য সব যোগাযোগের মাধ্যম গুলিকে সচেতনতা প্রচারের জন্য ব্যবহার করতে বলেছেন। তিনি এই মাধ্যমগুলি ব্যবহার করে ওমিক্রন ভ্যারিয়েন্টের (Omicron Variant) কারণে হওয়া এই তৃতীয় ঢেউয়ের সম্পর্কে সচেতনতা প্রচার চালাতে বলেছেন।

সচেতনতার পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী ৮ টি রাজ্যকে টেলিকনসালটেশন প্ল্যাটফর্ম ই-সঞ্জীবনী এর সাহায্য নেওয়ার জন্য অনুরোধ করেছেন। এর ফলে হোম আইসোলেশনে থাকা ব্যক্তিরা নিয়মিত স্বাস্থ্যসেবা এবং নিয়মিত নিজেদের স্বাস্থ্য পরীক্ষা করানোর সুযোগ পাবে ই-সঞ্জীবনীর জেলাস্তরের হাব থেকে। এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী করোনা পরীক্ষা এবং কনট্যাক্ট ট্রেসিংয়ের ব্যবস্থা করার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, কোভিড-উপযুক্ত আচরণ পর্যবেক্ষণ এবং মাইক্রো কন্টেনমেন্ট জোন পরিচালনার জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া উচিত।

কেন্দ্রীয় পর্যটন, সংস্কৃতি মন্ত্রী জি কিষাণ রেড্ডি রাজ্য এবং স্থানীয় সরকারগুলিকে করোনা পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন স্তরে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। মন্ত্রী আরও বলেছেন যে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে, রাজ্যগুলি যে সমস্যাগুলির মুখোমুখি হচ্ছে সেগুলির সমাধানের জন্য এবং সাহায্যের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।

আরও পড়ুন : Covid in West Bengal: কেন্দ্রের উদ্বেগের তালিকায় রাজ্য, দিল্লি-মুম্বইকে ছাপিয়ে পজিটিভিটি রেট সর্বোচ্চ বাংলায়

Click on your DTH Provider to Add TV9 Bangla