Hindi descriptions in UNESCO Website: ভারতের মুকুটে আরও এক পালক! দেশের হেরিটেজ স্থানগুলির হিন্দি বিবরণী প্রকাশ ইউনেসকোর

UNESCO World Heritage Site : আন্তর্জাতিক আঙিনায় সমাদৃত হল হিন্দি ভাষা। বিশ্ব হিন্দি দিবস (World Hindi Diwas) উপলক্ষে, ইউনেসকো তাদের বিশ্বের হেরিটেজ সাইটের ওয়েবসাইটে ভারতের হেরিটেজ স্থানগুলির বিবরণ হিন্দিতে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে।

Hindi descriptions in UNESCO Website: ভারতের মুকুটে আরও এক পালক! দেশের হেরিটেজ স্থানগুলির হিন্দি বিবরণী প্রকাশ ইউনেসকোর
আন্তর্জাতিক আঙিনায় সমাদৃত হিন্দি ভাষা

নয়া দিল্লি: ভারতের জন্য আবারও এক গর্বের মুহূর্ত। আন্তর্জাতিক আঙিনায় সমাদৃত হল হিন্দি ভাষা। বিশ্ব হিন্দি দিবস (World Hindi Diwas) উপলক্ষে, ইউনেসকো তাদের বিশ্বের হেরিটেজ সাইটের (UNESCO World Heritage Sites) ওয়েবসাইটে ভারতের হেরিটেজ স্থানগুলির বিবরণ হিন্দিতে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জি কিশান রেড্ডি (Union Minister G Kishan Reddy) মঙ্গলবার টুইট করে এ কথা জানিয়েছেন।

টুইটারে কেন্দ্রীয় মন্ত্রী লিখেছেন, বিশ্ব হিন্দি দিবসে, ইউনেসকো তাদের হেরিটেজ স্থানগুলির ওয়েবসাইটে ভারতের হেরিটেজ স্থানগুলির বিবরণী হিন্দিতে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে। এটা ভারতীয় হিসেবে অত্যন্ত গর্বের বিষয়। সেই সঙ্গে তিনি আরও লেখেন, এই ঐতিহাসিক সিদ্ধান্ত হিন্দির ভাষার বিশ্বব্যাপী স্বীকৃতিকে আরও স্পষ্ট করে।

এই গর্বের মুহূর্তে টুইট করে ইউনেসকোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও। টুইটারে তিনি এই ঐতিহাসিক সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে লিখেছেন,ইউনেসকো বিশ্ব হিন্দি দিবসে তাদের ওয়েবসাইটে ভারতের হেরিটেজ স্থানগুলির হিন্দি বিবরণী প্রকাশ করার সিদ্ধান্ত এক গর্বের বিষয়। আন্তর্জাতিক আঙিনায় ভারতীয় ভাষার জনপ্রিয়তাকে স্বাগত।

উল্লেখ্য, সোমবার প্যারিসে ভারতের স্থায়ী প্রতিনিধিদলের তরফে এই তথ্যটি জানানো হয়েছে। সোমবারের ওই বিবৃতিতে বলা হয়েছে, “ভারতের স্থায়ী প্রতিনিধিদল এই ঘোষণা করতে পেরে আনন্দিত যে বিশ্ব হিন্দি দিবস উপলক্ষে, বিশ্বের হেরিটেজ সাইটগুলির ডিরেক্টর আমাদের জানিয়েছেন যে ইউনেসকোর তালিকাভুক্ত ভারতের হেরিটেজ সাইটগুলির হিন্দি বিবরণী প্রকাশ করতে রাজি হয়েছে। আমরা এই ঐতিহাসিক সিদ্ধান্তকে স্বাগত জানাই।”

আমাদের জ্ঞান ও সংস্কৃতির প্রসারে হিন্দির গুরুত্বপূর্ণ ভূমিকা

বিশ্ব হিন্দি দিবস উপলক্ষে বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী মীনাক্ষী লেখির সভাপতিত্বে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী মোদী হিন্দি ভাষার গুরুত্বের কথা তুলে ধরে বলেন, হিন্দি আমাদের জ্ঞান এবং সংস্কৃতি ছড়িয়ে দিতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাঁর কথায়, হিন্দি ভাষার ক্রমবর্ধমান ব্যবহারের পাশাপাশি, তরুণদের মধ্যে এই ভাষার জনপ্রিয়তা এটির উজ্জ্বল ভবিষ্যৎ তুলে ধরে। ওই অনুষ্ঠানে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, “আমরা একসঙ্গে হিন্দিকে আন্তর্জাতিক আঙিনায় নিয়ে যাওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছি।”

প্রতি বছর ১০ জানুয়ারি বিশ্ব হিন্দি দিবস পালিত হয়

বিশ্ব হিন্দি দিবস প্রতি বছর ১০ জানুয়ারি পালিত হয়। এই দিনটি বিশেষভাবে পালন করার উদ্দেশ্য হল, বিশ্বে হিন্দি ভাষার জন্য সচেতনতা তৈরি করা এবং হিন্দিকে একটি আন্তর্জাতিক ভাষা হিসাবে তুলে করা। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ২০০৬ সালের ১০ জানুয়ারি প্রতি বছর এই দিনটিকে বিশ্ব হিন্দি দিবস হিসাবে পালন করার কথা ঘোষণা করেছিলেন। তারপর থেকে, ভারতের বিদেশ মন্ত্রক এই দিনটিকে বিশ্ব হিন্দি দিবস হিসেবে পালন করে আসছে।

আরও পড়ুন : Punjab Assembly Election 2022: ‘ফাঁসানো জন্য ষড়যন্ত্র করেছিল চন্নি সরকার’, মাদক মামলায় জামিন পেতেই বিস্ফোরক অকালি দলের নেতা

Published On - 11:36 pm, Tue, 11 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla