Pralhad Joshi: রামনগর জেলার নাম পরিবর্তনের সিদ্ধান্ত কর্নাটক সরকারের, কংগ্রেসকে তুলোধোনা কেন্দ্রীয় মন্ত্রীর

Pralhad Joshi: শুক্রবার, ২৬ জুলাই মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নেতৃত্ব মন্ত্রিসভার বৈঠক হয়। সেই বৈঠকেই রামনগর জেলার নাম পরিবর্তনের সিদ্ধান্ত গৃহীত হয়। রামনগর জেলার নাম পরিবর্তন হয়ে বেঙ্গালুরু দক্ষিণ জেলা হচ্ছে। কর্নাটকের আইনমন্ত্রী এইচ কে পাটিল দাবি করেন, জনগণের দাবি মেনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Pralhad Joshi: রামনগর জেলার নাম পরিবর্তনের সিদ্ধান্ত কর্নাটক সরকারের, কংগ্রেসকে তুলোধোনা কেন্দ্রীয় মন্ত্রীর
প্রহ্লাদ জোশী
Follow Us:
| Updated on: Jul 26, 2024 | 9:37 PM

নয়াদিল্লি ও বেঙ্গালুরু: নাম পরিবর্তন হচ্ছে কর্নাটকের রামনগর জেলার। শুক্রবার কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নেতৃত্বাধীন মন্ত্রিসভা নাম পরিবর্তনের প্রস্তাবে সিলমোহর দিয়েছে। কংগ্রেস নেতৃত্বাধীন রাজ্য সরকারের এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে বিজেপি। রামনগরের নাম পরিবর্তন নিয়ে কংগ্রেসকে তুলোধোনা করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী। রামের নামে কংগ্রেসের অ্যালার্জি রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

শুক্রবার, ২৬ জুলাই মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নেতৃত্ব মন্ত্রিসভার বৈঠক হয়। সেই বৈঠকেই রামনগর জেলার নাম পরিবর্তনের সিদ্ধান্ত গৃহীত হয়। রামনগর জেলার নাম পরিবর্তন হয়ে বেঙ্গালুরু দক্ষিণ জেলা হচ্ছে। কর্নাটকের আইনমন্ত্রী এইচ কে পাটিল দাবি করেন, জনগণের দাবি মেনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, “রামনগর জেলার নাম পরিবর্তন করে বেঙ্গালুরু দক্ষিণ করা হচ্ছে। জনগণের দাবি মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নাম পরিবর্তন ছাড়া এই জেলার সব কিছু আগের মতোই থাকবে।” কয়েকদিন আগে কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল এই নিয়ে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার কাছে একটি স্মারকলিপি জমা দিয়েছিলেন। তারপরই এদিন এই সিদ্ধান্ত নেয় কর্নাটকের কংগ্রেস সরকার।

বছর খানেক আগে কর্নাটকে বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারিয়ে ক্ষমতা দখল করে কংগ্রেস। কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের বাড়ি রামনগর জেলায়। গত বছরের অক্টোবরেই তিনি রামনগরের নাম পরিবর্তনের প্রস্তাব দিয়েছিলেন।

রামনগরের নাম পরিবর্তন নিয়ে কংগ্রেসকে তীব্র আক্রমণ করেন প্রহ্লাদ জোশী। তিনি কর্নাটকের ধারওয়াড় কেন্দ্রের বিজেপি সাংসদ। কংগ্রেসকে আক্রমণ করে বলেন, “রাম, রামমন্দির এমনকি রামের নামেও অ্যালার্জি রয়েছে কংগ্রেসের। এই সিদ্ধান্তই তার প্রমাণ। আমরা যখন রামমন্দির নির্মাণ করছিলাম, তখন থেকেই তাদের মধ্যে এটা দেখা যাচ্ছিল। রামনগরের নাম পরিবর্তন করে কংগ্রেস প্রমাণ করে দিল যে তারা রামের বিরুদ্ধে। কেউ-ই নাম পরিবর্তনের দাবি জানায়নি।”

সিদ্দারামাইয়াকে আক্রমণ করে প্রহ্লাদ জোশী বলেন, “ভোট ব্যাঙ্কের রাজনীতি ও রিয়েল এস্টেসের জন্য এই নাম পরিবর্তন করা হচ্ছে। কর্নাটকের মুখ্যমন্ত্রী বলেন, আমার নামেই রাম রয়েছে। তাই যদি হয়, তাহলে নাম পরিবর্তন করছেন কেন? আমি এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছি। এবং নাম পরিবর্তনের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাই। তা না হলে আমাদের রাজ্য সংগঠন এর বিরুদ্ধে প্রতিবাদে নামবে।”