বাল্মীকির সঙ্গে তালিবানের তুলনা! উর্দু কবির এফআইআর খারিজের দাবি শুনল না হাইকোর্ট

বাল্মীকির সঙ্গে তালিবানের উদাহরণ টানা হয়েছে, যেটা সংখ্যাগুরু সমাজের অনুভূতিকে আঘাত করেছে।

বাল্মীকির সঙ্গে তালিবানের তুলনা! উর্দু কবির এফআইআর খারিজের দাবি শুনল না হাইকোর্ট
ছবি-Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 11:52 PM

এলাহাবাদ: রামায়ণের রচয়িতা মহর্ষি বাল্মীকির সঙ্গে তালিবানের তুলনা করায় এফআইআর দায়ের করা হয়েছিল উর্দু কবি মুন্নাওর রানার বিরুদ্ধে। সেই এফআইআর খারিজের দাবিতে আদালতে একটি মামলা দায়ের করা হয়েছিল। কিন্তু তাতে সায় দেয়নি এলাহাবাদ হাইকোর্ট। আদালত মনে করছে, কবির ওই সংশ্লিষ্ট মন্তব্য সংখ্যাগুরু প্রতিনিধির ভাবাবেগে আঘাত করেছে। বিচারপতি রমেশ সিনহা এবং বিচারপতি সরোজ যাদবের ডিভিশন বেঞ্চ পর্যবেক্ষণে জানায়, কোনও বাস্তবসম্মত ভিত্তি ছাড়াই অবমাননার করার উদ্দেশ্যে বাল্মীকির সঙ্গে তালিবানের উদাহরণ টানা হয়েছে, যেটা সংখ্যাগুরু সমাজের অনুভূতিকে আঘাত করেছে।

ঘটনা হচ্ছে, সাম্প্রতিক সময়ে একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই উর্দু কবি বলেন, তালিবরাও ১০ বছর পর বাল্মীকি হয়ে যাবে। বাল্মীকি একজন লেখক ছিলেন এবং হিন্দু ধর্মে যে কোনও ব্যক্তিকেই ঈশ্বর বলা যেতে পারে। তাঁর এই মন্তব্যের প্রেক্ষিতেই লখনউয়ের হজরতগঞ্জ কোতয়ালি থানায় একটি এফআইআর দায়ের হয়। এফআইআরটি দায়ের করে সর্বভারতীয় হিন্দু মহাসভা এবং সামাজিক সরকার ফাউন্ডেশন নামক দু’টি সংস্থা। আম্বেদকর মহাসভার পক্ষ থেকেও এফআইআর-র দাবি জানানো হয়। পুলিশ সূত্রে খবর, ভারতী দণ্ডবিধির ১৫৩-এ, ৫০১(১), এবং ২৯৫-এ ধারায় মামলা রুজু হয়।

পর্যবেক্ষণে কবিকে উদ্দেশ্য করে আদালত আরও বলে, আবেদনকারী সব ধরনের যুক্তি প্রয়োগ করে দাবি জানিয়েছেন যে তিনি নাকি ওই ধরনের কোনও মন্তব্য করেননি। যদিও, বাস্তব এটাই যে আবেদনকারী মন্তব্য করার সময় সতর্ক ছিলেন না এবং উপর্যুপরি মানহানীকর বিবৃতি দিয়ে দায়িত্বজ্ঞানহীন কাজ করেছেন। এলাহাবাদ হাইকোর্ট সাফ জানিয়ে দেয়, এমন কোনও কারণ নেই যার ভিত্তিতে এই এফআইআর খারিজ করতে হবে। ফলে উর্দু কবির বিরুদ্ধে তদন্ত চালিয়ে যেতে কোনও বাধা রইল না পুলিশের। আরও পড়ুন: ‘নন্দীগ্রামের মতোই দশা হবে’, ভবানীপুরে মমতার ‘চ্যালেঞ্জার’ খুঁজতে নেমেই হুঙ্কার বিজেপির, আরও পড়ুন: গলার নলি কাটা, রক্তে ভেসে যাচ্ছে বিছানা, পড়ে মা-ছেলের নিথর দেহ! নৃশংসতার চরম নজির বেহালায়