গঙ্গায় দেহ ভাসা নিয়ে উদ্বিগ্ন জাতীয় মিশন, যোগীরাজ্যে শুরু হল অজ্ঞাতপরিচয় দেহের তথ্য সংগ্রহ

জেলা গুলিতে শ্মশান বা সমাধিক্ষেত্রের পরিকাঠামো ও তার ব্যবহার নিয়েও একটি বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে জেলাশাসকদের কাছ থেকে। এছাড়াও গঙ্গা নদী ও তার শাখা নদী এবং তীরে যাতে কোনও দেহ পোড়ানো বা সমাধি না দেওয়া হয়, সেই বিষয়টি নিশ্চিত করার দায়িত্বও দেওয়া হয়েছে।

গঙ্গায় দেহ ভাসা নিয়ে উদ্বিগ্ন জাতীয় মিশন, যোগীরাজ্যে শুরু হল অজ্ঞাতপরিচয় দেহের তথ্য সংগ্রহ
প্রয়াগরাজে নদীতীর জুড়ে কেবল মৃতদেহের সারি। ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 22, 2021 | 8:49 AM

লখনউ: গঙ্গায় দেহ ভেসে বেরানো নিয়ে চাঞ্চল্য ছড়াতেই ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা-র তরফে যোগী রাজ্যের কাছে বিস্তারিত রিপোর্ট তলব করার একদিন পরেই, শুক্রবার রাজ্যে গঙ্গা ও তার শাখা নদীতে অজ্ঞাতপরিচয় বা দাবিহীন দেহের তথ্য সংগ্রহ করতে শুরু করল রাজ্য সরকার।

করোনা মোকাবিলায় যোগীরাজ্য সাপ্তাহিক যে সাত পয়েন্টের রিপোর্ট চাওয়া হয়েছে প্রতিটি জেলার কাছ থেকে, সেখানেও গঙ্গায় ভেসে আসা দেহের হিসাবের কথা উল্লেখ করা হয়েছে। ৭২ জন জেলাশাসককে চিঠি লিখে উত্তর প্রদেশের স্টেট মিশন ফর ক্লিন গঙ্গা প্রকল্পের অতিরিক্ত সচিব আচ্ছে লাল সিং যাদব জানান, নদী থেকে কত সংখ্যক অজ্ঞাত পরিচয় বা দাবীহীন দেহ উদ্ধার উদ্ধার হয়েছে, নদীতীরে কত সংখ্যক দেহের সমাধি দেওয়া হয়েছে যাবতীয় বিধিনিষেধ ও নির্দেশিকা অনুসরণ করে, তার একটি বিস্তারিত রিপোর্ট জমা দিতে হবে।

সূত্র অনুযায়ী, জেলা গুলিতে শ্মশান বা সমাধিক্ষেত্রের পরিকাঠামো ও তার ব্যবহার নিয়েও একটি বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে জেলাশাসকদের কাছ থেকে। এছাড়াও গঙ্গা নদী ও তার শাখা নদী এবং তীরে যাতে কোনও দেহ পোড়ানো বা সমাধি না দেওয়া হয়, সেই বিষয়টি নিশ্চিত করার দায়িত্বও দেওয়া হয়েছে। নদীতে জলের মানের কথাও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

সম্প্রতিই এনএমসিজির ডিরেক্টর জেনারেল রাজীব রঞ্জন মিশ্র উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের মুখ্য সচিবের কাছে চিঠি পাঠিয়ে দেহ সৎকার নিয়ে বিশেষ নির্দেশিকা জারির নির্দেশ দেন। এছাড়াও ৫৯ টি জেলার গঙ্গা কমিটির কাছেও গঙ্গায় দেহ ভাসা নিয়ে কঠোর পদক্ষেপ ও ১৪ দিনের মধ্যে সেই সম্পর্কিত একটি রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেন।

আরও পড়ুন: দৈনিক ৩২ হাজার আক্রান্তে বেলাগাম করোনা সংক্রমণ, কর্নাটকে আরও ২ সপ্তাহ লকডাউন