Vande Bharat Sleeper Train:১৫ অগস্টের আগেই শুয়ে যেতে পারবেন বন্দে ভারতে, ‘বিছানাটা’ কেমন দেখুন

Indian Railways: সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস যাত্রীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়। তবে চেয়ারকার হওয়ায়, এই ট্রেন বেশি দূরত্বে চালানো হয় না। দূরপাল্লার আরও ট্রেন বাড়াতে এবং বন্দে ভারতে অধিক দূরত্ব অতিক্রম করার জন্যই রেলের তরফে স্লিপার কোচ আনা হচ্ছে বন্দে ভারত ট্রেনে।

Vande Bharat Sleeper Train:১৫ অগস্টের আগেই শুয়ে যেতে পারবেন বন্দে ভারতে, 'বিছানাটা' কেমন দেখুন
চেয়ারকার বন্দে ভারত। প্রতীকী চিত্রImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Jun 16, 2024 | 12:01 PM

নয়া দিল্লি: অপেক্ষার অবসান। এবার আর বসে নয়, শুয়ে সফর করা যাবে বন্দে ভারতে। অবশেষে ট্র্যাকে নামতে চলেছে বন্দে ভারত স্লিপার ট্রেন(Vande Bharat Sleeper Train)। খোদ কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) এই সুখবর দিলেন। আগামী ১৫ অগস্টের আগেই চাকা গড়াতে চলেছে বহু প্রতীক্ষিত বন্দে ভারত স্লিপার ট্রেনের। আগামী ৬ মাসের মধ্যে সম্পূর্ণ পরিষেবা চালু হয়ে যাবে।

ভারতীয় রেলওয়ে সূত্রে জানা গিয়েছে, বন্দে ভারতের কোচ প্রায় তৈরি হয়ে গিয়েছে। শেষ কিছু কাজ চলছে। তবে ১৫ অগস্টের আগেই তা রেললাইনে নামার জন্য প্রস্তুত হয়ে যাবে। প্রাথমিকভাবে ট্রায়াল চলবে। তার ৬ মাস পর থেকে সম্পূর্ণরূপে পরিষেবা চালু হবে।

বন্দে ভারত স্লিপারের কামরা।

সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস যাত্রীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়। তবে চেয়ারকার হওয়ায়, এই ট্রেন বেশি দূরত্বে চালানো হয় না। দূরপাল্লার আরও ট্রেন বাড়াতে এবং বন্দে ভারতে অধিক দূরত্ব অতিক্রম করার জন্যই রেলের তরফে স্লিপার কোচ আনা হচ্ছে বন্দে ভারত ট্রেনে।

কেমন হবে বন্দে ভারতের স্লিপার কোচ?

রেল সূত্রে জানা গিয়েছে, বন্দে ভারত স্লিপার ট্রেন মোট ১৬ কামরার ট্রেন হবে। এর মধ্যে প্রতিটি ইউনিটে চারটি বগি থাকবে। সেন্সর ভিত্তিক লাইটিং থেকে শুরু করে নজরদারির জন্য ক্যামেরা, নয়েস ইনসুলেশন, শক্ত মজবুত জানালা, বায়ো ভ্যাকুউম টয়লেটের মতো অত্যাধুনিক পরিষেবা হবে। ফার্স্ট ক্লাস এসির যাত্রীরা এমন অভিজ্ঞতা পাবেন, যা অন্য কোনও ট্রেনের প্রথম শ্রেণিতে পাওয়া যায় না।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও বন্দে ভারত স্লিপার ট্রেনের ছবি শেয়ার করে বলেছেন যে ভারতীয় রেলওয়ের অন্যান্য় ট্রেনের তুলনায় বন্দে ভারত স্লিপারে যাত্রীদের আরাম ও স্বাচ্ছন্দ্য আলাদা মাত্রা পাবে। থাকবে সিট কুশন, উপরের বার্থে যাওয়ার জন্য সিড়ি, এমনকী, পা রাখার জন্য অতিরিক্ত জায়গাও।