ঘরে-বাইরে চাপে বিজেপি! টিডিপির পর এখন বিরোধীদেরও নজর স্পিকার পদে, কী হবে সংসদে?

Lok Sabha Speaker: লোকসভা নির্বাচনে এনডিএ জোট জেতার পরই শোনা গিয়েছিল, জোটসঙ্গীরা চাপ সৃষ্টি করছে বিজেপির উপরে। চন্দ্রবাবুর টিডিপি লোকসভার স্পিকার পদ দাবি করেছে। বিজেপি এই পদ ছাড়বে কি না, তা জানা না গেলেও, এখন শোনা যাচ্ছে, বিরোধীদেরও নজর রয়েছে ওই পদের উপরে। 

ঘরে-বাইরে চাপে বিজেপি! টিডিপির পর এখন বিরোধীদেরও নজর স্পিকার পদে, কী হবে সংসদে?
ইন্ডিয়া জোট। ফাইল ছবি।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jun 16, 2024 | 6:59 AM

নয়া দিল্লি: লোকসভা ভোটে কিছুটা হলেও ধাক্কা খেয়েছে বিজেপি। এনডিএ-র ৪০০ পারের যে স্বপ্ন ছিল, তা ২৯২-তেই থেমেছে। কড়া কট্টর দিয়েছে বিরোধী জোট ইন্ডিয়া। তবে শুধু ভোটের ময়দানে নয়, এবার সংসদের অন্দরেও লড়াই কঠিন হতে চলেছে বিজেপির। সূত্রের খবর, বিরোধীরাও এবার স্পিকার পদের দাবি করতে পারে। 

লোকসভা নির্বাচনে এনডিএ জোট জেতার পরই শোনা গিয়েছিল, জোটসঙ্গীরা চাপ সৃষ্টি করছে বিজেপির উপরে। চন্দ্রবাবুর টিডিপি লোকসভার স্পিকার পদ দাবি করেছে। বিজেপি এই পদ ছাড়বে কি না, তা জানা না গেলেও, এখন শোনা যাচ্ছে, বিরোধীদেরও নজর রয়েছে ওই পদের উপরে।

সূত্রের খবর, বিরোধী শিবির অধিবেশন শুরুর আগেই লোকসভার ডেপুটি স্পিকারের পদ দাবি করবে। যদি তাদের সেই পদ দেওয়া না হয়, তবে তারা স্পিকার পদের জন্য নিজেদের প্রার্থী দেবে।

প্রসঙ্গত, আগামী ২৪ জুন থেকে শুরু হচ্ছে সংসদের লোকসভার অধিবেশন। শেষ হবে ৩ জুলাই। ৯ দিনের এই বিশেষ অধিবেশনে ২৬ জুন স্পিকারের নির্বাচন হবে।

স্পিকার পদটিকে শাসক দলের শক্তির প্রতীক হিসাবেই গণ্য করা হয়। যেহেতু স্পিকারের হাতেই লোকসভা পরিচালনার ক্ষমতা থাকে, তাই এই পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যদিকে, স্পিকারের অবর্তমানে দায়িত্ব থাকে ডেপুটি স্পিকারের। তবে ডেপুটি স্পিকার কিন্তু স্পিকারের অধীনে কাজ করেন না।