Vice Presidential Election 2022: দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, ৩৪৬ ভোটে হারালেন মার্গারেট আলভাকে

Vice Presidential Poll 2022: ৬ অগস্ট শনিবার হয়েছে দেশের উপ রাষ্ট্রপতি নির্বাচন। সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা অবধি চলেছে ভোটগ্রহণ।

Vice Presidential Election 2022: দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, ৩৪৬ ভোটে হারালেন মার্গারেট আলভাকে
জগদীপ ধনখড়
TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

Aug 06, 2022 | 8:04 PM

নয়াদিল্লি: ২০২২ সালের উপরাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হলেন জগদীপ ধনখড়। দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি হলেন তিনি। এ বছর উপরাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ সমর্থিত প্রার্থী ছিলেন তিনি। উপরাষ্ট্রপতি পদে তাঁর নাম ঘোষণা পর পশ্চিমবঙ্গের রাজ্যপালের পদ থেকে ইস্তফা দেন তিনি। তাঁর বিরুদ্ধে বিরোধীদের প্রার্থী ছিলেন মার্গারেট আলভা। আলভাকে ৩৪৬ ভোটে হারিয়েছেন ধনখড়। ৭২৫ জন সাংসদ ভোট দিয়েছিলেন শনিবার। তার মধ্যে ১৫টি ভোট বাতিল হয়েছে। বৈধ ভোটের মধ্যে ধনখড় পেয়েছেন ৫২৮টি ভোট। বিরোধী প্রার্থী মার্গারেট আলভা পেয়েছেন ১৮২টি ভোট।

৬ অগস্ট শনিবার হয়েছে দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন। সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা অবধি চলেছে ভোটগ্রহণ। সাংসদের দুই কক্ষের সাংসদরা ভোট দিয়েছেন। দুই কক্ষ মিলিয়ে দেশে সাংসদ সংখ্যা ৭৮৮ জন। এর মধ্যে রাজ্যসভায় ৮ জন সাংসদের পদ খালি রয়েছে। ৭৮০ জন সাংসদের মধ্যে ৭২৫ জন সাংসদ ভোট দিয়েছেন বলে জানা গিয়েছে।  এর মধ্যে তৃণমূলের সাংসদরা ভোট দান থেকে নিজেকে বিরত রেখেছিলেন। যদিও তৃণমূল সাংসদ শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারী দলের নির্দেশ অমান্য করেই সংসদে গিয়ে ভোট দিয়েছেন। অসুস্থতার কারণে বিজেপি সাংসদ সানি দেওল এবং সঞ্জয় ধোত্রে ভোট দিতে আসেননি বলে জানা গিয়েছে।

এনডিএ-র জোট সঙ্গী ছাড়াও একাধিক আঞ্চলিক দলের ভোট গিয়েছে জগদীপ ধনখড়ের ঝুলিতে। নবীন পট্টনায়েকের বিজু জনতা দল, জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস, মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি, চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি, পঞ্জাবের অকালি দল এবং শিবসেনার একনাথ শিণ্ডে শিবিরের সাংসদরা ভোট দিয়েছেন জগদীপ ধনখড়কে। অন্য দিকে মার্গারেট আলভাকে সরাসরি সমর্থন করে কংগ্রেস, এমকে স্টালিনের ডিএমকে, লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, শরদ পওয়ারের এনসিপি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি এবং বাম দলগুলি। আম আদমি পার্টির সাংসদরা মার্গারেট আলভাকে ভোট দেবেন বলে জানিয়েছিলেন।

বর্তমানে দেশের উপরাষ্ট্রপতির পদে রয়েছেন বেঙ্কাইয়া নাইডু। ১০ অগস্ট তাঁর মেয়াদ শেষ হবে। ১১ অগস্ট দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন জগদীপ ধনখড়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla