Amarinder Singh: ক্যাপ্টেনের জন্য দরজা খোলা রাখল বিজেপি, ভোটের আগে নতুন সমীকরণ পঞ্জাবে

Punjab Politics: পঞ্জাব বিজেপির দায়িত্বে থাকা দুশ্যন্ত গৌতম জানিয়েছেন, ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সঙ্গে জোট করতে তাঁরা তৈরি।

Amarinder Singh: ক্যাপ্টেনের জন্য দরজা খোলা রাখল বিজেপি, ভোটের আগে নতুন সমীকরণ পঞ্জাবে
প্রধানমন্ত্রী ধন্যবাদ অমরিন্দর সিংয়ের। ফাইল ছবি

চণ্ডীগঢ়: মঙ্গলবারই পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amarinder Singh) ঘোষণা করেছেন, তিনি নতুন দল গঠন করবেন। আসন্ন বিধানসভা নির্বাচনে (Punjab Assembly Election, 2022) বিজেপির সঙ্গে আসন সমঝোতার চিন্তাভাবনা করছেন ক্যাপ্টেন। আর এবার তাতে সবুজ সংকেত দিয়ে দিল গেরুয়া শিবিরও। পঞ্জাব বিজেপির (Punjab BJP) দায়িত্বে থাকা দুশ্যন্ত গৌতম জানিয়েছেন, ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সঙ্গে জোট করতে তাঁরা তৈরি।

দুশ্যন্ত গৌতম জানিয়েছেন, “জোটের জন্য আমাদের দরজা খোলা। যদিও আমাদের সংসদীয় বোর্ডই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবে।” তাঁর বক্তব্য, যে কোনও জাতীয়তাবাদী দল, যারা দেশ এবং দেশের নিরাপত্তার বিষয়ে চিন্তা করে, তাদের সকলের সঙ্গে হাত মেলাতে তৈরি বিজেপি।

মুখ্য়মন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পরই আন্দাজ করা গিয়েছিল কংগ্রেস থেকেও সম্পর্ক ছিন্ন করবেন। গত মাসের শেষভাগেই তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন। সেই সময় থেকেই বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা শুরু হয়েছিল। তবে সেই জল্পনায় জল ঢেলে অমরিন্দর সিং জানিয়েছিলেন, নিজের দল গড়তেই আগ্রহী তিনি। মঙ্গলবারও একাধিক টুইটে তিনি সেই কথাই জানান। একইসঙ্গে আসন্ন নির্বাচনে বিজেপির সঙ্গে আসন নিয়ে রফা করতেও রাজি তিনি, এমনটাই জানান।

মঙ্গলবার বিকেলে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মুখ্য় পরামর্শদাতা রবীন ঠুকরাল অমরিন্দরের জবানিতে লেখেন, “শীঘ্রই আমার নিজস্ব দলের ঘোষণা করব, যা পঞ্জাব ও এখানকার মানুষদের জন্য কাজ করবে। বিগত এক বছর ধরে আমাদের কৃষকরা, যারা বেঁচে থাকার জন্য লড়াই চালাচ্ছে, তাদের জন্যও এই দল কাজ করবে।”

পরবর্তী টুইটেই বলা হয়, “কৃষকদের স্বার্থে যদি কৃষক আন্দোলন নিয়ে কোনও সমাধান সূত্রে পাওয়া যায়, তবে বিজেপির সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে আগ্রহী হবে এই নতুন দল। একইসঙ্গে একই মনোভাবাপন্ন দল, যেমন শিরোমণি আকালি দল এবং ধিন্দসা ও ব্রহ্মপুরা গোষ্ঠীর সঙ্গে মিলিতভাবে কাজ করতে ইচ্ছুক এই নতুন দল।”

এখনও অবধি কংগ্রেস থেকে আনুষ্ঠানিকভাবে ইস্তফা না দিলেও দলের সঙ্গে সমস্ত সম্পর্ক বিচ্ছিন্ন করার কথা আগেই জানিয়েছিলেন অমরিন্দর সিং। অমরিন্দরের নতুন দলের কথা ঘোষণার পর কংগ্রেস থেকে এখনও কিছু বলা না হলেও রাজ্য মন্ত্রী পারগত সিং বলেন, “আমি আগেই বলেছিলাম ক্যাপ্টেন বিজেপি ও আকালি দলের সঙ্গে মিলিত হয়েছে, তিনি বিজেপি থেকেই অনুপ্রাণিত হয়ে নিজের দাবি জানাতেন।”

আরও পড়ুন : TMC-Congress Spat: ‘নকল করছে’, ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থীর ‘ক্রেডিট’ও কংগ্রেসকে দিতে চায় না তৃণমূল

Click on your DTH Provider to Add TV9 Bangla