Weather Update: দক্ষিণ আন্দামান সাগরেও শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, নতুন করে বৃষ্টি শুরু দক্ষিণের রাজ্যগুলিতে

Heavy Rain Alert in South India: গত সপ্তাহ থেকেই ভারী বৃষ্টিতে ভাসছে তামিলনাড়ু। নিম্নচাপের প্রভাবে পুদুচেরী ও অন্ধ্র প্রদেশ উপকূলেও ভারী বৃষ্টি শুরু হয়েছে।

Weather Update: দক্ষিণ আন্দামান সাগরেও শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, নতুন করে বৃষ্টি শুরু দক্ষিণের রাজ্যগুলিতে
ফের তে শুরু হচ্ছে বৃষ্টি। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 10:23 AM

চেন্নাই: দক্ষিণ আন্দামান সাগরে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ (Depression), তার প্রভাবেই সোমবার থেকে নতুন করে ভারী বৃষ্টিপাত (Heavy Rain) শুরু হতে চলেছে কেরল (Kerala), কর্নাটক উপকূল (Karnataka Coast), অন্ধ্র প্রদেশ উপকূল (Andhra Pradesh Coast), তামিলনাড়ু(Tamil Nadu)-তে। দক্ষিণপূর্ব আরব সাগরের উপর তৈরি একটি ঘূর্ণাবর্তও ধীরে ধীরে নিম্নচাপ আকার নেওয়ায় আগামী ১৮ নভেম্বর অবধি বৃষ্টি চলবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

গত সপ্তাহ থেকেই ভারী বৃষ্টিতে ভাসছে তামিলনাড়ু। নিম্নচাপের প্রভাবে পুদুচেরী ও অন্ধ্র প্রদেশ উপকূলেও ভারী বৃষ্টি শুরু হয়েছে। সেই নিম্নচাপ শক্তি হারানো শুরু করতেই এ বার দক্ষিণ আন্দামান সাগরের উপর তৈরি হল নতুন নিম্নচাপ। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, বর্তমানে তামিলনাড়ু- অন্ধ্র উপকূলের উপরে যে নিম্নচাপটি রয়েছে, তা ধীরে ধীরে উত্তর পশ্চিম দিকে এগোতে থাকবে এবং সোমবারের মধ্যে আন্দামান সাগর ও সংলগ্ন বঙ্গোপসাগরের উপরে ভারী নিম্নচাপে পরিণত হবে। ১৭ নভেম্বরের মধ্যে ঘূর্ণাবর্তটি শক্তিশালী নিম্নচাপে পরিণত হবে। ১৮ নভেম্বর তা অন্ধ্র প্রদেশের দক্ষিণ উপকূলে পৌছবে।

এই নিম্নচাপটির পাশাপাশি আগামী ১৭ নভেম্বর মহারাষ্ট্র-গোয়া উপকূলেও  আরবসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকার কারণে সোমবার আন্দামান ও বঙ্গোপসাগর উপকূলের মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। বঙ্গোপসাগরের পূর্ব ও মধ্য উপকূলের মৎসজীবীদের আগামী বৃহস্পতিবার অবধি সমুদ্রে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দক্ষিণ আন্দামান সাগরে তৈরি নিম্নচাপের প্রভাবে গতকাল থেকেই ওড়িশা(Odisha)-এ বৃষ্টিপাত শুরু হয়েছে। খুড়দা, পুরী, গঞ্জম, নয়াগড়, গজপতি, কটক ও জগৎসিংপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ১৭ নভেম্বর অবধি গঞ্জম ও গজপতিতে ভারী বৃষ্টিপাত চলবে বলে জানা গিয়েছে। এ দিকে, তামিলনাড়ুর পাশাপাশি কেরলেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে একাধিক জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

চেন্নাইতে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমায়, দক্ষিণ রেলওয়ের তরফে লোকাল ট্রেনগুলি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।আজ থেকে এই রেল পরিষেবা চালু হবে বলে জানা গিয়েছে। চেন্নাই সেন্ট্রাল, সুল্লুরপেটা, চেন্নাই-চেঙ্গালপাট্টু ও ভেলাচেরি থেকেও যাত্রীদের বিনা বাধায় ট্রেনে উঠতে দেওয়া হবে।

আরও পড়ুন: Amarinder Singh: সনিয়া ও রাহুলের সঙ্গে দেখা করছেন অমরিন্দর? মন্ত্রীর দাবির জবাবে ক্যাপ্টেন বললেন…