Weather Update: বঙ্গোপসাগর উপকূলের আরও কাছে নিম্নচাপ, আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলি

Weather Update: নিম্নচাপটি প্রভাব সবথেকে বেশি পড়বে ওড়িশার উপরই। বঙ্গোপসাগরের দিকে নিম্নচাপটি যাওয়ার সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার থাকবে। সর্বোচ্চ ঘণ্টায় ৬৫ কিলোমিটার অবধি ঝোড়ো হাওয়া বইতে পারে।

Weather Update: বঙ্গোপসাগর উপকূলের আরও কাছে নিম্নচাপ, আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলি
ভারী বৃষ্টির সম্ভাবনা একাধিক জেলায়। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 10:08 AM

নয়া দিল্লি: দমবন্ধ করা গরম থেকে অবশেষে মিলবে স্বস্তি। বর্ষার মরশুম চললেও অধিকাংশ রাজ্যেই পর্যাপ্ত পরিমাণ বৃষ্টিপাত হচ্ছে না। সেই কারণেই ভ্য়াপসা গরম সহ্য করতে হচ্ছে সাধারণ মানুষকে। তবে এই গরম থেকে এবার মিলবে মুক্তি। বঙ্গোপসাগর উপকূলে তৈরি নিম্নচাপ ধীরে ধীরে শক্তি বাড়াতেই আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। শনিবার তৈরি হওয়া এই নিম্নচাপটি ধীরে ধীরে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে এবং ওড়িশা-অন্ধ্র উপকূল ধরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর উপকূলের দিকে অগ্রসর হচ্ছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় এই নিম্নচাপ আরও গভীর নিম্নচাপে পরিণত হবে এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে থাকবে। এরফলে ওড়িশা, অন্ধ্র প্রদেশ, ছত্তীসগঢ় ও পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে, বর্তমানে বর্ষা ঝারসুরদার উপর দিয়ে অতিবাহিত হচ্ছে। এরফলে ওই অঞ্চলেও অতি ভারী থেকে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

নিম্নচাপটি প্রভাব সবথেকে বেশি পড়বে ওড়িশার উপরই। বঙ্গোপসাগরের দিকে নিম্নচাপটি যাওয়ার সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার থাকবে। সর্বোচ্চ ঘণ্টায় ৬৫ কিলোমিটার অবধি ঝোড়ো হাওয়া বইতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে খুরদা, পুরী, রায়গড়, কালাহান্ডি, গজপতি, গঞ্জম, মলকানগিরি, কোরাপুটে। এছাড়াও কটক, বালাসোর, ভদ্রক, জগৎসিং পুর, কেন্দ্রাপারা, সুবর্ণপুর, জাজপুরেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী বৃহস্পতিবার অবধি এই বৃষ্টিপাত চলবে। লাগাতার বৃষ্টিপাতের জেরে পার্বত্য বা উচু এলাকায় ধস, কাদামাটি, হড়পা বান নামতে পারে বলেই সতর্ক করা হয়েছে।

ওড়িশার পাশাপাশি এই রাজ্যেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী দুই থেকে তিনদিন মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী জেলাগুলি, যেমন দুই মেদিনীপুর, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণাতেও ভারী বৃষ্টি হতে পারে।

নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকায় আজ থেকে আগামী বৃহস্পতিবার অবধি মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। বিশেষ সতর্কতা জারি করা হয়েছে উপকূলবর্তী এলাকাগুলিতে।