PM Narendra Modi: করোনা ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংস্কারের প্রয়োজন, গ্লোবাল সামিটের মঞ্চে ‘পরামর্শ’ মোদীর

PM Narendra Modi: করোনা ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংস্কারের প্রয়োজন, গ্লোবাল সামিটের মঞ্চে ‘পরামর্শ’ মোদীর
ছবি - করোনা রুখতে মোদীর দাওয়াই

PM Narendra Modi: কোভিড-১৯ গ্লোবাল সামিটের মঞ্চ থেকেই করোনাকে বাগে আনতে বিশেষ পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে বিশ্ব স্বাস্ত্য সংস্থার সংস্কারেরও দাবি তুললেন।

TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 12, 2022 | 11:34 PM

নয়া দিল্লি: করোনা নিয়ে দ্বিতীয়বারের জন্য গ্লোবাল সামিটে (Global Summit) যোগ দিয়ে সরাসরি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র (WHO) সংস্থার পক্ষে জোরালো সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। মোদীর দাবি, স্বাস্থ্য খাতে বিশ্বের সর্বোচ্চ নিয়ামক সংস্থার ‘সংস্কার’ না হলে কখনও মারণ কোভিডকে বাগে আনা সম্ভব নয়। তবে সংস্কার বলতে ঠিক কী বোঝাচ্ছেন মোদী? ভারতের রাষ্ট্রপ্রধানের দাবি, বর্তমানে যে ভাবে গোটা দেশে টিকা বণ্টন চলছে তাতে কিছু পরিবর্তন আনা দরকার। একইসঙ্গে, স্বাস্থ্য পরিষেবার সরবরাহ চেইনগুলিকে আরও স্থিতিশীল করার প্রয়োজন। তার জন্য স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা প্রদানের ক্ষেত্রে অনুমোদন প্রক্রিয়াকে আরও সুগম করতে হবে। করোনা রুখতে মোদীর এই পরামর্শ নিয়েই বর্তমানে জোরদার চর্চা চলছে আন্তর্জাতিক ময়দানে। 

প্রসঙ্গত, এর আগে গত বছর ২২ সেপ্টেম্বর শেষবার কোভিড-১৯ গ্লোবাল সামিটে যোগ দিয়েছিলেন মোদী। সে বারেও করোনা রুখতে বেশ কিছু প্রয়োজনীয় পদক্ষেপের কথা বলেছিলেন তিনি। এদিকে গত ২ বছরের বেশি সময় ধরে গোটা বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে মারণ করোনা। রোজই হু হু করে বাড়ছে আহত ও মৃতের সংখ্যা। এদিকে বর্তমানে তৃতীয় ঢেউয়ের পারা খানিক কমলেও ফের নিত্যনতুন স্ট্রেনের হাত ধরে উুঁকি দিচ্ছে চতুর্থ ঢেউয়েক সম্ভাবনা। কিন্তু, মোদী দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সামগ্রিক পরিকাঠামো দ্রুত বডডসড় বদল না আনলে এত সহজে কিছুতেই বাগে আনা যাবে না এই মারণ ভাইরাসকে। 

এই খবরটিও পড়ুন

এই ক্ষেত্রে সবার আগে টিকা ও ওষুধের সাপ্লাই চেনগুলিতে যে জটিলতা রয়েছে তা দূর করা প্রয়োজন বলে মত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। অন্যদিকে সঠিক পদ্ধিতিতে করোনা মোকাবিলা হলে যে সুফল অবশ্যই মিলবে সে প্রসঙ্গে বলতে গিয়ে মোদী ভারতের টিকাকরণ কর্মসূচির প্রসঙ্গে টেনে আনেন। মোদীর দাবি, “সঠিক কৌশল নিলে অবশ্যই সাফল্য। ভারতের টিকাকরণ বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচি। কিন্তু সঠিক পদ্ধিতেত টিকা দিয়ে আজ ভারতে করোনার প্রকোপ অনেকটাই নিয়ন্ত্রণে”। এদিকে মোদীর পরামর্শ নিয়ে এখনও বিশেষ কোনও উচ্চবাচ্য করতে দেখা যায়নি হু কর্তাদের। প্রসঙ্গত, গত বছর ১৬ জানুয়ারি থেকে ভারতে প্রথম টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল। তারপর কেটে গিয়েছে ১ বছরের বেশি সময়। এদিকে এরইমধ্যে দেশের সিংহভাগ মানুষ চলে এসেছেন টিকাকরণ কর্মসূচির আওতায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA