ভারতে খোঁজ মেলা তিন প্রজাতির মধ্যে উদ্বেগের কারণ ‘ডেল্টা’-ই, সিলমোহর বিশ্ব স্বাস্থ্য সংস্থার

চলতি সপ্তাহেই বিভিন্ন দেশে প্রথম খোঁজ মেলা করোনাভাইরাসের ভ্যারিয়েন্টের নামকরণ করা হয়। বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্টকে ‘ডেল্টা’ নামকরণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভারতে খোঁজ মেলা তিন প্রজাতির মধ্যে উদ্বেগের কারণ 'ডেল্টা'-ই, সিলমোহর বিশ্ব স্বাস্থ্য সংস্থার
ফাইল চিত্র।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 02, 2021 | 2:41 PM

জেনেভা: ভারতে করোনার তিনটি প্রজাতি বা ভ্যারিয়েন্টের খোঁজ মিললেও চিন্তা কেবল একটি ভ্যারিয়েন্টকে নিয়েই, মঙ্গলবার এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বাকি দুটি ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগের কোনও কারণ নেই বলেই জানানো হয়।

সম্প্রতিই বিভিন্ন দেশে প্রথম খোঁজ মেলা করোনা ভাইরাসের ভ্যারিয়েন্টের নামকরণ করা হয়েছে। বি.১.৬১৭.১ভ্যারিয়েন্টকে ‘কাপ্পা’ এবং বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্টকে ‘ডেল্টা’ নামকরণ করা হয়। গতমাসেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে করোনার এই ভ্যারিয়েন্টকে উদ্বেগের কারণ হিসাবে চিহ্নিত করা হয়েছিল। তবে ওই ভ্যারিয়েন্টও তিনবার মিউটেট হয়ে তিনটি স্ট্রেনে পরিণত হয়েছে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এরমধ্যে একটি স্ট্রেনকেই “উদ্বেগজনক” বলে চিহ্নিত করে।

করোনা সংক্রমণ নিয়ে সাপ্তাহিক আপডেটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়, “দেখা গিয়েছে যে বি.১.৬১৭.২ ভ্যারিয়েন্ট থেকেই সংক্রমণের সম্ভাবনা সবথেকে বেশি। বাকি ভ্যারিয়েন্ট থেকে সংক্রমণের হার তুলনামূলকভাবে কম। আমরা ক্রমাগত ভাইরাসের সংক্রমণের উপর নজর রাখছি এবং কোন কোন দেশে এই ভ্যারিয়েন্টে সংক্রমিতের খোঁজ মিলছে, তার হিসাব রাখছি। এই ভ্যারিয়েন্ট নিয়ে আগামিদিনেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশেষ গুরুত্ব দিয়ে গবেষণা করতে চায়।”

দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পিছনে এই ভ্যারিয়েন্টকেই দায়ী করেছেন বহু বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই একাধিক দেশেও ভারতে খোঁজ মেলা এই ডেলটা ভ্যারিয়েন্টের কারণেই ফের একবার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: এবার বার্ড ফ্লু আতঙ্ক, প্রথমবার ধরা পড়ল মানব শরীরে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla