Vinesh Phogat and Bajrang Punia: ভোটে কি লড়তে পারবেন বিনেশ-বজরং? কোথায় আটকাতে পারেন?

Vinesh Phogat and Bajrang Punia: বুধবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন বিনেশ ও বজরং। হরিয়ানায় আসন্ন বিধানসভা নির্বাচনে তাঁরা প্রার্থী হচ্ছেন বলে জল্পনা ছড়ায়। শুক্রবার আনুষ্ঠানিকভাবে তাঁরা কংগ্রেসে যোগ দেন। দু'জনেই নর্দান রেলওয়েতে চাকরি করেন। অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) স্পোর্টস পদে রয়েছেন। আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দেওয়ার আগে রেলের ওই পদ থেকে ইস্তফা দেন তাঁরা।

Vinesh Phogat and Bajrang Punia: ভোটে কি লড়তে পারবেন বিনেশ-বজরং? কোথায় আটকাতে পারেন?
রাহুল গান্ধীর সঙ্গে বিনেশ ফোগাট ও বজরং পুনিয়া (ফাইল ফোটো)
Follow Us:
| Updated on: Sep 06, 2024 | 9:58 PM

নয়াদিল্লি: ভারতের কুস্তি জগতের দুই তারকা। যোগ দিয়েছেন কংগ্রেসে। কিন্তু, ভোট ময়দানে কি দেখা যাবে বিনেশ ফোগাট ও বজরং পুনিয়াকে? কোথায় আটকে যেতে পারেন তাঁরা? শুক্রবার এই দুই তারকা কুস্তিগির আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দেওয়ার পর এই প্রশ্ন উঠছে।

বুধবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন বিনেশ ও বজরং। হরিয়ানায় আসন্ন বিধানসভা নির্বাচনে তাঁরা প্রার্থী হচ্ছেন বলে জল্পনা ছড়ায়। শুক্রবার আনুষ্ঠানিকভাবে তাঁরা কংগ্রেসে যোগ দেন। দু’জনেই নর্দান রেলওয়েতে চাকরি করেন। অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) স্পোর্টস পদে রয়েছেন। আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দেওয়ার আগে রেলের ওই পদ থেকে ইস্তফা দেন তাঁরা।

ব্যক্তিগত কারণে রেলের পদে ইস্তফা দিচ্ছেন জানিয়ে এক্স হ্যান্ডলে পদত্যাগপত্রের প্রতিলিপি পোস্ট করে বিনেশ লেখেন, “ভারতীয় রেলওয়ের সেবা করা আমার জীবনের স্মরণীয় ও গর্বের সময়।” সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তিনি পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানান বিনেশ। সূত্রে জানা গিয়েছে, একই সময়ে বজরং পুনিয়াও তাঁর পদ থেকে পদত্যাগ করেছেন।

এই খবরটিও পড়ুন

রেলওয়ের এক সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, “রেল তাঁদের পদত্যাগের আবেদন মঞ্জুর করার আগেই বিনেশ ফোগাট এবং বজরং পুনিয়া কংগ্রেসের সদস্যপদ নিয়েছেন। সার্ভিস রুল অনুযায়ী, তাঁদের পদত্যাগ গ্রহণ না করা পর্যন্ত তাঁরা কোনও দলে যোগ দিতে পারেন না। এবং নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না।”

কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল দাবি করেন, পদত্যাগ করার পর রেলের কাছ থেকে শোকজ নোটিস পেয়েছেন বিনেশ ও বজরং। তিনি বলেন, এইসব ইস্যুতে রেলের রাজনীতি করা উচিত নয়। তাঁরা ইতিমধ্যে পদত্যাগ করেছেন। এবার রেলের সেই পদত্যাগপত্র গ্রহণ করে তাঁদের ছেড়ে দেওয়া দরকার।

বেণুগোপালের এই দাবি নিয়ে রেলের ওই সূত্র বলেন, শুক্রবার নোটিস পাঠানো হয়নি। বুধবার পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, দুই কুস্তিগির রাজনৈতিক ক্রিয়াকলাপে অংশ নিচ্ছেন। সার্ভিস রুল অনুযায়ী, দুই কুস্তিগির কোনও রাজনৈতিক ক্রিয়াকলাপে অংশ নিতে পারেন না। সেইজন্য তাঁদের জবাব দিতে বলা হয়। তারপরই ওই দুই কুস্তিগির এদিন (শুক্রবার) তাঁদের পদত্যাগপত্র জমা দিয়েছেন।

ওই সূত্র জানান, পদত্যাগপত্র গ্রহণ না হলে কোনও দলে যোগ দিতে পারবেন না দুই কুস্তিগির। নির্বাচনেও অংশ নিতে পারবেন না। তবে তাঁদের পদত্যাগপত্র গ্রহণ করা হবে না, এমন কথাও বলেননি ওই সূত্র। প্রসঙ্গত, ৫ অক্টোবর হরিয়ানার ৯০টি আসনে ভোটগ্রহণ। কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, দুই কুস্তিগিরের মধ্যে অন্তত একজন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)