Anna Hazare: ‘মদের মতো ক্ষমতারও নেশা আছে, ডুবে গিয়েছেন’, কেজরীবালকে চরম অস্বস্তিতে ফেললেন আন্না হাজারে

Anna Hazare's letter to Arvind Kejriwal: অরবিন্দ কেজরীবালকে আরও অস্বস্তিতে ফেললেন, তাঁর এক সময়ের গুরু তথা সমাজ কর্মী আন্না হাজারে। মঙ্গলবার (৩০ অগস্ট) দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ককে একটি চিঠি লিখে আবগারি নীতি কেলেঙ্কারির ঘটনায় তাঁর হতাশা প্রকাশ করেছেন আন্না।

Anna Hazare: 'মদের মতো ক্ষমতারও নেশা আছে, ডুবে গিয়েছেন', কেজরীবালকে চরম অস্বস্তিতে ফেললেন আন্না হাজারে
প্রাক্তন গুরুর পত্রবোমা, সামলাতে পারবেন কেজরীবাল?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 4:21 PM

নয়া দিল্লি: দিল্লির আবগারি নীতি নিয়ে বিজেপি-আপ তীব্র দ্বন্দ্বের মধ্যে অরবিন্দ কেজরীবালকে আরও অস্বস্তিতে ফেললেন, তাঁর এক সময়ের গুরু তথা সমাজ কর্মী আন্না হাজারে। মঙ্গলবার দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ককে একটি চিঠি লিখে আবগারি নীতি কেলেঙ্কারির ঘটনায় তাঁর হতাশা প্রকাশ করেছেন আন্না হাজারে। প্রসঙ্গত, ২০১২ সালে যে ‘ইন্ডিয়া এগেইনস্ট কোরাপশন’ আন্দোলন শুরু করেছিলেন আন্না হাজারে, সেই সময় তাঁর ছায়া সঙ্গী ছিলেন কেজরীবাল। পরে সেই আন্দোলন থেকেই জন্ম নিয়েছিল আম আদমি পার্টি। এদিন চিঠিতে আন্না হাজারে অভিযোগ করেছেন, আপ দলও ‘অন্যান্য রাজনৈতিক দলের পথ অনুসরণ করা’ শুরু করেছে।

কেজরীবালকে লেখা চিঠিতে আন্না হাজারে বলেছেন, “১০ বছর আগে, ২০১২ সালের ১৮ সেপ্টেম্বর টিম আন্নার সমস্ত সদস্য দিল্লিতে একটি বৈঠক করেছিল। সেই সময় আম আদমি পার্টি রাজনৈতিক পথ অবলম্বনের কথা বলেছিল। কিন্তু আপনি ভুলে গিয়েছিলেন, রাজনৈতিক দল গঠন আমাদের আন্দোলনের লক্ষ্য ছিল না। সেই সময় টিম আন্না সম্পর্কে জনগণের মনে একটা বিশ্বাস ছিল। টিম আন্নার উচিত ছিল সারা দেশে ভ্রমণ করে জনশিক্ষার কাজ করা। এমনভাবে জনশিক্ষার কাজ করা হলে মদ্যপানের এমন ভুল নীতি দেশের কোথাও তৈরি হত না। যে দলেরই সরকার হোক না কেন, সরকারকে জনস্বার্থে কাজ করতে বাধ্য করার জন্য সমমনা মানুষের একটি চাপ দেওয়া গোষ্ঠী থাকা প্রয়োজন ছিল।”

আন্না হাজারে আরও বলেছেন, “এমনটা হলে আজ দেশের পরিস্থিতি অন্যরকম হতো এবং গরিব মানুষ তাতে উপকৃত হতেন। কিন্তু দুর্ভাগ্যবশত তা হয়নি। এর পর, আপনি, মণীশ সিসোদিয়া এবং অন্যান্য কমরেডরা একসঙ্গে আপ দল গঠন করে রাজনীতিতে প্রবেশ করেছিলেন। দিল্লি সরকারের নতুন আবগারি নীতি দেখে এখন বোঝা যাচ্ছে, ঐতিহাসিক আন্দোলনটিকে হারিয়ে ফেলে যে দলটি গঠিত হয়েছিল, তারাও এখন অন্যান্য দলের পথ অনুসরণ করতে শুরু করেছে। এটা অত্যন্ত দুঃখজনক। আসলে, মদের যেমন নেশা আছে, তেমনি ক্ষমতারও নেশা আছে। আপনিও এমন ক্ষমতার নেশায় ডুবে গিয়েছেন।”

দিল্লির আবগারি নীতি নিয়ে একদিকে যেমন বিজেপি-আপ রাজনৈতিক দ্বন্দ্ব চলছে। অন্যদিকে চলছে ইডি এবং সিবিআইয়ের তৎপরতা। কয়েক সপ্তাহ আগেই দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়ার সঙ্গে সম্পর্কিত ৩০ টিরও বেশি জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিল সিবিআই। পরে সিসোদিয়ার নামে এফআইআরও দায়ের করা হয়েছে। মঙ্গলবারও গাজিয়াবাদে মণীশ সিসোদিয়ার পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের লকারে তল্লাশি চালানো হয়েছে কেন্দ্রীয় তদবন্ত সংস্থার পক্ষ থেকে। তার মধ্য়েই আন্না হাজারের এই পত্রবোমা, অরবিন্দ কেজরিওয়ালের পক্ষে রাজনৈতিকভাবে জোর ধাক্কা। এবার তিনি কী জবাব দেন, সেটাই দেখার।