Fake Call Center: সল্টলেক সেক্টর ফাইভে ঝাঁ চকচকে অফিস খুলে চলত ভুয়ো কল সেন্টার, গ্রেফতার ১৬

Bidhan Nagar: পুলিশি অভিযানে ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। অফিস থেকে বাজেয়াপ্ত করা হয়েছে বেশ কিছু ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল। সেই সঙ্গে বিভিন্ন নথিও বাজেয়াপ্ত করেছেন পুলিশকর্মীরা।

Fake Call Center: সল্টলেক সেক্টর ফাইভে ঝাঁ চকচকে অফিস খুলে চলত ভুয়ো কল সেন্টার, গ্রেফতার ১৬
(প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2022 | 5:17 PM

কলকাতা : আবারও ভুয়ো কল সেন্টারের খোঁজ কলকাতায়। শহরের তথ্য প্রযুক্তি তালুক সল্টলেকের সেক্টর ফাইভে ঝাঁ চকচকে অফিস ভাড়া নিয়েই চলছিল প্রতারণার চক্র। বাইরে থেকে দেখলে বোঝার উপায় নেই এ কোনও ভুয়ো কল সেন্টার। পুলিশের কাছে এই নিয়ে আগে থেকেই খোঁজ ছিল। গোপন সূত্র থেকে পাওয়া সেই তথ্যের ভিত্তিতে সোমবার সল্টলেক সেক্টর ফাইভের ওই অফিসে হানা দিয়েছিল বিধাননগর ইলেকট্রনিক কমপ্লেক্স থানার পুলিশ। পুলিশি সেই অভিযানে ইতিমধ্যেই ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। অফিস থেকে বাজেয়াপ্ত করা হয়েছে বেশ কিছু ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল। সেই সঙ্গে বিভিন্ন নথিও বাজেয়াপ্ত করেছেন পুলিশকর্মীরা।

সেক্টর ফাইভের কলেজ মোড়ের কাছে একটি বহুতল বিল্ডিং-এ অফিস খুলে চলছিল প্রতারণা। কীভাবে প্রতারণা করা হত? পুলিশ সূত্রে খবর, প্রতারণার এই ছক শুধু দেশের মধ্যেই নয়, ছড়িয়ে ছিল বিভিন্ন ভিন দেশেও। গ্রাহকদের কাছে ফোন করা হত এই ভুয়ো কল সেন্টার থেকে। তারপর তাঁদের টেক সাপোর্টের কথা বলা হত। বিভিন্ন রকম ভাবে বুঝিয়ে গ্রাহকদের আস্থা অর্জন করা হত। আর তারপর টেক সাপোর্ট দেওয়ার নাম করে চাওয়া হত বিপুল পরিমাণের টাকা। আর একবার সেই টাকা পাওয়া হয়ে গেলেই আর ফোনে পাওয়া যেত না ওই ভুয়ো কল সেন্টারের কাউকে। টাকা হাতিয়ে নেওয়ার পর যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন করে দেওয়া হত। এইভাবেই চলছিল প্রতারণার চক্র।

পুলিশের কাছে বিগত বেশ কিছুদিন ধরে এই ভুয়ো কল সেন্টারের বিষয়ে বিভিন্ন অভিযোগ আসছিল। গোপন সূত্র মারফত খবরও পাচ্ছিলেন পুলিশকর্মীরা। সেই সূত্রের উপর ভিত্তি করেই সোমবার সেক্টর ফাইভের কলেজ মোড়ের ওই বহুতল বিল্ডিং-এ হানা দিয়েছিলেন বিধাননগর ইলেকট্রনিক কমপ্লেক্স থানার পুলিশকর্মীরা। অফিস থেকে গ্রেফতার করা হয় ১৬ জনকে। অভিযুক্তদের মঙ্গলবার বিধান নগর মহকুমা আদালতে পেশ করা হয়। ঘটনার ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে পুলিশ। মূলত এই ভুয়ো কল সেন্টার চক্রের সঙ্গে আরও কেউ জড়িত রয়েছে কি না বা এই ধরনের ভুয়ো কল সেন্টার আর কোথায় কোথায় গজিয়ে উঠেছে… সেই সব বিষয়গুলি খতিয়ে দেখা হচ্ছে।