Mid Day Meal: মিড ডে মিলের কাজ খতিয়ে দেখতে কালই শহরে কেন্দ্রীয় দল, থাকছেন UNICEF-এর প্রতিনিধিও

Dharmendra Pradhan: জ্যে মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখার জন্য জয়েন্ট রিভিউ মিশন পাঠানো হবে, কলকাতায় এসে সেই কথা আগেই জানিয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

Mid Day Meal: মিড ডে মিলের কাজ খতিয়ে দেখতে কালই শহরে কেন্দ্রীয় দল, থাকছেন UNICEF-এর প্রতিনিধিও
শুভেন্দু অধিকারী ও ধর্মেন্দ্র প্রধান
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 7:30 PM

কলকাতা: মিড ডে মিলের (Mid Day Meal) পরিস্থিতি খতিয়ে দেখতে রবিবারই রাজ্যে আসছে জয়েন্ট রিভিউ মিশনের (Joint Review Mission) প্রতিনিধি দল। নবান্ন সূত্র মারফত এমনই জানা গিয়েছে। মোট ১২ সদস্যের এক প্রতিনিধি দল আসছে শহরে। প্রতিনিধি দলের চেয়ারম্যান রয়েছেন উত্তরাখণ্ডের এক বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন বিভাগের বিভাগীয় প্রধান অনুরাধা দত্ত। আগামিকাল শহরে এসেই তাঁরা প্রথমে শিক্ষা দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন। রাজ্যে মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখার জন্য জয়েন্ট রিভিউ মিশন পাঠানো হবে, কলকাতায় এসে সেই কথা আগেই জানিয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। সেই মতো আগামিকাল শহরে আসছে জয়েন্ট রিভিউ মিশন।

৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যের একাধিক জেলায় ঘুরে বেড়াবেন তাঁরা। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক থেকে রাজ্য শিক্ষা দফতরকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, প্রায় ৪টি জেলা সেই প্রতিনিধি দলের সদস্যরা ঘুরে দেখবেন। জয়েন্ট রিভিউ মিশনের ওই প্রতিনিধি দলে রাজ্য সরকারের তরফে থাকছেন প্রোজেক্ট ডিরেক্টর হিসেবে থাকছেন টি কে অধিকারী। এর পাশাপাশি ইউনিসেফের এক প্রতিনিধিও থাকছেন এই জয়েন্ট রিভিউ মিশনে।

প্রসঙ্গত, সাম্প্রতিক অতীতে রাজ্যে মিড ডে মিলের পরিস্থিতি নিয়ে একাধিক অভিযোগ তুলেছে বিজেপি শিবির। কিছুদিন আগে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান যখন কলকাতায় এসেছিলেন, তখন তিনিও জানিয়েছেন সেই অভিযোগের কথা। তিনি জানিয়েছিলেন, এর আগেও রাজ্যে জয়েন্ট রিভিউ মিশন পাঠাতে চেয়েছিল কেন্দ্র, কিন্তু তাতে রাজ্য সরকার রাজি ছিল না।

উল্লেখ্য, এই জয়েন্ট রিভিউ মিশন হল কেন্দ্র-রাজ্য যৌথ একটি সমীক্ষা। এখানে কেন্দ্রীয় সরকারের আধিকারিক ও রাজ্য সরকারের আধিকারিকরা থাকেন। এছাড়া বিশিষ্ট পুষ্টিবিদরাও থাকেন। কিছুদিন আগে শুভেন্দু অধিকারী অভিযোগ তুলেছিলেন, মিড ডে মিল এবং অন্যান্য কেন্দ্রীয় ফান্ডের টাকা রাজ্যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য ব্যবহার করা হচ্ছে। এমন এক পরিস্থিতিতে রাজ্যে জয়েন্ট রিভিউ মিশন পাঠানো স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।