Aadhaar-Ration Link: আধার-রেশন কার্ড সংযুক্ত হয়েছে ৬২ শতাংশের, কী হবে বাকিদের? জানাল আদালত

Aadhaar-Ration Link:

Aadhaar-Ration Link: আধার-রেশন কার্ড সংযুক্ত হয়েছে ৬২ শতাংশের, কী হবে বাকিদের? জানাল আদালত
হাইকোর্টে চলছে আধার- রেশন সংযুক্তি মামলা

কলকাতা : অনেক ক্ষেত্রেই আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করানো বাধ্যতামূলক হয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর, প্যান কার্ডের পাশাপাশি রেশন কার্ডের ক্ষেত্রেও রয়েছে এই নিয়ম। এখনও রেশন কার্ডের লিঙ্ক হয়নি অনেকেরই। ৩০ নভেম্বরের মধ্যে সংযুক্ত করানো বাধ্যতামূলক। কিন্তু, তা না হলে কী হবে, এমন প্রশ্ন রয়েছে অনেকেরই। এবার সেই উদ্বেগ দূর করল রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টে রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৩০ নভেম্বরের মধ্যে আধার এবং রেশন কার্ডের সংযুক্তিকরণ না হলেও মিলবে রেশন, বঞ্চিত হবেন না কেউ।

মঙ্গলবার হাইকোর্টে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত এ রাজ্যে ৬২ শতাংশ মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ শেষ হয়েছে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন ওঠে, এতদিনে যেখানে ৬২ শতাংশ রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত হয়েছে, সেখানে বাকি এক সপ্তাহের মধ্যে মাত্র সাত-আটদিনে বাকি কাজটা হবে? সেই পরিপ্রেক্ষিতে রাজ্যের তরফে জানানো হয়েছে, ৩০ নভেম্বরের পরও কারও আধার এবং রেশন কার্ডের সংযুক্তিকরণ না হলেও তিনি রেশন থেকে বঞ্চিত হবেন না।

কী ভাবে সংযুক্ত করবেন আধার- রেশন কার্ড

বাড়িতে বসেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের সুযোগ দিয়েছে খাদ্য দফতর। পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in-তে গিয়ে সংযুক্ত করা যাবে। ওয়েবসাইট খুলে ডানদিকে ‘Notices’-এর মধ্যে ‘Link Ration Card with Aadhaar Card’-অপশনে ক্লিক করুন। একটি পেজ খুলে যাবে। সেখানে নিজের রেশন কার্ডের ক্যাটেগরি এবং নম্বর দিন। এরপর দুটি অপশন পাওয়া যাবে। আধার এবং মোবাইল নম্বর আপডেট করা যাবে। আর শুধু মোবাইল নম্বর আপডেট। যে কোনও একটা অপশন বেছে নিতে হবে। রেশন কার্ড এবং আধার কার্ড সংযুক্তিকরণের জন্য আধার এবং মোবাইল নম্বর আপডেটের অপশন বেছে নিন। আধার নম্বর ও মোবাইল নম্বর দিন। যে আধার যে ফোন নম্বর নথিভুক্ত আছে, সেই ফোনে ‘OTP’ আসবে। সেই ‘OTP’ দিয়ে যাচাই করে নিতে হবে।

আরও পড়ুন : Corona Update: ফের ৭০০ পার! উদ্বেগ বাড়িয়ে আবারও বাড়ল আক্রান্তের সংখ্যা

Click on your DTH Provider to Add TV9 Bangla