সংসদীয় রণনীতি নির্ধারণ! লক্ষ্মীবারে দিল্লিতে অভিষেক

Abhishek Banerjee: মোদী সরকার যে বিলগুলি আনতে চলেছে, তার চুলচেরা বিশ্লেষণ হবে এই বৈঠকে।

সংসদীয় রণনীতি নির্ধারণ! লক্ষ্মীবারে দিল্লিতে অভিষেক
কেন ভ্যাকসিন পেলেন না বিজেপি কর্মী, কারণ দর্শাতে ২৪ ঘণ্টা সময় দিলেন দলের নেতাকে। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 10:42 AM

কলকাতা: আগামিকাল, বৃহস্পতিবার দিল্লি যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়। সূত্রের খবর, দুই কক্ষের সাংসদদের নিয়ে জরুরি বৈঠকে বসতে চলেছেন তিনি।

সংসদে দলের রণনীতি কী হবে, কী ভাবেই শাসক দলের মোকাবিলা করা হবে, তা নিয়ে আলোচনা করবেন অভিষেক। বিল, অর্ডিন্যান্স সম্পর্কে কী অবস্থান হবে, সে সব নিয়ে দলের অবস্থান সাংসদদের কাছে স্পষ্ট করবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

সাংসদের কাছে দলীয় নেত্রীর বার্তাও পৌঁছে দেবেন ডায়মন্ড হারবারের সাংসদ। একইসঙ্গে সর্বভারতীয় ক্ষেত্রে কীভাবে দলকে আরও বিস্তার করানো যায়, তাতে সাংসদের ভূমিকা কী হবে, সে নিয়ে আলোচনা হতে পারে। দলের এক বর্ষীয়ান সাংসদের বাড়িতে ওই বৈঠক হওয়ার কথা।

সূত্রের খবর, মোদী সরকার যে বিলগুলি আনতে চলেছে, তার চুলচেরা বিশ্লেষণ হবে এই বৈঠকে। পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি, করোনা মোকাবেলায় সরকারের ব্যর্থতা, ভ্যাকসিন বন্টনে ঢিলেমি-ইত্যাদি একাধিক ইস্যুকে আরও কীভাবে শাণিত করা যায়, তার ব্লু প্রিন্ট তৈরি হবে বৈঠকে। সংসদে তৃণমূল সাংসদরা কীভাবে একেবারে ‘অল আউট অ্যাটাক’ ভূমিকায় অবতীর্ণ হতে পারেন, তার পাঠ পড়ানো হবে এই বৈঠকে।

একুশে জুলাই রাতে দিল্লি পৌঁছচ্ছেন অভিষেক। এরপর ২৬শে জুলাই দিল্লি পৌঁছবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা দেখা করতে পারেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও।

একুশের নির্বাচনে মমতার কাছে কার্যত পর্যুদস্ত হয়েছেন মোদী-শাহ। তৃতীয় বারের জন্য বাংলার সরকার গঠন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ধাক্কা খেয়েছে মোদী-শাহের অপ্রতিরোধ্য গতি। দেশজুড়ে মোদী বিরোধী মুখ হিসাবে জনপ্রিয়তা পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

অবিজেপি আঞ্চলিক দলগুলির মাঝেও বাংলার মেয়ের গুরুত্ব বেড়েছে। অন্যদিকে, জয়েক হ্যাটট্রিকে আত্মবিশ্বাসী তৃণমূলও। মমতার জনপ্রিয়তার ওপর ভর করেই দেশজুড়ে সংগঠন বাড়াতে চায় তৃণমূল। একুশের মঞ্চ থেকে চব্বিশে মোদী উত্খাতের শপথ নিতে পারে তৃণমূল। সেই প্রক্রিয়াই হয়তো শুরু হতে চলেছে। বলছেন বিশ্লেষকরা। আরও পড়ুন: একুশেই চব্বিশের বার্তা! কেন্দ্রীয় ক্যানভাসে আজ তৃণমূলের শক্তি পরীক্ষা

COVID third Wave