Accident Prone Zone: থেকে থেকেই দুর্ঘটনা! সমাধানে যশোর ও ভিআইপি রোডের সংযোগস্থলে ফুট ওভার ব্রিজ নির্মাণে PWD

Kolkata: শুক্রবার, দমদম পুরসভার অধিকর্তা, বিমানবন্দর থানার ট্রাফিক গার্ডের উচ্চ পদস্থ কর্তারা ও  পূর্ত দফতরের ইঞ্জিনিয়ররা এলাকাটি পরিদর্শন করেন

Accident Prone Zone: থেকে থেকেই দুর্ঘটনা! সমাধানে যশোর ও ভিআইপি রোডের সংযোগস্থলে ফুট ওভার ব্রিজ নির্মাণে PWD
হামেশাই দেখা যায় এমন ছবি, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 9:10 AM

কলকাতা: কখনও রাস্তার পাশে থাকা গাছের সঙ্গে ট্রাকের ধাক্কায় মৃত্যু হয়েছে চালকের। কখনও বাস-ট্রাকের ধাক্কায় বাইক, সাইকেল আরোহীর মৃত্যু ও জখমের ঘটনা (Accident) ঘটেছে। সংকীর্ণ যশোর রোডে দুর্ঘটনা এড়াতে  এ বার ফুট ওভার ব্রিজ তৈরি করতে চলেছে পিডব্লুডি (PWD)। দমদম এক নম্বর যশোর রোড ও ভিআইপি রোডের সংযোগস্থলে তৈরি হবে এই ফুটওভার ব্রিজ।

শুক্রবার, দমদম পুরসভা, পূর্ত দফতর ও পুলিশ প্রশাসন যৌথভাবে দুর্ঘটনাপ্রবণ এলাকাটি পরিদর্শন করে। বরাবরই দুর্ঘটনাপ্রবণ বলে পরিচিত এই এলাকার নিত্যযাত্রীদের দীর্ঘদিনের অভিযোগ, অধিকাংশ ফুটপাথ দিয়ে হাঁটার উপায় নেই। কারণ, দোকানিদের ভিড়। একে সংকীর্ণ রাস্তা, তায় ফুটপাথে দোকানি, সাধারণ মানুষের হাঁটতে-চলতে নাভিশ্বাস ফেলার উপক্রম। কার্যত রাস্তা দিয়েই হেঁটে হেঁটে চলতে হয় সকলকে। ফলে,  দুর্ঘটনাও ঘটে।

এক পথচারীর কথায়, “হাঁটব কোথা দিয়ে! হাঁটার জায়গাই তো নেই। গোটা ফুটপাথ জুড়ে খালি দোকান, আর রাস্তায় গাড়ি। যে হারে ধাক্কাধাক্কি করতে হয়, তাতে রাস্তায় হাঁটায় শ্রেয়! অফিস টাইমে তো আরও সমস্যা।” অন্য়দিকে, হকারদের দাবি, তাঁদের কোনও পাকা দোকান নেই। বসার জায়গাও নেই। সেইরকম ঠিকঠাক জায়গা পেলে তাঁরাও ফুটপাথ ছেড়ে দেবেন। কিন্তু, যতদিন না তা হচ্ছে ততদিন ফুটপাথেই বসবেন তাঁরা।

সূত্রের খবর, শুক্রবার, দমদম পুরসভার অধিকর্তা, বিমানবন্দর থানার ট্রাফিক গার্ডের উচ্চ পদস্থ কর্তারা ও  পূর্ত দফতরের ইঞ্জিনিয়ররা এলাকাটি পরিদর্শন করেন। তারপরেই ফুটপাথ হকারমুক্ত করার পাশাপাশি একটি ফুটওভার ব্রিজ তৈরির সিদ্ধান্ত গৃহীত হয়।

বহু বছর ধরেই পথচারী যানচালক এবং এলাকার বড় অংশের মানুষই দাবি করে এসেছেন,  যশোর রোড সম্প্রসারণ করা হোক। পাশাপাশি, রাস্তা থেকে হকারদের তুলে দিয়ে তাঁদের জন্য বিকল্প কোনও ব্যবস্থা করা হোক। কিন্তু আদপে তা হয়নি। ফলে, বিপদে পড়েছেন নিত্যযাত্রীরা। তাঁদের আরও অভিযোগ, গভীর রাতে ও ভোরের দিকে সড়ক তুলনায় ফাঁকা থাকলে যান চালকেরা গতি বাড়িয়ে দেন। সামনে হঠাৎ গাড়ি চলে এলে চালকেরা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। তখন দুর্ঘটনা ঘটে। এছাড়া, ফুটপাথে হকারদের দৌরাত্ম্যে দুর্ঘটনা তো রোজকার ঘটনা। আর এই অব্যবস্থার জেরে বাড়ছে যানজটও। সব মিলিয়ে একট বিকল্প খুঁজছেন তাঁরা। সেখানে এই ফুট ওভার ব্রিজ কিছুটা হলেও সাধারণ মানুষের সুবিধা করবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: Kolkata Municipal Corporation: ঠিকা প্রজার পাশে পুরসভা, বাড়ি তৈরিতে নয়া ছাড়, মিলবে লোনের সুবিধাও!