প্রায় ৩ বছর পর খুলল বাগরি মার্কেট, উদ্বোধনে ফিরহাদ-সুজিত বসু

Bagri Market Opens: ২ বছর ১১ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলল বাগরি মার্কেট। পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম ও দমকল মন্ত্রী সুজিত বসু, জোড়াসোঁকোর বিধায়ক বিবেক গুপ্তার উপস্থিতিতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুজোর আগে খুলে গেল ক্যানিং স্ট্রিটের বিখ্যাত মার্কেট।

প্রায় ৩ বছর পর খুলল বাগরি মার্কেট, উদ্বোধনে ফিরহাদ-সুজিত বসু
চিত্র: অমিত দাস
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 5:27 PM

কলকাতা: দিনটা ছিল শনিবার, ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর। ১০ বছর আগের নন্দরাম নন্দরাম মার্কেট অগ্নিকাণ্ডের ভয়াবহ স্মৃতি উস্কে দিয়েছিল ক্যানিং স্ট্রিটের বাগরি মার্কেট। ছারখার হয়ে গিয়েছিল পুরো মার্কেট কমপ্লেক্স। অবশেষে সংস্কারের পর মঙ্গলবার অবশেষে উদ্বোধন হল সেই বাগরি মার্কেটের।

২ বছর ১১ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলল বাগরি মার্কেট। পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম ও দমকল মন্ত্রী সুজিত বসু, জোড়াসোঁকোর বিধায়ক বিবেক গুপ্তার উপস্থিতিতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুজোর আগে খুলে গেল ক্যানিং স্ট্রিটের বিখ্যাত মার্কেট। অগ্নি নির্বাপক ব্যবস্থা পুরোপুরি রেখেই নতুন করে সংস্কার করা হল পুরো মার্কেটের।

দমকল মন্ত্রী সুজিত বসুর কথায়, অগ্নি নির্বাপক ব্যবস্থা ঠিকঠাক করে অবশেষে পুরো বাগরি মার্কেট খুলল। সামান্য কিছু কাজ বাকি রয়েছে। সেই সব সমস্যা দ্রুত মিটে যাবে বলে আশ্বাস দেন তিনি। মন্ত্রী ফিরহাদ হাকিমের বছর তিনেকের ভয়াবহ অগ্নিকাণ্ডের স্মৃতিচারণ করে বলেন, সংকীর্ণ রাস্তা আর ফুটপাথের দোকানপাটের জন্য দমকল প্রবেশ করতে সেদিন বেগ পেয়েছিল। তাই নতুন করে মার্কেটে সেই সমস্যা যাতে না হয় তার আবেদন করেন তিনি। বলেন, দোকানের সঙ্গে দোকান না বসিয়ে এবং ফুটপাথ দখল করে যাতে দোকানিরা না বসেন তার জন্য সবাইকেই দায়িত্ব নিতে হবে। নিয়ম মেনে সবটা করতে হবে বাজার কর্তৃপক্ষকে।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর রাত আড়াইটে নাগাদ আগুন লাগে মধ্য কলকাতার ক্যানিং স্ট্রিটের বাগরি মার্কেটের একটি ছ’তলা বাড়িতে। স্থানীয়দের মতে, শুধু এই বাড়িটিতেই হাজার খানেক দোকান ছিল। আগুন লাগার কারণ সঠিক ভাবে জানতে না পারলেও দমকল এবং পুলিশ প্রাথমিক ভাবে মনে করছে, শর্ট সার্কিট থেকেই এই অগ্নিকাণ্ড। আগুন নেভাতে গিয়ে আহত হন এক দমকল কর্মীও।

অন্যদিকে অগ্নিকাণ্ডের পর থেকেই ফেরার ছিলেন এই মার্কেটের দুই ডিরেক্টর রাধা ও বরুণ বাগরি। তাঁদের পাশাপাশি বেপাত্তা কৃষ্ণকুমার কোঠারিও। ওই তিনজনের নামে আগেই এফআইআর দায়ের করা হয়েছিল। একইসঙ্গে জারি করা হয়েছিল গ্রেফতারি পরোয়ানা। বাগরি অগ্নিকাণ্ডে রাধা-বরুণদের নামে চার্জশিট পেশ করেছিল বড়বাজার থানার পুলিশ। পরে অবশ্য নিঃশর্তে জামিন পান বাগরি মার্কেটের দুই ডিরেক্টর রাধা বাগরি ও বরুণ বাগরি। এর মধ্যে একটু একটু করে খুলছিল মার্কেটের দোকানপাট। অবশেষে প্রায় তিন বছর পর আনুষ্ঠানিক ভাবে পুরোপুরি খুলে গেল। প্রায় ৯০০টি দোকান এবং অফিস চালু হয়ে গেল মঙ্গলবার থেকে। আরও পড়ুন: সময় চেয়েছেন মুকুল, শুভেন্দু জানিয়ে দিলেন আগামী সপ্তাহেই হাইকোর্টে যাচ্ছে বিজেপি