Jitendra Tiwari: কলকাতায় এসেই সুখবর জিতেন্দ্রর, CID তদন্তে স্থগিতাদেশ হাইকোর্টের

Calcutta High Court: ২০২০ সালে একটি এফআইআর হয়েছিল জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে। পরে সেই মামলা রাজ্য পুলিশের সিআইডি নতুন করে জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে তদন্ত করতে চায়। তবে সেই মামলায় সিআইডি তদন্তের উপর স্থগিতাদেশ দিল হাইকোর্ট।

Jitendra Tiwari: কলকাতায় এসেই সুখবর জিতেন্দ্রর, CID তদন্তে স্থগিতাদেশ হাইকোর্টের
জিতেন্দ্র তিওয়ারি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 2:07 PM

কলকাতা: কয়লা মামলায় হাইকোর্টে (Calcutta High Court) স্বস্তি বিজেপি নেতা তথা আসানসোলের প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারির (Jitendra Tiwari)। কয়লা মামলায় সিআইডি তদন্তের উপর স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে নিম্ন আদালতের দেওয়া জিজ্ঞাসাবাদে করার অনুমতির উপরেও স্থগিতাদেশ দেওয়া হয়েছে। কেন তদন্তের প্রয়োজনীয়তা রয়েছে, তা রাজ্যকে হলফনামা আকারে আদালতে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। উল্লেখ্য ২০২০ সালে একটি এফআইআর হয়েছিল জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে। পরে সেই মামলা রাজ্য পুলিশের সিআইডি নতুন করে জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে তদন্ত করতে চায়। তবে সেই মামলায় সিআইডি তদন্তের উপর স্থগিতাদেশ দিল হাইকোর্ট।

উল্লেখ্য, জিতেন্দ্র তিওয়ারির আইনজীবীর বক্তব্য ছিল, গোটা কয়লাকাণ্ডের তদন্তে বর্তমানে চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সেক্ষেত্রে কেন আবার সিআইডি তদন্ত?  সেই প্রশ্ন আদালতে করেন জিতেন্দ্রর আইনজীবী। একটি মামলার ক্ষেত্রে দুটি তদন্তকারী সংস্থা কীভাবে তদন্ত করবে? পাশাপাশি জিতেন্দ্র তিওয়ারির এই মামলাটি সুপ্রিম কোর্টে যখন বিচারাধীন রয়েছে, তখন সেই বিষয়টি গোপন রেখে নিম্ন আদালতে আবেদন জানানো হয়েছে বলে দাবি জিতেন্দ্রর আইনজীবী। এই ঘটনার সমালোচনা করেছেন বিচারপতি রাজাশেখর মান্থা। বিচারপতির বক্তব্য, ‘আইন শৃঙ্খলা রাজ্যের আওতায়। কিন্তু একই ঘটনায় দু’টি তদন্তকারী সংস্থা? আদালতের নির্দেশে সিবিআই তদন্ত করছে। এটা কীভাবে সম্ভব? এত এক্সাইটেড হচ্ছে রাজ্য? আমি তো আগেই বলেছিলাম সব কিছু সিবিআইকে দিতে।’

অন্যদিকে রাজ্যের তরফে আইনজীবী জানতে চান, ‘রাজ্য কি তদন্ত করতে পারবে না? কত মামলা সিবিআই নিষ্পত্তি করতে পেরেছে? চার্জশিটের পর চার্জশিট। সিবিআই তদন্ত করবে আর তারা স্বাধীনভাবে ঘুরবে! এটা হতে পারে না।’ দুই পক্ষের বক্তব্য শোনার পর কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা কয়লা মামলায় জিতেন্দ্র তিওয়ারির বিরুদ্ধে সিআইডি তদন্তের উপর স্থগিতাদেশ দিয়েছেন। পাশাপাশি নিম্ন আদালতের দেওয়া জিজ্ঞাসাবাদে করার অনুমতির উপরেও স্থগিতাদেশ দেওয়া হয়েছে।