Coronavirus: সব জেলার কোভিড হাসপাতালে মহড়ার প্রস্তুতি, জোর তৎপরতা স্বাস্থ্য দফতরের

Coronavirus: কোভিড নিয়ে দফায় দফায় বসছে বৈঠক। সব হাসপাতালে অক্সিজে ও অন্যান্য পরিষেবার ওপর বিশেষ নজর দেওয়া হচ্ছে।

Coronavirus: সব জেলার কোভিড হাসপাতালে মহড়ার প্রস্তুতি, জোর তৎপরতা স্বাস্থ্য দফতরের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2022 | 12:57 PM

কলকাতা: দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যার নিরিখে নতুন সাব ভ্যারিয়েন্ট বিএফ-৭ নিয়ে এ রাজ্যে এখনও পর্যন্ত উদ্বেগের কিছু নেই। তবে তাই বলে গা ছাড়া মনোভাব দেখানোর‌ও যে সুযোগ নেই সে কথাই বলছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে উৎসবের সপ্তাহে ওমিক্রনের উপপ্রজাতির হানাদারি আটকাতে শনিবার‌ও কেন্দ্র-রাজ্য স্তরে বৈঠক করবেন স্বাস্থ্য কর্তারা। শনিবারই ভার্চুয়াল মাধ্যমে সেই বৈঠক হওয়ার কথা। এদিন সকালে রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তা-আধিকারিকদের সঙ্গে বৈঠক করছেন রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। সেই বৈঠকের ঘণ্টা দুয়েক পরই রাজ্যগুলির সঙ্গে বৈঠকে বসতে চলেছে কেন্দ্র।

জানা গিয়েছে, আগামী মঙ্গলবার জেলার সব কোভিড হাসপাতালগুলিতে বিশেষ মহড়া হবে। তার কার্যপ্রণালী নিয়েই রাজ্যগুলির সঙ্গে বৈঠক হবে কেন্দ্রের। এর আগে কোভিড পরিস্থিতিতে যা যা খামতি রয়ে গিয়েছিল, তা যাতে এবার না থাকে, সে সব খতিয়ে দেখা হবে। ভাইরাস রুখতে সাধারণ মানুষকে সচেতন করা জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শুক্রবারই রাজ্যগুলিকে এ বিষয়ে বার্তা দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। সব রাজ্যগুলিকে মূলত চারটি বিষয়ের উপর জোর দিতে বলেছেন মনসুখ মাণ্ডব্য। নমুনা পরীক্ষা, ট্র্য়াকিং, চিকিৎসা ও টিকাকরণে তৎপরতার কথা বলা হয়েছে। কোভিড পরিস্থিতি এবং তার জন্য রাজ্যের কী প্রস্তুতি, তা নিয়ে সব রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেছেন মাণ্ডব্য। এছাড়াও মাস্ক পরা, হাত স্যানিটাইজ করা, শারীরিক দূরত্ববিধি মেনে চলার মতো প্রাথমিক বিষয়গুলি মেনে চলতে বলা হয়েছে।

প্রতিবেশী ওড়িশায় করোনার নয়া ভ্যারিয়েন্টের হদিশ মিলতেই ভয় বেড়েছে বাংলাতেও। বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রীর নির্দেশে বৈঠক বসেছিল রাজ্য স্বাস্থ্য দফতরে। কোভিড বিশেষজ্ঞ কমিটির সদস্যদের নিয়ে বৈঠক বসে। তারপরই জিনোম সিকোয়েন্সিংয়ের সিদ্ধান্তে নতুন করে চর্চা শুরু হয়ে গিয়েছে স্বাস্থ্য মহলে। পাশাপাশি রাজ্যের হাসপাতালগুলিতে কোভিড এইচডিইউ-আইসিইউ পরিকাঠামো কেমন রয়েছে তা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি অক্সিজেন সরবরাহে যাতে সমস্যা না হয়, বৈঠকে তা নিশ্চিত করার কথা বলছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।