Covid Death: করোনায় তিন সপ্তাহে ৩৭২ জনের মৃত্যু রাজ্যে, রয়েছে শিশুও, কতটা উদ্বেগের?

Covid Death: গত কয়েকদিনে মৃতের সংখ্যা বেড়েছে রাজ্যে। রবিবারের ৩৬ জনের মৃত্যুর খবর সামনে এসেছে।

Covid Death: করোনায় তিন সপ্তাহে ৩৭২ জনের মৃত্যু রাজ্যে, রয়েছে শিশুও, কতটা উদ্বেগের?
কোভিড চিকিৎসায় নয়া গাইডলাইন (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 6:31 PM

কলকাতা : রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে। গত কয়েকদিনের বুলেটিন দেখলে স্পষ্ট হয়ে যাবে আক্রান্তের সংখ্যা খুব উল্লেখযোগ্য হারে বাড়েনি। তবে গত তিন-চার দিন ধরে যে সংখ্যাটা উদ্বেগ বাড়াচ্ছে তা হল মৃতের সংখ্যা। রবিবার দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৪ হাজারের কিছু বেশি। তবে, একদিনে মৃত্যু হয়েছে ৩৬ জনের। শুধু তাই নয়, শনিবারের বুলেটিন অনুসারে একদিনে মৃতের সংখ্যা ছিল ৩৯ ও শুক্রবার সংখ্যাটা ছিল ২৮। গত ৩ সপ্তাহে রাজ্যে মোট ৩৭২ জনের মৃত্যু হয়েছে, যার মধ্যে রয়েছে শিশুও।

কোন বয়সে কত মৃত্যু?

করোনায় মৃত্যু ঘিরে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য ভবনে কর্তারাও। যদিও আক্রান্তের সংখ্যার তুলনায় তৃতীয় ঢেউয়ের ক্ষেত্রে মৃতের সংখ্যা অনেকটা কম। তবে, ৩৭২ জনের মৃত্যু নেহাত কম নয় বলেই মনে করছেন এ রাজ্যের বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য ভবন সূত্রে জানা যাচ্ছে, তৃতীয় ঢেউয়ে এ রাজ্যে আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষ ৬৬ হাজার ৬৩৪। আর মৃত্যু হয়েছে ৩৭২ জনের। মৃত্যু হার ০.১৩ শতাংশ। মৃতদের মধ্যে শিশু থেকে বৃদ্ধ সব বয়সি মানুষই রয়েছে।

৩৭২ জনের মধ্যে, ২৮৫ জনের কো-মর্বিডিটি অর্থাৎ অন্য কোনও অসুস্থতা রয়েছে। যার মধ্যে ১০১ জনের বয়স ৭৫- এর বেশি। ১৬৭ জনের বয়স ৬১ থেকে ৭৫-এর মধ্যে। ৪৬ থেকে ৬০ বছর বয়সি মৃতের সংখ্যা ৬৬ জন,  ৩১ থেকে ৪৫ বছর বয়সি মৃতের সংখ্যা ২১ জন, ১৬ থেকে ৩০ বছর বয়সি মৃতের সংখ্যা ১৪ জন, আর ০ থেকে ৩  বছরের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে।

রবিবার যে ৩৬ জনের মৃত্যুর খবর এসেছে, তার মধ্যে কলকাতার এক বেসরকারি হাসপাতালে ১ বছরের এক শিশু রয়েছে, যার অন্য কোনও রোগ ছিল না। এ ছাড়া বর্ধমান ও বীরভূমেও এমন দুজনের মৃত্যু হয়েছে যাদের বয়স ৩০ এর নীচে, ছিল না কো-মর্বিডিটি।

মৃত্যুর কারণ জানতে তৎপর স্বাস্থ্য ভবন

রাজ্য স্বাস্থ্য দফতরের কোভিড সংক্রান্ত কমিটির সদস্য অভীক ঘোষ জানান, কমিটির তরফ থেকে কলকাতার সব হাসপাতালে ঘুরে দেখা হচ্ছে। যাদের মৃত্যু হচ্ছে, তাঁদের মৃত্যুর কারণ কী, তা জানতে তৎপর সদস্যরা।

মূলত কী কারণ?

অভীক ঘোষ জানিয়েছেন, বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, কেউ অসুস্থ হয়ে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি থাকাকালীন করোনা আক্রান্ত হলে, মৃত্যুর সম্ভাবনা বেশি থাকছে।

এ ছাড়া, করোনা পরবর্তীতে মৃত্যুর সম্ভাবনার কথাও বলছেন বিশেষজ্ঞরা। অভীক ঘোষ জানান, জ্বর বা সর্দির মতো উপসর্গ সেরে গেলেও অনেকেই নতুন করে অসুস্থ হচ্ছেন। শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা যাচ্ছে। তাতেও হতে পারে মৃত্যু। তবে কম বয়সে মৃত্যুর সম্ভাবনা কম বলেই জানিয়েছেন চিকিৎসক। তিনি আরও জানান, সার্বিক ভাবে দেখা গিয়েছে করোনার নতুন ঢেউয়ে আক্রান্তের ১ শতাংশের মৃত্যুর সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে রাজ্যে আক্রান্তের সংখ্যা যত, তার ১ শতাংশ হলেও সংখ্যাটাই ৩৭২ -এর তুলনায় বেশি হওয়ার কথা।

তবে, নমুনা পরীক্ষা করার ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলেন চিকিৎসক। তিনি জানান, করোনা কি না, সেটা না জানা গেলে, অনেক সময় চিকিৎসার ক্ষেত্রে অসুবিধা হতে পারে।

আরও পড়ুন : Covid Bulletin: এক ধাক্কায় কমল রাজ্যের দৈনিক সংক্রমণ, নমুনা পরীক্ষাও সংখ্যায় কম