সুখবর! অক্সিজেন পাইপ লাইনের কাজ শেষ, শীঘ্রই শম্ভুনাথ পণ্ডিতে চালু হচ্ছে একমো হাব

মোট ২৬ শয্যার একটি ইউনিট। যেখানে সরকারি পরিকাঠামোয় একমো যন্ত্রের (Extracorporeal membrane oxygenation) সাহায্যে অতি সঙ্কটজনক যে করোনা রোগীরা রয়েছেন তাঁদের ফুসফুসের চিকিৎসা হবে।

সুখবর! অক্সিজেন পাইপ লাইনের কাজ শেষ, শীঘ্রই শম্ভুনাথ পণ্ডিতে চালু হচ্ছে একমো হাব
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 1:01 PM

কলকাতা: শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে চালু হচ্ছে একমো (Extracorporeal membrane oxygenation) হাব। সম্ভবত জুন মাস থেকেই চালু হয়ে যাবে পরিষেবা। অক্সিজেন পাইপ লাইনের কাজ শেষ। আগামী সপ্তাহেই যন্ত্র বসবে হাসপাতালে।

শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালের তিন তলায় অক্সিজেন পাইপলাইনের যে কাজ, তা ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। প্রাথমিক ভাবে কলকাতা মেডিক্যাল কলেজ ও এসএসকেএমে যে একমো যন্ত্র রয়েছে, সেগুলিই আপাতত স্থানান্তরিত করা হবে। আগামী সপ্তাহের মধ্যেই এই কাজ হয়ে যাবে বলে হাসপাতাল কর্তৃপক্ষ মনে করছে।

আরও পড়ুন: হেস্টিংসে বিজেপির বৈঠকে এলেন না রাজীব-মুকুল, ‘মিটিং জেনেও’ দিল্লিতে শুভেন্দু; বললেন দিলীপ

একইসঙ্গে আরও চারটি যন্ত্র বসানো হবে। থাকবে হাই ডিপেনডেন্সি ইউনিটে (HDU) ৭টি শয্যা, সিসিইউয়ে ১২টি শয্যা। প্রয়োজন পড়লে রোগীকে এইচডিইউয়ে রেখে একমো ওয়ার্ডে স্থানান্তরিত করার ব্যবস্থাও থাকবে। এমনও হতে পারে, একমোতে ভাল হয়ে গেলে এইচডিইউ বা সিসিইউয়ে রাখা হল। এই বিশেষ একমো হাবে মূলত ১২টি সিসিইউ বেড, ৭টি এইচডিইউ বেড ও ৭টি একমো বেড থাকছে। মোট ২৬ শয্যার একটি ইউনিট। যেখানে সরকারি পরিকাঠামোয় একমো যন্ত্রের সাহায্যে অতি সঙ্কটজনক যে করোনা রোগীরা রয়েছেন তাঁদের ফুসফুসের চিকিৎসা হবে। এই পরিষেবা চালু হলে নিঃসন্দেহে করোনা চিকিৎসায় নতুন কলেবর পাবে এ রাজ্যের সরকারি স্বাস্থ্য পরিকাঠামো।