Jadavpur University: ১০ অগস্ট থেকে ১৭ অগস্টের মধ্যেই হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা : সূত্র

Jadavpur University: করোনার সংক্রমণের জেরে ২০২০ সাল থেকে অ্যাডমিশন টেস্ট বন্ধ ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। তবে বিজ্ঞান বিভাগে এর আগে প্রবেশিকার চল আগে ছিল না।

Jadavpur University: ১০ অগস্ট থেকে ১৭ অগস্টের মধ্যেই হচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা : সূত্র
যাদবপুর বিশ্ববিদ্যালয়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 8:28 PM

কলকাতা: এর আগে অ্যাডমিশন কমিটির বৈঠকেই স্থির হয়েছিল প্রবেশিকা পরীক্ষা (Admission Test) হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) কলা ও বিজ্ঞান বিভাগের একাধিক বিষয়ে। এদিকে সদ্য প্রকাশিত উচ্চশিক্ষা দফতরের নির্দেশিকায় বলা হয়েছে ১৮ জুলাই থেকে কলেজভিত্তিক ভাবে শুরু হবে ভর্তি প্রক্রিয়া। ৫ অগস্ট বন্ধ হয়ে যাওয়ার পোর্টাল। তবে যাদবপুরে (Jadavpur) প্রবেশিকা পরীক্ষা কবে হবে সে বিষয়ে জল্পনা চলছিলই। অবশেষে জানা যাচ্ছে ১০ অগস্ট থেকে ১৭ অগস্টের মধ্যে যাদবপুরে হতে পারে স্নাতকের অ্যাডমিশন টেস্ট। ইতিমধ্যেই সম্ভাব্য প্রস্তাবিত তারিখ যাচ্ছে বিকাশ ভবনে পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে।  

প্রসঙ্গত, করোনার সংক্রমণের জেরে ২০২০ সাল থেকে অ্যাডমিশন টেস্ট বন্ধ ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। তবে বিজ্ঞান বিভাগে এর আগে প্রবেশিকার চল ছিল না। বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিকের নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হত। প্রবেশিকা পরীক্ষা হত আর্টসের একাধিক বিভাগে। কিন্তু, করোনা ফাঁস আলাগা হতেই ফের যাদবপুরে ফিরছে প্রবেশিকা পরীক্ষা। তবে আর্টসের পাশাপাশি এবারে পরীক্ষা হতে চলেছে বিজ্ঞান বিভাগেও। নেপথ্যে রয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষায় চোখ ধাঁধানো ফলাফলও। 

প্রসঙ্গত, এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় ভূরি ভূরি নম্বর পেয়েছে ছাত্রছাত্রীরা। মেধাতালিকায় প্রথম ১০-এর মধ্যে রয়েছেন ২৭২ জন পড়ুয়া। অনেক পড়ুয়া ৮০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন। এই ফলাফলের দিকেই তাকিয়ে ভর্তির ক্ষেত্রের মেধার বিচারে বিজ্ঞান বিভাগেও প্রবেশিকা হতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ভর্তির ক্ষেত্রে ৫০ শতাংশ নম্বর থাকবে অ্যাডমিশন টেস্টের জন্য এবং ৫০ শতাংশ থাকবে উচ্চ মাধ্যমিকের প্রাপ্ত নম্বর। বিজ্ঞান বিভাগের পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং ভূগোলের অ্যাডমিশন টেস্ট হবে বলে ঠিক হয়েছে।