Calcutta High Court: ছাপ্পা পড়েছে মালদহে! সিসিটিভি ফুটেজ সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

Calcutta High Court: পুরভোটে নিরঙ্কুশ জয় এসেছে ঘাসফুল শিবিরে। তবে একাধিক পুরসভায় ভুয়ো ভোট অর্থাৎ ছাপ্পা দেওয়ার অভিযোগ তুলেছেন বিরোধীরা।

Calcutta High Court: ছাপ্পা পড়েছে মালদহে! সিসিটিভি ফুটেজ সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2022 | 3:46 PM

কলকাতা : পুরভোট মিটলেও নির্বাচন সংক্রান্ত মামলা এখনও চলছে আদালতে। একটি নয়, একাধিক মামলা চলছে কলকাতা হাইকোর্টে। কাঁথির পর এবার মালদহেও একই অভিযোগ নিয়ে মামলা হল আদালতে। সোমবার ছিল সেই মামলার শুনানি। কাঁথির মতো এ ক্ষেত্রেও সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করার নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি রাজশেখর মান্থার সিঙ্গল বেঞ্চের তরফে এই নির্দেশ দেওয়া হয় এ দিন। আগামী ২১ মার্চ এই মামলার পরবর্তী শুনানি।

এ দিকে, এ দিনই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ছিল কাঁথি মামলার শুনানি। আগেই সেই মামলায় সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করার নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। আর সেই পথে হেঁটেই এ দিন মালদহের ইংলিশ বাজার পুরসভা নিয়েও একই নির্দেশ দেওয়া হল সিঙ্গল বেঞ্চের তরফে। মূলত ভোটে ছাপ্পা, ভোট লুটের অভিযোগ উঠেছে ইংলিশ বাজারে।

কাঁথির মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী ১১ মার্চ। ওই দিন রাজ্য নির্বাচন কমিশনারকে হলফনামা জমা দেওয়ার কথা বলা হয়েছে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে চলছে মামলার শুনানি।

কাঁথি মামলায় মামলার আবেদনকারী সৌমেন্দু অধিকারীর তরফে আবেদন জানানো হয়েছে, সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখতে হবে। ভোটের দিন কী হয়েছিল, তা জানতে কোনও স্বাধীন তদন্তকারী সংস্থা বা কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে সেই ফুটেজ দেখাতে হবে। তদন্ত করে আদালতে রিপোর্ট দেওয়ার আর্জিও জানানো হয়। বিজেপির দাবি, পুরভোটের দিন কাঁথি পুরসভায় ৯৭ টি সিসিক্যামেরার মধ্যে ৯১ টি ভাঙা হয়েছে। বিজেপির দাবি, ভোটের দিন শুভেন্দু অধিকারীকে বাড়ি থেকে বেরতে দেওয়া হয়নি, বাধা দেওয়া হয়েছে সৌমেন্দু অধিকারীকে।

আরও পড়ুন : Mamata Banerjee: ‘আমার বিমানের সামনে চলে এল অন্য বিমান’, ১০ সেকেন্ডেই আসল ঘটনা, বিমান-বিভ্রাট নিয়ে বিস্ফোরক মুখ্যমন্ত্রী

আরও পড়ুন : West Bengal Assembly: এক ঘণ্টা অপেক্ষা করে কেবল দু’লাইন পাঠ, পদ্ম বিক্ষোভে বিধানসভায় বেনজির অভিজ্ঞতার মুখে রাজ্যপাল