New covid variants: ভয় ধরাচ্ছে করোনা, বড়দিনে কলকাতায় কি চালু হবে কোভিড বিধি?

New covid variants: এদিন সাংবাদিক বৈঠকে নতুন করে করোনার দাপট বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে। জানালেন, তাঁরা নিজেরাও খুব উদ্বেগে রয়েছে। কিন্তু, এখনই চালু হচ্ছে না কোভিড বিধি। সাফ বললেন, কোভিড বিধি যখন হবে তখন দেখা যাবে। তবে এখনই আমাদের এখানে ভয়ের কিছু নেই।

New covid variants: ভয় ধরাচ্ছে করোনা, বড়দিনে কলকাতায় কি চালু হবে কোভিড বিধি?
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2023 | 7:21 PM

কলকাতা: ফের ভয় ধরাচ্ছে কোভিডের  (Covid) নতুন ভ্যরিয়েন্ট। ইতিমধ্যেই দেশের নানা প্রান্ত থেকে করোনার (Coronavirus) নতুন ভ্যারিয়েন্ট জেএন.১ (বিএ.২.৮৬.১.১)-এ আক্রান্তের খোঁজ মিলেছে। এসেছে মৃত্যুর খবরও। সবথেকে বেশি চিন্তা বেড়েছে কেরলকে নিয়ে। করোনার নয়া ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। জারি হয়েছে নয়া নির্দেশিকা। উদ্বেগ দানা বেঁধেছে কলকাতার বুকেও। চিন্তায় কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও। এদিকে হাতে আর মাত্র ক’টা দিন। তারপরই বড়দিনের আনন্দে গোটা দেশের পাশাপাশি মাতোয়ারা হতে চলেছে কলকাতাও। ঠিক তারপরেই রয়েছে নববর্ষের উদযাপন। এমতাবস্থায় শীঘ্রই দেশে ফের চালু হতে চলেছে কোভিড বিধি? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।

এদিন সাংবাদিক বৈঠকে নতুন করে করোনার দাপট বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে। জানালেন, তাঁরা নিজেরাও খুব উদ্বেগে রয়েছে। কিন্তু, এখনই চালু হচ্ছে না কোভিড বিধি। সাফ বললেন, কোভিড বিধি যখন হবে তখন দেখা যাবে। তবে এখনই আমাদের এখানে ভয়ের কিছু নেই। তবে সতর্ক যে সর্বদাই থাকতে হবে সে কথাও মনে করাতে দেখা যায় তাঁকে।

ফিরহাদ বলেন, “পরিস্থিতি যাই হোক আমাদের সবাইকে সতর্ক থাকতে বহবে। আসলে করোনা কোনওকালেই পুরোপুরি চলে যায়নি। হাসপাতালে যখন মানুষ মানুষ ভর্তি হয় তখন অনেকেরই করোনা ধরা পড়ে। যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে তাঁরাই বেশি সংক্রমিত হয়। বিশেষ করে মানুষ যখন অসুস্থ থাকে তখন বেশি আক্রমণ হয়। কিন্তু, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে তাঁদের ভয় কম। আমি যেমন করোনার সময় ঠেলে ঠেলে করোনা সেন্টারে ঢুকে গিয়েছিলাম।”

চিন্তার বাতবরণ যে রয়েছে তা মানছেন কলকাতার চিকিৎসকেরাও। চিকিৎসক যোগীরাজ রায় বলছেন, “নয়া ভ্যারিয়েন্ট ক্ষমতা খুব একটা বেশি। কিন্তু, যাঁরা আক্রান্ত হচ্ছেন, যাঁদের কোনও রোগীই ছিল না তাঁদের অনেককেই অক্সিজেনও দিতে হচ্ছে। তাই এটা একটু উদ্বেগের।”