Kolutola Fire: ১৬-১৭ ঘণ্টার ‘যুদ্ধে’ নিভল কলুটোলার আগুন, চলছে কুলিং প্রসেস

Kolutola Fire: সোমবার ভোরে আগুন লাগে কলুটোলার একটি বহুতলে। মধ্য রাতে গিয়ে সে আগুন নিয়ন্ত্রণে আসে।

Kolutola Fire: ১৬-১৭ ঘণ্টার 'যুদ্ধে' নিভল কলুটোলার আগুন, চলছে কুলিং প্রসেস
দিনভর উদ্বেগে কাটিয়েছেন এলাকার মানুষ। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 7:14 AM

কলকাতা: ভোরে আগুন লেগেছিল। সেই আগুন নিয়ন্ত্রণে আনতে বেজে গেল রাত ১২টা। প্রায় ১৬-১৭ ঘণ্টার অক্লান্ত চেষ্টায় সোমবার গভীর রাতে নিয়ন্ত্রণে এল ১১ নম্বর কলুটোলা স্ট্রিটের আগুন। এখানকার একটি চারতলা বাড়িতে আগুন লাগে। এ আগুন যেন কার্যত রাবণের চিতা। কোনও ভাবেই তা নিয়ন্ত্রণে আনা যাচ্ছিল না। এমনকী আগুন আয়ত্তে আনা গেলেও গভীর রাতে সেখান থেকে ধোঁয়া বের হতে দেখেন স্থানীয়রা। আবার দমকল কর্মীদের জল ঢালা শুরু হয়। তাঁরা জানিয়েছেন, জল ঢেলে ওই বহুতলটি ঠান্ডা করা হচ্ছে। মঙ্গলবার সকালেও সেখানে রয়েছে দমকলের কয়েকটি ইঞ্জিন।

এক দমকল আধিকারিকের কথায়, “আগুন নিয়ন্ত্রণে এসে গিয়েছে। কিন্তু তার মধ্যেও বেশ কিছু জায়গা ছিল যেখানে ফায়ার সার্ভিসের পৌঁছনো মুশকিল হচ্ছিল। কিছু জায়গা ভেঙে পড়েছে।” মঙ্গলবার সকালেও দমকলের প্রায় ১০টি ইঞ্জিন ঘটনাস্থলে রয়েছে। আগুন নিয়ন্ত্রণে এলেও এত বড় অগ্নিকাণ্ডে পকেট ফায়ারের সম্ভাবনা থেকেই যায়। তার মধ্যে এই ১১ নম্বর কলুটোলা স্ট্রিটের বাড়িটি অত্যন্ত ঘিঞ্জি এলাকায়। এই বাড়িতে অধিকাংশই দাহ্য বস্তু। ফলে একটা আশঙ্কা থেকেই যাচ্ছে। তাই আগুন যাতে আবার ছড়িয়ে না পড়ে তাই ১০টি ইঞ্জিন কুলিং প্রসেস চালাচ্ছে।

একইসঙ্গে নতুন আশঙ্কাও তৈরি হয়েছে এই বাড়ি ঘিরে। যেহেতু বহু বছরের পুরনো এই বাড়িটি। সেখানে গত একদিন ধরে যে পরিমাণ জল দেওয়া হয়েছে তাতে বাড়িটি আরও ভারী হয়ে গিয়েছে। অর্থাৎ সকাল থেকে নাগাড়ে দল দেওয়ার ফলে, বাড়িটির ইট, প্লাস্টার সবমিলিয়ে বাড়িটির ওজন অনেক বেড়ে গিয়েছে। ফলে যে কোনও সময় দুর্ঘটনা ঘটার একটা সম্ভাবনাও থেকে যাচ্ছে। তাই কড়া নিরাপত্তায় বাড়িটি ঘেরা রয়েছে।

সোমবার ভোরে এখানে আগুন লাগে। সকাল থেকে দমকলের ২০টি ইঞ্জিন তৎপর ছিল আগুন নেভানোর কাজে। প্রথমদিকে আগুন নিয়ন্ত্রণে এসেছে মনে করা হলেও বিকেলে ফের নতুন করে আগুনের ফুলকি বের হতে দেখা যায়। ওই বহুতলটি পিছনের অংশ সম্পূর্ণ পুড়ে গিয়েছে। দমকলমন্ত্রী সুজিত বসু জানান, “খুবই ঘিঞ্জি এলাকা। দমকলকর্মীরা যুদ্ধকালীন তৎপরতায় কাজ করেছেন।”

যদিও প্রথম দিকে এই আগুন নেভানোর তৎপরতা নিয়ে প্রশ্ন তোলেন স্থানীয়দের একাংশ। এক প্রত্যক্ষদর্শীর জানান, “আমার বাড়ির পাশে ঘটনা। সকালে দেখি আগুন দাউ দাউ করে জ্বলছে। অথচ আমার দু’টো পাইপ নিয়ে দাঁড়িয়ে লোকজন দেখছে। আমরা বার বার বলছি জল নিন। অথচ বিপর্যয় মোকাবিলা দলের লোকজন নিজেদের মধ্যে গল্পে ব্যস্ত ছিল। আমরা বলায় বলে, আপনারা গিয়ে নেভান।”

এদিকে এই আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে একটা সময়ের পর জলের অভাব দেখা দেয়। জল পেতে চরম সমস্যায় পড়েন দমকলকর্মীরা। তবু এটুকুই ভাল খবর, কোনও প্রাণহানি নেই। সকলকেই নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে এক দমকলকর্মী-সহ ১০ জন আহত হন বলে খবর।

আরও পড়ুন: Mamata Banerjee Oath Ceremony: মমতার শপথ-বিতর্কে এবার টুইট রাজ্যপালের, বোঝালেন সংবিধান