Governor C V Ananda Bose: ‘কত বছর কাজ করছেন?’, রাজভবনে বসিয়ে প্রশ্ন করা হল শিক্ষাবিদদের: সূত্র

Governor C V Ananda Bose: প্রসঙ্গত, স্থায়ী উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে রাজভবন ও নবান্নের বহুদিন ধরেই বিবাদ চলছে। সেই জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। দেশের সর্বোচ্চ আদালত এরপর নির্দেশ দেয়, রাজ্যের পাঠানো তালিকা থেকে দ্রুত ৬ জন উপাচার্যকে নিয়োগ করতে হবে। শনিবার এই সংক্রান্ত বিষয়ে বিশেষ বৈঠকে বসার কথা ছিল রাজ্যপাল তথা সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য সিভি আনন্দ বোসের।

Governor C V Ananda Bose: 'কত বছর কাজ করছেন?', রাজভবনে বসিয়ে প্রশ্ন করা হল শিক্ষাবিদদের: সূত্র
রাজ্যপাল বোসImage Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2024 | 4:15 PM

কলকাতা: শিক্ষাবিদদের বৈঠকে ডেকেও তাঁদের সঙ্গে সাক্ষাৎ করলেন না রাজ্যপাল সি ভি বোস। প্রত্যেক শিক্ষাবিদদের সঙ্গে আলাদা-আলদা বৈঠক করেন রাজভবনের এক আধিকারিক। কেন রাজ্যপাল বোস নিজে দেখা করলেন না? উঠছে প্রশ্ন।

প্রসঙ্গত, স্থায়ী উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে রাজভবন ও নবান্নের বহুদিন ধরেই বিবাদ চলছে। সেই জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। দেশের সর্বোচ্চ আদালত এরপর নির্দেশ দেয়, রাজ্যের পাঠানো তালিকা থেকে দ্রুত ৬ জন উপাচার্যকে নিয়োগ করতে হবে। শনিবার এই সংক্রান্ত বিষয়ে বিশেষ বৈঠকে বসার কথা ছিল রাজ্যপাল তথা সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য সিভি আনন্দ বোসের।

রাজ্যপালের সঙ্গে বৈঠকে বসার জন্য উপস্থিত ছিলেন চারজন প্রাক্তন উপাচার্য সহ অন্যান্য শিক্ষাবিদরা। তবে রাজ্যপাল তাঁদের কারোর সঙ্গেই বৈঠক করেননি বলে খবর। কিন্তু কেন আচার্য তাঁদের সঙ্গে দেখা করলেন না এই নিয়ে প্রশ্ন সঞ্চার হয়েছে তাঁদের মধ্যে।

রাজভবন সূত্রে খবর, “কত বছর ধরে কাজ করছেন? বিশ্ববিদ্যালয় নিয়ে কী ভাবনা?” জিজ্ঞাসা করা হয় প্রাক্তন উপাচার্য সহ শিক্ষাবিদদের। উপাচার্য বাছাইয়ের জন্যই এই প্রক্রিয়া বলে সূত্রের খবর। তবে কোনও শিক্ষাবিদকেই নির্দিষ্ট কোনও বিশ্ববিদ্যালয়ের কথা বলা হয়নি।

এ দিকে এই ঘটনায় সরব হয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। টুইট করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেছেন, যেহেতু রাজ্যপাল দেখা করেননি এই শিক্ষাবিদের সঙ্গে এটা বাঙালি শিক্ষাবিদদের অপমান করা হয়েছে বলে সরব হয়েছেন তিনি।