Adenovirus : কিসের ভিত্তিতে অ্যাডিনো সংক্রমণে শীর্ষে বাংলা? নাইসেডের কাছে জানতে চাইবে স্বাস্থ্য ভবন

Adenovirus : অন্যদিকে অ্যাডিনো দমনে ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে তৈরি করে ফেলা হয়েছে টাস্ক ফোর্স।

Adenovirus : কিসের ভিত্তিতে অ্যাডিনো সংক্রমণে শীর্ষে বাংলা? নাইসেডের কাছে জানতে চাইবে স্বাস্থ্য ভবন
নাইসেডের কাছে জবাব চাইছেন স্বাস্থ্য সচিব
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 8:11 PM

কলকাতা : বিগত কয়েকদিনে গোটা রাজ্যে একের পর এক শিশুমৃত্যুর ঘটনায় উদ্বেগ বেড়েছে স্বাস্থ্যমহলের। বি সি রায় শিশু হাসপাতাল কিংবা কলকাতা মেডিক্যাল কলেজ (Calcutta Medical College) হাসপাতাল চত্বরে পা রাখলেই ভেসে আসছে সন্তানহারা মা-বাবার কান্নার বোল। এরই মধ্যে প্রকাশ্যে আসে আইসিএমআর নাইসেডের (ICMR-NICED) সমীক্ষা। যাতে দাবি করা হয়েছে, অ্যাডিনোর (Adenovirus) প্রকোপে শীর্ষে পশ্চিমবঙ্গ। এই রিপোর্ট প্রকাশ্য়ে আসতেই তা নিয়ে নতুন করে চাপানউতর শুরু হয়ে য়ায় নানা মহলে। এমতাবস্থায় এবার পাল্টা নাইসেডের কাছে রিপোর্ট চেয়ে পাঠাচ্ছে স্বাস্থ্য ভবন। অ্যাডিনোর তীব্রতা এখন কমেছে। তবে কেন এমন হল? কীসের ভিত্তিতে এই সমীক্ষা। সে সব জানতে চেয়ে নাইসেডের কাছে রিপোর্ট চাইবে স্বাস্থ্য ভবন। জানিয়েছেন স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। 

অন্যদিকে অ্যাডিনো দমনে ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে তৈরি করে ফেলা হয়েছে ৮ সদস্যের টাস্ক ফোর্স। সংক্রমণ নিয়ন্ত্রণের পাশাপাশি আক্রান্তের চিকিৎসা সংক্রান্ত বিষয়েও যাবতীয় খোঁজখবর করবে এই টাস্ক ফোর্স। এই টাস্ক ফোর্সে থাকছেন রাজ্যের মুখ্যসচিব, মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যান দফতরের প্রধান সচিব, নারী ও শিশু কল্যাণ দফতরের প্রধান সচিব, ডিরেক্টর ওফ হেলথ সার্ভিস, ডিরেক্টর অফ মেডিকেল এডুকেশন-সহ আরও বেশ কয়েকজন। জারি হয়েছে বিজ্ঞপ্তি।

তাতেই বলা হয়েছে নির্দিষ্ট সময়ের ব্যবধানে বৈঠকে বসবেন টাস্ক ফোর্সের প্রতিনিধিরা। কোন হাসপাতালে অ্যাডিনো সংক্রান্ত চিকিৎসা কেমন হচ্ছে, সংক্রমণ রোধে দ্রুততার সঙ্গে কী ব্যবস্থা নেওয়া যায় সে সব বিষয়ে বৈঠকে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যাচ্ছে। এদিকে আইসিএমআর নাইসেডের সমীক্ষা বলছে অ্যাডিনোর কবলে প্রথম পাঁচ রাজ্যের মধ্যে প্রথমেই বাংলা। অ্যাডিনো আক্রান্ত ৩৮ শতাংশ। তামিলনাড়ু ১৯ শতাংশ। কেরল ১৩ শতাংশ। দিল্লি ১১ শতাংশ। মহারাষ্ট্র ৫ শতাংশ। কেন্দ্রের সমীক্ষার জেরেই অস্বস্তি বেড়েছে বাংলার স্বাস্থ্য দফতরের।