Weather Update: সোমবার থেকে ঘুরতে পারে খেলা, ৪২ ডিগ্রির ছুঁয়েও বড় বদল কলকাতার আকাশে

Weather Update: তাপপ্রবাহ চলবে গোটা বাংলাতেই। শনিবার পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানের চরম তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে। রবিবার তাপপ্রবাহ চলবে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম বাঁকুড়া পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়।

Weather Update: সোমবার থেকে ঘুরতে পারে খেলা, ৪২ ডিগ্রির ছুঁয়েও বড় বদল কলকাতার আকাশে
প্রতীকী ছবি। গ্রাফিক্স - এআই Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2024 | 7:57 PM

কলকাতা: তীব্র তাপপ্রবাহ পশ্চিমাঞ্চলে। ৪৪ ডিগ্রি ছুঁয়ে ফেলল পানাগড়ের তাপমাত্রা। মেদিনীপুর, ঝাড়গ্রামের তাপমাত্রা পৌঁছাল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াসে। দিনভর তাপপ্রবাহের কবলে কলকাতাও। ৪০ ডিগ্রি পেরিয়ে গেল তিলোত্তমার তাপমাত্রা। শুক্রবার আলিপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস বলছে শনিবার আরও বাড়তে পারে পারা। রবিবারের মধ্যে কলকাতা ও সংলগ্ন এলাকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বাঁকুড়া জেলায় তাপমাত্রা সবথেকে বেশি বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। কয়েকদিনের মধ্যে সেখানে পারা ৪৪ ডিগ্রি সেলসিয়াসের পারা ছুঁয়ে ফেলতে পারে মনে করছেন আবহাওয়াবিদরা।  

হাওয়া অফিস বলছে আগামী দু’দিন পশ্চিম ও উত্তর-পশ্চিমের গরম হাওয়ায় দাপট চলতে থাকবে বাংলায়। সোজা কথায় তাপপ্রবাহ চলবে গোটা বাংলাতেই। শনিবার পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানের চরম তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে। রবিবার তাপপ্রবাহ চলবে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম বাঁকুড়া পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়।

তবে সোমবারের পর থেকে ধীরে ধীরে বদলাবে হাওয়া। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। বৃষ্টি বাড়বে মঙ্গলবার থেকে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রামে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমে। উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। সঙ্গে দমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। তবে উত্তরবঙ্গের নিচের তিন জেলা মালদা, দুই দিনাজপুরে গরমের দাপট ক্রমেই বাড়বে। বৃষ্টির পূর্বাভাস নেই। থাকছে তাপপ্রবাহের সতর্কতাও।