Home Ministry: বিশেষ সম্মান পাচ্ছেন রাজ্যের ৮ পুলিশকর্মী, কাদের বেছে নিল অমিত শাহের মন্ত্রক?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Aug 13, 2022 | 8:18 PM

Home Ministry: প্রতি বছর স্বাধীনতা দিবসে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে বিশেষ পুলিশ পদক দেওয়া হয়। এ বছর সেই তালিকাকেই নাম রয়েছে রাজ্যের আট পুলিশকর্মীর।

Home Ministry: বিশেষ সম্মান পাচ্ছেন রাজ্যের ৮ পুলিশকর্মী, কাদের বেছে নিল অমিত শাহের মন্ত্রক?
রাজ্য পুলিশ

কলকাতা : স্বাধীনতা দিবসে পুলিশ পদক দেওয়া হয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে। এ বছর গোটা দেশের মোট ১৫১ জন পুলিশকর্মীকে বিশেষ সম্মান দেওয়ার জন্য বেছে নেওয়া হয়েছে। তারই মধ্যে নাম রয়েছে বাংলার ৮ জন পুলিশ কর্মীর। একদিকে যখন বাংলায় বিজেপি তথা বিরোধীরা বারবার পুলিশের ওপর শাসক দলের প্রভাব নিয়ে সরব হয়েছে, তখন কেন্দ্রের তালিকায় বাংলার ৮ পুলিশ কর্মীর নাম আলাদা তাৎপর্য রাখে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

বাংলার যে আট পুলিশ কর্মীর নাম রয়েছে তাঁরা প্রত্যেকেই সাব ইন্সপেক্টর পদে কর্মরত। রয়েছেন এক মহিলা পুলিশ কর্মীও। তালিকায় রয়েছেন চন্দ্রনাথ আইচ রায়, হিমাদ্রি চক্রবর্তী, সন্দীপ প্রামাণিক, জয়ন্ত পাল, অমিত কুমার সিং, চন্দ্র প্রতাপ শর্মা, সোহম চট্টোপাধ্য়ায়, শোভনা সেওয়া।

এ বছর ১৫১ জনের মধ্যে ২৮ জন মহিলা পদক পাচ্ছেন। ওই তালিকায় কেন্দ্রীয় সংস্থার সিবিআই-এর ১৫ জন সদস্যের নাম রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে থেকে দেওয়া তথ্য অনুযায়ী, মহারাষ্ট্র পুলিশের ১১ জন, মধ্য প্রদেশ ও উত্তর প্রদেশ পুলিশের ১০ জন সম্মান পাচ্ছেন। এ ছাড়া কেরল, রাজস্থান, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গ- এই চার রাজ্য থেকে ৮ জন করে পুলিশ কর্মীকে বেছে নেওয়া হয়েছে।

সিবিআই, রাজ্য পুলিশ ছাড়াও কেন্দ্রের তালিকায় নারকোটিকস কন্ট্রোল ব্যুরো (এনসিবি) ও ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি (এনআইএ)-র সদস্যদেরও রাখা হয়েছে। মূলত তদন্তের কাজে সাফল্যের জন্যই আধিকারিক ও কর্মীদের সম্মানিত করা হচ্ছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। সাধারণত প্রজাতন্ত্র দিবসে রাষ্ট্রপতির তরফে পুলিশ পদক দেওয়া হয়। আর তদন্তে উৎকর্ষের জন্য ২০১৮ থেকে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই পুলিশ মেডাল দেওয়া শুরু হয়েছে।

উল্লেখ্য, বারবারই এ রাজ্যে পুলিশের সঙ্গে দ্বন্দ্ব দেখা গিয়েছে বিরোধীদের। বঙ্গ বিজেপির শীর্ষ নেতারা অভিযোগ করে থাকেন, পুলিশ দলদাসের মতো আচরণ করছে। শাসক দলের কথাতেই কাজ করছে পুলিশ। সেই আবহে কেন্দ্রের তালিকায় আট জন সাব ইন্সপেক্টরের নাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওয়াকিবহাল মহলের মতে, এই তালিকা হাতিয়ার করে পরবর্তীতে শাসক দল বিরোধীদের জবাব দিতে পারে।

আরও পড়ুন : 19,867.8 MHz স্পেকট্রাম অধিগ্রহণ করে ভারতীয়দের জন্য 5G বিপ্লব ঘটাতে চলেছে এয়ারটেল

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla