Weather Update: গুটি গুটি পায়ে ঝাড়খণ্ড যাচ্ছে নিম্নচাপ, কিন্তু বাংলার আকাশে এখনও সিঁদুরে মেঘ

Weather Update: হাওয়া অফিস বলছে, অতি গভীর নিম্নচাপ দক্ষিণবঙ্গের পশ্চিমে অবস্থান করছে। বিকেল পর্যন্ত অতি গভীর নিম্নচাপ রূপেই থাকছে। পশ্চিমের জেলাগুলি থেকে ধীরে ধীরে এটি সরে ঝাড়খণ্ডের দিকে যাবে। তাতেই হবে শক্তিক্ষয়।

Weather Update: গুটি গুটি পায়ে ঝাড়খণ্ড যাচ্ছে নিম্নচাপ, কিন্তু বাংলার আকাশে এখনও সিঁদুরে মেঘ
কী বলছে হাওয়া অফিস?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2024 | 12:38 PM

কলকাতা: ধীরে সরছে অতি গভীর নিম্নচাপ, তবে দুর্যোগের আবহ বজায় থাকছে রবিবারও। হাওয়া অফিস বলছে এখনও কলকাতার কাছেই শক্তিশালী নিম্নচাপ। এদিন দিনভর বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপ ঝাড়খণ্ডের দিকে সরবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ২৬ হাজার কিউসেক হারে জল ছাড়ছে ডিভিসি। তাতেই বাড়ছে উদ্বেগ। জল ছাড়ার পরিমাণ বাড়লে আরও যে দুর্ভোগ বাড়বে তা বলার অপেক্ষা রাখে না। 

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে দিঘায়। বাঁকুড়ায় বৃষ্টির পরিমাণ ১০৮ মিমি, পানাগড়ে ৯৫ মিমি বৃষ্টি। অন্যদিকে মেদিনীপুরে ৮৪ মিমি, শ্রীনিকেতনে ৮২ মিমি বৃষ্টি হয়েছে। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করছে ৯৫ থেকে ৯৯ শতাংশ। সারদিনই কলকাতার আকাশ মূলত মেঘলাই থাকবে। কয়েক দফায় বৃষ্টির সম্ভাবনা থাকছে। বেলার দিকে বৃষ্টি কমলেও এই বৃষ্টি বিক্ষিপ্তভাবে চলবে বলে জানা যাচ্ছে। 

হাওয়া অফিস বলছে, অতি গভীর নিম্নচাপ দক্ষিণবঙ্গের পশ্চিমে অবস্থান করছে। বিকেল পর্যন্ত অতি গভীর নিম্নচাপ রূপেই থাকছে। পশ্চিমের জেলাগুলি থেকে ধীরে ধীরে এটি সরে ঝাড়খণ্ডের দিকে যাবে। তাতেই হবে শক্তিক্ষয়। একইসঙ্গে মৌসুমী অক্ষরেখাও সক্রিয় রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাঁকুড়া দিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অতি গভীর নিম্নচাপ এলাকার মধ্যে দিয়ে এটি আবার বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

উত্তাল সমুদ্র। সে কারণেই রবিবার পর্যন্ত মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে জারি থাকছে নিষেধাজ্ঞা। সবথেকে বেশি উত্তাল থাকতে পারে উত্তর বঙ্গোপসাগর। ৫০ থেকে ৭০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা ঝোড়ো বাতাস বইবে।