কলকাতায় অলি-গলিতে লুকিয়ে ‘জামতারা গ্যাং’, মোবাইল-সিম সহ ১৬ জনকে হাতেনাতে ধরল পুলিশ

ঝাড়খণ্ডের জামতারা যে সব প্রতারণা চক্র চলত, এ বার সেই চক্রেরই হদিশ মিলল কলকাতায়।

কলকাতায় অলি-গলিতে লুকিয়ে 'জামতারা গ্যাং', মোবাইল-সিম সহ ১৬ জনকে হাতেনাতে ধরল পুলিশ
উদ্ধার হওয়া মোবাইল (ফা্‌ইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 10:36 AM

কলকাতা: জামতারার প্রতারণা চক্রের কথা অনেকেই জানেন। মোবাইল, সিম কার্ডকে হাতিয়ার করে নানা রকমের প্রতারণা চক্র চালায় তারা। পরে ঝাড়খণ্ডের জামতারা থেকে তাদের প্রতারণার জাল বিস্তার হয়েছে দেশের বিভিন্ন রাজ্যে তথা একাধিক শহরে। বিশেষত মেট্রো শহরগুলিকে ক্রমশ নিশানা করেছে তারা। এ বার সেই চক্রেরই হদিশ মিলল কলকাতায়। গতকাল, বুধবার রাতে শহরের বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে একাধিক মোবাইল, সিম কার্ড। শহরের আনাচে-কানাচে এই প্রতারণা চক্রের পাণ্ডারা লুকিয়ে আছে বলে অনুমান পুলিশের। আগামিদিনেও তাই তল্লাশি চালানো হবে।

ইদানিং মাঝেমধ্যেই এমন কিছু ফোন কল আসছে সাধারণ মানুষের কাছে, যার মাধ্যমে গোপন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছেন প্রতারকরা। বিভিন্ন ধরনের তথ্য জানার চেষ্টা করে তারা। কখনও ব্যাঙ্কের ম্যানেজার সেজে কেউ ফোন করে বলে এটিএম কার্ডের নম্বর দেওয়ার জন্য। কেউ আবার গুগল পে বা পেটিএমের মতো ডিজিটাল মাধ্যমের তথ্য হাতিয়ে নেয়। এ ভাবেই লক্ষ লক্ষ টাকার আর্থিক প্রতারণার ঘটছে প্রতিনিয়ত। কলকাতা পুলিশের কাছে গত কয়েক মাসে এই ধরনের অভিযোগের সংখ্যা বেড়েছে অনেকটাই। আর তার জেরেই বুধবার রাতে এই তল্লাশি চালায় কলকাতা পুলিশের একটি দল।

গোপন সূত্রে খবর পেয়েই শহরের বিভিন্ন জায়গায় তল্লাশি চালানো হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শহরের বিভিন্ন জায়গায় বাড়ি ভাড়া নিয়ে এই সব কাজ করত তারা। পুলিশ জানিয়েছে, কলকাতা শহরের বহু মানুষের বাস। তাই এখানে সাধারণ মানুষকে নিশানা করতে সুবিধা হত প্রতারকদের। তাই তারা এই শহরকে বেছে নিয়েছিল।

জাল ছড়িয়েছে দিল্লিতেই:

শুধু কলকাতা হয় রাজধানী দিল্লি থেকেই এই জামতারা গ্যাং-এর বেশ কয়েকজনকে সম্প্রতি গ্রেফতার করেছে পুলিশ। এক দিন আগে অর্থাৎ মঙ্গলবারই জামতারা গ্যাং-এর ১৪ জন সদস্যকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। এরা সবাই জামতারা, গিরিডি, জামুই এলাকায় প্রতারণা চক্রের সঙ্গে জড়িত। সাইবার প্রহার নামে এক অভিযানে ওই চক্রের পাণ্ডাদের হাতেনাতে ধরেছে দিল্লি পুলিশ। সাইবার প্রতারণা এদের কারণেই ক্রমশ দিল্লিতে বেড়ে চলেছিল বলে উল্লেখ করেছে দিল্লি পুলিশ। তাই এই অভিযান শুরু করে তারা।

দিল্লিতে এই চক্রের সদস্যরা বিশেষ প্রক্রিয়ায় বহু মানুষের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছিল। জানা গিয়েছে, এরা সাধারণত যাদের নিশানা করত তাদের ইউপিআই-এর মাধ্যমে টাকা পেমেন্ট করতে বাধ্য করত। সিম কার্ড বা ব্যাঙ্ক অ্যাকাউন্টও ব্লক করে দিতে পারে এরা। সাম্প্রতিক অতীতে এরা বিভিন্ন ধরনের প্রযুক্তিও ব্যবহার করছে। ফলে সহজেই মানুষের অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নিচ্ছে টাকা।

আগে এ রাই ব্যাঙ্কের তথ্য জানার চেষ্টা করত মানুষের কাছ থেকে। ব্যাঙ্ক কর্মী সেজে গ্রাহকদের ফোন করত তারা। কিন্তু এখন অনেকেই এই ফাঁদ সম্পর্কে সতর্ক হয়ে গিয়েছেন। ফলে, কেউ সহজে এই ফাঁদে পা দেন না। তাই এ বার নতুন নতুন কৌশল বের করে ফেলেছে এই গ্যাং। আরও পড়ুন: পিছন থেকে হাত বাড়িয়ে পেটে ছুরির কোপ! তৃণমূলে যোগ দিয়েই দলের কর্মীর হাতে আক্রান্ত যুবক