Kamarhati: জটিল হচ্ছে পরিস্থিতি, পাইপের ফুটো দিয়ে মিশছে কলেরার জীবাণু! খুঁজে পাচ্ছে না পুরসভা

Kamarhati Cholera: স্বাস্থ্য আধিকারিকদের অনুমান, পানীয় জলের পাইপে থাকা ছিদ্রপথ দিয়েই একাধিক জায়গায় কলেরার জীবাণু পানীয় জলে মিশছে।

Kamarhati: জটিল হচ্ছে পরিস্থিতি, পাইপের ফুটো দিয়ে মিশছে কলেরার জীবাণু! খুঁজে পাচ্ছে না পুরসভা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 10:30 PM

কলকাতা: ৭ দিন কাটতে চলল, কিন্তু কামারহাটির পরিস্থিতিতে এখনও কোনও বদল আসেনি। পরিস্থিতি যে কে সেই। মৃত্যুতে লাগাম টানা গেলেও ডায়রিয়ায় নিয়ন্ত্রণ আসেনি। যার দরুণ উদ্বেগ মাত্রা ছাড়াচ্ছে স্বাস্থ্যভবনেও। সোমবার এই নিয়ে পুর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্য ভবনের আধিকারিকরা। বিভিন্ন বিষয় নিয়ে ধাপে ধাপে আলোচনা হয়। স্বাস্থ্য আধিকারিকদের অনুমান, পানীয় জলের পাইপে থাকা ছিদ্রপথ দিয়েই একাধিক জায়গায় কলেরার (Kamarhati Cholera) জীবাণু পানীয় জলে মিশছে।

স্বাস্থ্য ভবন সূত্রে জানা গিয়েছে, পুর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকেই পাইপের ছিদ্র নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য ভবনের আধিকারিকেরা। দ্রুত সেই ছিত্রপথ যদি সারাই না করা হয়, তবে বিপদ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে, কোন পথে জলে কলেরার জীবাণু মিশছে, তা খুঁজতে গিয়ে নাজেহাল দশা হচ্ছে পুরসভার। এর প্রধান কারণ, পুর এলাকার পানীয় জলের পাইপ কোন কোন এলাকা দিয়ে যাচ্ছে, তার কোনও নিখুঁত নকশাও পুরসভার কাছে সে ভাবে নেই। কাজেই জলের পাইপ খুঁজতে সব জায়গায় খোঁড়া সম্ভব না। তাই ঠিক কোথা থেকে এই জীবাণু জলে মিশছে, সেই উৎস এখনও অধরা রয়েছে পুরসভার কাছে।

কামারহাটির পরিস্থিতি জটিল হওয়ার কারণ আরও রয়েছে। সূত্র জানাচ্ছে, এ দিনের বৈঠকে উঠে এসেছে যে কামারাহাটির পানীয় জলে ক্লোরিনেশনের মাত্রাও একেবারেই সন্তোষজনক নয়। কোনও এলাকায় কলেরা দেখা দিলে পানীয় জলে ক্লোরিনেশনের মাত্রা হতে হয় ৭ পিপিএম। কিন্তু স্বাস্থ্য দফতর সূত্র জানাচ্ছে, সোমবার কামারহাটির পানীয় জলে ক্লোরিনেশনের মাত্রা ছিল মাত্র .১ পিপিএম। ফলে কামারহাটির কলেরা যে বাগে আসার নয়, সেই আশঙ্কা যেন আরও চওড়া হচ্ছে। বস্তুত, সময় যত এগোচ্ছে, কামারহাটি নিয়ে দুশ্চিন্তা ততই বাড়ছে পুরসভা ও স্বাস্থ্য ভবনের।

কামারহাটিতে কলেরা ছড়ানোর ঘটনায় এখনও পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবারই প্রথম কামারহাটির ১,২,৩, ৪, ৫ নম্বর ওয়ার্ডে সংক্রমণ ছড়ায়। প্রাথমিকভাবে ডায়ারিয়ার জীবাণু ছড়িয়েছে বলেই মনে করা হচ্ছিল। তবে পরবর্তী সময় মৃত ৪ জনের মধ্যে দু’জনের স্টুল স্যাম্পেলে কলেরার জীবাণু মেলে। পরপর লাইন দিয়ে পেটের যন্ত্রণা, বমি ইত্যাদি উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হতে শুরু করেন কামারহাটির বাসিন্দারা। সোমবার রাত থেকেই অসুস্থ মানুষ ভর্তি হতে শুরু করেন হাসপাতালে।

আরও পড়ুন: West Bengal BJP: পোলিং এজেন্টে ‘না’ বিজেপির, কয়েক দফা দাবি নিয়ে কমিশনে অর্জুনরা

প্রাথমিকভাবে বিষয়টিকে কলেরা বলে সন্দেহ করা হলেও বিষ্যুদবার নাইসেডের থেকে রিপোর্ট আসার পর কলেরা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। মোট ৯ জনের নমুনা পাঠানো হয় নাইসেডে। তারপরেই এই চাঞ্চল্যকর উঠে আসে নাইসেডের হাতে। জল থেকেই সংক্রমণ হয়ে থাকতে পারে বলে অনুমান করা হয়। এর পরই স্বাস্থ্য় অধিকর্তা অজয় চক্রবর্তী শুক্রবার এই বিবৃতি দিয়ে সেই অনুমানেই সিলমোহর দেন।

আরও পড়ুন: Priyanka Tibrewal: মনোনয়নের আগেই ভাইকে হারালেন প্রিয়াঙ্কা, ‘বড় দাদা’র মতো আগলে রাখলেন শুভেন্দু