Kamarhati: কামারহাটিতে কলেরা ছড়িয়েছিল জল থেকেই, নিশ্চিত করল স্বাস্থ্য অধিকর্তার বিবৃতি

Kamarhati Cholera: জল থেকেই যে কামারহাটিতে কলেরা ছড়িয়েছে, সেই বিষয়ে নিশ্চিত হওয়া গেল।

Kamarhati: কামারহাটিতে কলেরা ছড়িয়েছিল জল থেকেই, নিশ্চিত করল স্বাস্থ্য অধিকর্তার বিবৃতি
জল থেকেই যে কামারহাটিতে কলেরা ছড়িয়েছে, সেই বিষয়ে নিশ্চিত হওয়া গেল
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 10:25 PM

কলকাতা: কামারহাটিতে জল থেকেই ছড়িয়েছিল কলেরা। শুক্রবার স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তীর বিবৃতিতে তা কার্যত পরিষ্কার হয়ে গেল। রোগীদের স্টুল নমুনা পরীক্ষা করে তাতে কলেরার জীবাণু মিলেছিল। এ বার কামারহাটির পানীয় জলেও পাওয়া গেল কলেরার জীবাণু ভিব্রিও কলেরি। ফলে জল থেকেই যে কামারহাটিতে কলেরা ছড়িয়েছে, সেই বিষয়ে নিশ্চিত হওয়া গেল।

শুক্রবার স্বাস্থ্যভবনের পক্ষ থেকে স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী এক বিবৃতি দিয়ে জানান, কামারহাটির ডায়ারিয়া পরিস্থিতির উন্নতি হয়েছে। এদিন নতুন করে ৫৬ জন রোগীকে ভর্তি করতে হয়েছে। হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়ে হল ২০৬ জন। নতুন করে কার‌ও মৃত্যু হয়নি। কামারহাটি অঞ্চলে যে সকল জায়গা থেকে জল সরবরাহ হয়, সব জায়গায় হাইপারকোলিনেশনের মাধ্যমে জীবাণুনাশের ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি, ডায়ারিয়া প্রভাবিত এলাকায় বাড়ি বাড়ি পরিদর্শনের কাজ চলবে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে রোগ যাতে ছড়িয়ে না পড়ে সেদিকেও লক্ষ্য রাখা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা।

অন্যদিকে, স্টেট আরবান ডেভেলপমেন্ট এজেন্সির (সুডা) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে কন্টেইনমেন্ট জোন তৈরির পরিকল্পনা করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। যে এলাকায় কলেরা ছড়িয়েছে, সেই এলাকাকে বাকি জায়গার থেকে বিচ্ছিন্ন করে রাখা হবে বলে জানা গিয়েছে। একই সঙ্গে, আরও কী কী পদ্ধতিতে জলকে জীবাণুমুক্ত করা যায়, সেই নিয়েও চিন্তাভাবনা করা শুরু হয়েছে।

কামারহাটিতে কলেরা ছড়ানোর ঘটনায় এখনও পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবারই প্রথম কামারহাটির ১,২,৩, ৪, ৫ নম্বর ওয়ার্ডে সংক্রমণ ছড়ায়। প্রাথমিকভাবে ডায়ারিয়ার জীবাণু ছড়িয়েছে বলেই মনে করা হচ্ছিল। তবে পরবর্তী সময় মৃত ৪ জনের মধ্যে দু’জনের স্টুল স্যাম্পেলে কলেরার জীবাণু মেলে। পরপর লাইন দিয়ে পেটের যন্ত্রণা, বমি ইত্যাদি উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হতে শুরু করেন কামারহাটির বাসিন্দারা। সোমবার রাত থেকেই অসুস্থ মানুষ ভর্তি হতে শুরু করেন হাসপাতালে।

প্রাথমিকভাবে বিষয়টিকে কলেরা বলে সন্দেহ করা হলেও গতকাল নাইসেডের থেকে রিপোর্ট আসার পর কলেরা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। মোট ৯ জনের নমুনা পাঠানো হয় নাইসেডে। তারপরেই এই চাঞ্চল্যকর উঠে আসে নাইসেডের হাতে। জল থেকেই সংক্রমণ হয়ে থাকতে পারে বলে অনুমান করা হয়। স্বাস্থ্য় অধিকর্তার আজকের বিবৃতি সেই অনুমানেই সিলমোহর দিয়েছে।

আরও পড়ুন: PM Narendra Modi: তৃতীয় ঢেউ কি শিয়রেই? করোনা নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে বড় পরামর্শ নমোর

গত মঙ্গলবার উত্তর ২৪ পরগনার কামারহাটিতে ডায়ারিয়ার প্রকোপের বিষয়টি সামনে আসে। অভিযোগ ওঠে, জলবাহিত এই সংক্রমণে দু’জনের মৃত্যু হয়েছে। পরে এই সংখ্যাটা বেড়ে চার হয় বলেও শোনা যায়। মূলত পুর এলাকার ১,২,৩, ৪, ৫ নম্বর ওয়ার্ডে সংক্রমণ ছড়িয়েছে বেশি মাত্রায়। পুরসভার তরফে নল বাহিত জল খেতে নিষেধ করা হয়েছে পুরসভার তরফে। জলের নমুনা পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, বর্ষা হলেই জল জমে যায় এলাকায়। প্রবল বৃষ্টিপাতে জল যন্ত্রণার সঙ্গে বাড়ে পেটের অসুখও। এই বৃষ্টির কারণেই কোনওভাবে পানীয় জলেও ডায়ারিয়ার জীবাণু ছড়িয়ে পড়তে পারে বলে মনে করছেন এলাকার মানুষ। গতকালই স্বাস্থ্য দফতরের তরফে বাড়ি বাড়ি ঘুরে সতর্ক করা হয়েছে  সাধারণ মানুষকে।

আরও পড়ুন: যে পাঁচ কারণে প্রিয়াঙ্কা… ‘বাংলার মেয়ের’ বিপক্ষে ‘ভবানীপুরের মেয়ের’ উপর আস্থা বিজেপির